নারীরা এসএমই ঋণের ৪% পেয়েছেন

প্রকাশিত: ০৮ মার্চ, ২০২১ ১১:১১:০০

নারীরা এসএমই ঋণের ৪% পেয়েছেন

নারীদের জন্য সব ব্যাংকেরই রয়েছে ভিন্ন ভিন্ন সেবা পণ্য। অন্য ঋণের চেয়ে এসব ঋণ পণ্যে রয়েছে কিছু বাড়তি সুবিধা। প্রতিটি ব্যাংকের শাখায় রয়েছে নারী উদ্যোক্তাদের পৃথক ডেস্ক। নারী উদ্যোক্তাদের সেবা দিতে কেন্দ্রীয় ব্যাংকেও রয়েছে পৃথক সেবা ডেস্ক। এরপরও নারী উদ্যোক্তারা চাহিদামতো ঋণ পাচ্ছেন না।

ব্যাংকাররা বলছেন, নারী উদ্যোক্তাদের ঋণ আবেদন বেশির ভাগ সময় পূর্ণাঙ্গ থাকে না। আবার ব্যাংকের সঙ্গে নিয়মিত কোনো লেনদেন না থাকায় অনেক ব্যাংক নারী উদ্যোক্তাদের ঋণ দিতে চায় না। বেসরকারি একটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নাম প্রকাশ না করার শর্তে এ বিষয়ে প্রথম আলোকে বলেন, দেশে এখন অনেক নারী ভালো ব্যবসা করছেন। কিন্তু তাঁদের ব্যবসার ব্যবস্থাপনার ক্ষেত্রে বড় ধরনের ঘাটতি রয়েছে। এ জন্য ঋণ পাওয়ার ক্ষেত্রে বঞ্চিত হচ্ছেন।

জাতীয় শিল্পনীতি ২০১৬-তে বলা হয়েছে, এসএমই খাতে ঋণের কমপক্ষে ১৫ শতাংশ নারী উদ্যোক্তাদের মধ্যে বিতরণ করতে হবে। এ ছাড়া কেন্দ্রীয় ব্যাংকেরও নির্দেশনা রয়েছে, পুনঃ অর্থায়ন ঋণের কমপক্ষে ১০ শতাংশ নারী উদ্যোক্তাদের দিতে হবে। তবে গত ডিসেম্বরের হিসাবে নারী উদ্যোক্তাদের কাছে ঋণ গেছে ৫ শতাংশের কম। তবে গত বছর করোনার ক্ষতি কাটিয়ে উঠতে যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছিল, তা থেকে নারী উদ্যোক্তারা ভালো ঋণ পেয়েছেন।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, এসএমই খাতে ডিসেম্বর পর্যন্ত প্রণোদনার ২০ হাজার কোটি টাকার মধ্যে ১৩ হাজার কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। এর মধ্যে নারী উদ্যোক্তারা পেয়েছেন প্রায় ৫ শতাংশ বা ৬ কোটি ৩৭ লাখ টাকা। এ ছাড়া ডিসেম্বর পর্যন্ত বিতরণ হওয়া ২ লাখ ২০ হাজার কোটি টাকার মোট এসএমই ঋণের মধ্যে প্রায় ৪ শতাংশ পেয়েছেন নারীরা।

জানতে চাইলে শাহজালাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম শহীদুল ইসলাম বলেন, ‘আমরা ছোট ছোট ঋণ দিয়ে নারী উদ্যোক্তাদের এগিয়ে নিতে কাজ করে যাচ্ছি।’

করোনার প্রকোপ শুরু হলে ক্ষতিগ্রস্ত কুটির, ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোক্তাদের (সিএমএসএমই) চলতি মূলধনসুবিধার জন্য ২০ হাজার কোটি টাকার তহবিল গঠন করা হয়। এ ঋণের সুদহার ৯ শতাংশ, তবে গ্রাহকদের দিতে হচ্ছে ৪ শতাংশ। বাকি ৫ শতাংশ সরকার ভর্তুকি হিসেবে দিচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, নারী উদ্যোক্তাদের ঋণ প্রদানের ক্ষেত্রে এগিয়ে রয়েছে ব্র্যাক, ইস্টার্ণ ও ইসলামী ব্যাংক। পাশাপাশি ব্যাংক এশিয়া, সিটি, আইএফআইসি, যমুনা, ডাচ্-বাংলা, মার্কেন্টাইল, মিউচুয়াল ট্রাস্ট, প্রাইম, পূবালীসহ বেশ কিছু ব্যাংকে নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ ঋণ পণ্য রয়েছে। এ ছাড়া বিদেশি খাতের স্ট্যান্ডার্ড চার্টার্ড, এইচএসবিসির নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ ঋণ পণ্য রয়েছে। আবার এখন রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলোও নারী উদ্যোক্তাদের ঋণ দিচ্ছে।

বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সেলিমা আহমাদ বলেন, করোনায় নারী উদ্যোক্তাদের বড় ধরনের ক্ষতি হয়েছে। কারও কারও পুঁজিও শেষ হয়ে গেছে। তাঁদের ঘুরে দাঁড়াতে যে ঋণ প্রয়োজন, তা তাঁরা পাচ্ছেন না।

প্রজন্মনিউজ২৪/এমএইচটি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ