নোবিপ্রবিতে শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত হলো এনএসটিইউ সফটবক্স

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারী, ২০২১ ০৬:৪৮:১৯ || পরিবর্তিত: ১৬ ফেব্রুয়ারী, ২০২১ ০৬:৪৮:১৯

নোবিপ্রবিতে শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত হলো এনএসটিইউ সফটবক্স

মোঃ ফাহাদ হোসেন, নোবিপ্রবি প্রতিনিধি:
নোবিপ্রবি সাইবার সেন্টার, বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের জন্যে  উন্মুক্ত করেছে এনএসটিইউ সফটবক্স নামে একটি কমপ্লিট এডুকেশন প্যাকেজ । যা গুগল এর সহায়তায় চালিত হয়। এর আওতায় প্রতি শিক্ষার্থী পাচ্ছেন একটি প্রাতিষ্ঠানিক ইমেইল একাউন্ট, আনলিমিটেড গুগল ড্রাইভ স্টোরেজ, ক্লোজড ক্যাম্পাস গুগল ক্লাসরুমসহ গুগলের অন্যান্য প্রিমিয়াম সুবিধা।

প্রতিষ্ঠার ১৬ তম বছরে এসে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পাচ্ছেন প্রাতিষ্ঠানিক ইমেইল। এর আগে শুধু মাস্টার্স অধ্যায়নরত স্বল্পসংখ্যক গবেষনা শিক্ষার্থীকে ওয়েবমেইল সেবা  প্রদান করা হতো।

আবেদনকৃত শিক্ষার্থীদের  ১০০০ জনের বেশি শিক্ষার্থীকে একাউন্ট প্রদান করা হয়েছে এবং বাকিদের এ মাসের মধ্যেই এ সুবিধার আওতায় নিয়ে আসা হবে। একজন একাউন্টধারীকে ৩ ধাপের ভেরিফিকেশন শেষে তাদের শ্রেণী প্রতিনিধির মাধ্যমে সাইবার সেন্টারের কাছ থেকে তার লগইন ক্রেডেনশিয়াল বুঝে নিতে হবে।

প্রথমবার সফলভাবে সাইনইন এবং অন্যান্য হাউসকিপিং বিষয়ে সংক্ষিপ্ত পরিসরে  ব্যবহারকারীদের জানানোর উদ্দেশ্যে সাইবার সেন্টার থেকে একাধিক ভিডিও  টিউটোরিয়াল ইউটিউবে আপলোড করা হয়েছে। সবার জন্যে পরিচ্ছন্ন যোগাযোগে এই সার্ভিস ব্যবহারকারীদের সাইবার সেন্টার প্রকাশিত ইমেইল এটিকেট ও গাইডলাইন ব্যবহারে প্রতিনিয়ত উৎসাহ দেয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ দিদার-উল-আলম বলেন, একাডেমিয়াতে সুরক্ষিত স্মার্ট কমিউনিকেশন এর অপরিসীম গুরুত্ব রয়েছে। এই প্রোগ্রামটি চালু হওয়ার ফলে নোবিপ্রবির ভিতরে এবং বাইরে যোগাযোগে একটি সহজ, সুরক্ষিত, এবং ভেরিফাইড ইমেইল, ক্লাউড শেয়ারিং, ইন্টারঅ্যাকটিভ অনলাইন ক্লাস ও এ্যাসাইনমেন্ট সাবমিশনের একটি সুন্দর ব্যবস্থার সুযোগ হল। আমি বিশ্বাস করি, এই সুবিধার সুষ্ঠু ব্যবহারে শিক্ষকগণ তাদের ডিজিটাল শিক্ষা প্রদানে আরো বেশি স্বাচ্ছন্দ পাবেন এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার্থীদের সফলভাবে গড়ে তুলতে অবদান রাখবেন। এ ব্যাপারে অতি শীঘ্রই সকলের জন্য ওয়ার্কশপ আয়োজনের পরিকল্পনার কথাও জানান।

নোবিপ্রবির প্রক্টর অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, নোবিপ্রবির শিক্ষা এবং যোগাযোগ ব্যবস্থায় এই প্রোগ্রাম ‘র সংযুক্তি একটি অসাধারণ মাইলফলক। সকলকে এর সুষ্ঠু ব্যবহারের অনুরোধ জানিয়ে তিনি ইন্টারনেটে সকলের সতর্ক এবং সুরক্ষিত অবস্থান নিশ্চিতে আশাবাদী।

এ ব্যাপারে সাইবার সেন্টারের ডিজিটাল কমিউনিকেশনস ইউনিটের ফোকাল পার্সন ড. ফাহাদ হুসাইন বলেন, ইমেইল হচ্ছে একটি পাওয়ার যার ঠিক ব্যবহারে কোন জায়গায় অনুপস্থিত থেকেও নিজের সম্পর্কে পজিটিভ ধারণা সৃষ্টি করা যায়। 

নোবিপ্রবি সাইবার সেন্টার সফটবক্স ব্যবহারকারীদের জন্যে একটি ব্যবহার নীতিমালা প্রণয়ন করেছে। উক্ত নীতিমালায় অবশ্য কর্তব্য এবং পরিত্যাজ্য বিষয় সমূহ সম্পর্কে আলোকপাত করা হয়েছে। ইমেইল একাউন্টের নিরাপত্তা এবং ডেটা রিটেনশন পলিসি সম্পর্কেও এখানে উল্লেখ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব এবং দেশের প্রচলিত আইন অনুযায়ী বিশৃঙ্খলা এবং অপরাধ রোধে ব্যবহারকারীদের সচেতনতা সৃষ্টিতে দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। এই সার্ভিসটি শুধুমাত্র বর্তমান শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য এবং একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় জীবন শেষ হওয়ার তিন মাসের মধ্যে অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যাবে। 

সাইবার সেন্টারের ভারপ্রাপ্ত পরিচালক মাহামুদুল হাসান বলেন, সাইবার সেন্টার নোবিপ্রবিকে একটি পূর্ণাঙ্গ ডিজিটাল বিশ্ববিদ্যাইয়ে পরিণত করার প্রয়াসে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এরই অংশ হচ্ছে শিক্ষার্থীদের  এনএসটিইউ সফটবক্স এর সুবিধা প্রদান। তাছাড়া শীঘ্রই আমরা সকলের জন্যে পিসি অপারেটিং সিস্টেম, অফিস সফটওয়্যার, এবং প্রয়োজনীয় অ্যাক্যাডেমিক টুলস এর ব্যবস্থা করতে যাচ্ছি। শিক্ষার্থীদের ভেতর থেকে সফটওয়্যার ডেভেলপমেন্টে অসাধারণ দক্ষতা অর্জনকারী কয়েকজন শিক্ষার্থীকে ফেলোশিপ প্রদানসহ সাইবার সেন্টারে ইন্টার্নশিপ করার সুযোগ দিতে যাচ্ছি, যার মাধ্যমে আমরা নিজেরাই নিজেদের প্রয়োজনীয় অ্যাপ্লিকেশনস ডেভলপ করতে সক্ষম হবে বলে আশা প্রকাশ করেন।

উল্লেখ্য যে,  গত ২০ অক্টোবর, ২০২০ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ দিদার-উল-আলম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং বর্তমান শিক্ষার্থীদের জন্য প্রাতিষ্ঠানিক ইমেইল সিস্টেম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

এ সম্পর্কিত খবর

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি এপ্রিল ২০২৪ এইচআরএসএস এর মাসিক মানবাধিকার পর্যবেক্ষণ প্রতিবেদন।

খালে ভাসছে বাঘের দেহ! 

সম্মানহানির বিচার চেয়ে জবি শিক্ষকের বিরুদ্ধে ডীনের অভিযোগ

শিক্ষামন্ত্রীসহ সরকারের পদত্যাগের দাবি জানালেন জয়নুল আবদিন ফারুক

সময় তিন অক্ষরের এক ছোট নাম কত মূল্যবান

সিলেট অঞ্চলে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা

সিলেট নগরীর সুরমা টাওয়ার থেকে পড়ে সিসিকের এক কর্মচারির মৃত্যু

পিরোজপুরে সড়ক দূর্ঘটনায় মোটরসাইকেল আরোহী ইঞ্জিনিয়ার নিহত

বেরোবিতে ছাত্রলীগের দুই গ্রুপের মারামারি, মহাসড়ক অবরোধ

লাশের সুরক্ষা আইন ও কঙ্কাল চুরি প্রতিরোধে ব্যবস্থা নিতে রুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ