জবি শিক্ষার্থীদের ভোগান্তি

৫ টাকা ভাড়া নাই, হাফ ভাড়া নিতে টালবাহানা

প্রকাশিত: ২১ মে, ২০২২ ১১:৩২:১৯

৫ টাকা ভাড়া নাই, হাফ ভাড়া নিতে টালবাহানা

ইমরান তারিক, জবিঃ রাজধানীতে স্টুডেন্ট আইডি কার্ড দেখানো সাপেক্ষে সরকারি ছুটিরদিন ব্যতীত সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীদের জন্য হাফপাশ নির্ধারণ করা হয়।

তার আগে থেকেই জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য সদরঘাটগামী প্রতিটি বাসে হাফপাশ নিশ্চিত করা হয়েছিল। কিছুদিন পার হতে না হতেই পুনরায় শিক্ষার্থীদের কাছে থেকে পূর্ণভাড়া আদায় করছে সদরঘাটগামী বাসগুলো।

সদরঘাটঘামী বাসগুলো ভিক্টর ক্ল্যাসিক, আজমেরী গ্লোরী, সাভার পরিবহন, তানজিল পরিহন, বিহঙ্গ পরিবহনসহ অন্যান্য সবগুলো বাসই জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসনকে কথা দিয়েছিলেন তারা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আইডি কার্ড প্রদর্শন সাপেক্ষে অর্ধেক ভাড়া নিবেন।

কিন্তু সাম্প্রতিক সময়ে হাফপাশ নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নবীন শিক্ষার্থীদের কাছ থেকে অভিযোগ পাওয়া গেছে। আজমেরী গ্লোরী, সাভার পরিবহন, ভিক্টর ক্লাসিক-সহ বেশকিছু বাসে ফুল ভাড়া নেওয়া হচ্ছে। অন্যথায় শিক্ষার্থীদের সাথে খারাপ আচরণ করে বাস থেকে নামিয়ে দিচ্ছে।

জবি শিক্ষার্থী শাহাদাত বাস ভাড়া নিয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, আমি প্রায়ই বংশালে টিউশনিতে যাই। রেগুলার ভাড়া ১০ টাকা। আমি স্টুডেন্ট ভাড়া হিসেবে ৫ টাকা ভাড়া দিতে চাইলে বলে ৫ টাকা ভাড়া নাই। আমি বাধ্য হয়ে ১০টাকা দিয়ে দেই। আমার অনেক সহপাঠীদের দেখলাম যারা দূরে থাকে বাসের ভাড়া যদি ৪০ টাকা হয় স্টুডেন্ট ভাড়া ২০ টাকা নিতে চায় না। অনেক ক্ষেত্রে তাদের বাসে উঠাতেই চায় না। আমাদের এক সহপাঠীকে নাকি হাফ পাস দেয়ার কারণে বাস থেকে নামিয়ে দিছে। এরকম অনেক অনেক অভিযোগ আছে তাদের বিরুদ্ধে।

আরেক শিক্ষার্থী রানা বলেন, এমনটা সবার সাথেই হয়। বিশেষ করে আজমেরী গ্লোরী ডিরেক্ট বলে কিসের হাফ পাশ, ৫টাকা ভাড়া নাই। আর সাভার পরিবহন শাহবাগ, সায়েন্স ল্যাব এইদিকের যাত্রী নিতেই চায় না, দরজা বন্ধ করে রাখে।

এবিষয়ে বিভিন্নসূত্রে কয়েকজন বাস ড্রাইভারের সাথে কথা বলে জানা যায়, কিছু চালক আছেন তারা মালিকদের কথা মত চলতে যেয়ে শিক্ষার্থীদের থেকে হাফ ভাড়া নিতে অস্বীকৃতি জানান। মালিকপক্ষ থেকে চাহিদা কম থাকলে আমাদের হাফ ভাড়া নিতে সমস্যা নেই বলেও তারা জানিয়েছেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া নিয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল জানান, তারা আমাদের বলেছিল আমাদের শিক্ষার্থীদের কার্ড দেখালে হাফ ভাড়া নিবে। এখন বিষয়টি অবগত হলাম। পরিবহন সংশ্লিষ্টদের প্রয়োজনে আগামী রবিবার (২২ মে) আবার অফিসে ডাকা হবে। আমরা হাফভাড়া নিয়ে তাদের সাথে আবারও কথা বলবো।

হাফপাশ নিয়ে আজমেরী পরিবহনের ম্যানেজার সফিক বলেন, জবির কোনো শিক্ষার্থীদের কাছ থেকে যদি হাফ ভাড়া না নিতে চায় তাহলে বাসে বসেই যেন আমাকে কল দেয়। আমার নাম্বার ওয়েবিলে লিখা আছে। তখন আমি নিজে তাদের বিচার করবো। তিনি আরোও বলেন, সবাই তো একরকম জ্ঞান রাখে না। কেউ হয়ত আচরণ খারাপ করে ফেলে আমরা বিষয়টি নজরে রাখবো।

সাভার পরিবহনের ম্যানেজার মনির বাসে হাফ ভাড়া না নেওয়ার, স্বল্প দূরত্বের যাত্রী না উঠানোর বিষয়টি অস্বীকার করে বলেন, এ রকম আচরণ কেউ করে না। যদি আগে কেউ এমন করেও থাকে ভবিষ্যতে আর কেউ এমন করবে না বলে ওয়াদা দেন তিনি।


প্রজন্মনিউজ২৪/এসএমএ

এ সম্পর্কিত খবর

তীব্র গরমে ঢাকার বাতাসের কী খবর

হাবিপ্রবি সংশ্লিষ্ট এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

যেকোনো উপায়ে ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে বিএনপি: কাদের

অতিরিক্ত লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে কৃষকের জনজীবন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ