রেশমা হত্যার বিচার দাবিতে আট সংগঠনের অবস্থান কর্মসূচি

প্রকাশিত: ০৯ অগাস্ট, ২০২০ ০১:৩০:৪৮ || পরিবর্তিত: ০৯ অগাস্ট, ২০২০ ০১:৩০:৪৮

জহুরুল হক, নিজস্ব প্রতিবেদক: পর্বতারোহী রেশমা নাহার রত্না হত্যার দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) ও আট সংগঠনের উদ্যাগে অবস্থান কর্মসূচি পালন করেছে। সড়ক দূর্ঘটনায় রেশমা হত্যাকান্ডেরর সুষ্ঠু বিচার দাবী করেছে নেতৃবৃন্দ।

আজ  রবিবার সকাল ১১টার সময় শাহবাগের জাতীয় জাদুঘরে সামনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয় ।

কর্মসূচিতে বক্তারা বলেন, রেশমা পৃথিবীর দুর্গম পর্বত জয় করে ফিরে আসতে পারলেও ঢাকা শহরের বিপদজনক রাস্তা তার প্রাণ কেড়ে নিয়েছে। গতকালও সারাদেশে সড়ক দুর্ঘনায় ১৭ জন নিহত হয়েছে। এই রেশমার মতো প্রতিবছর  নৌপথ রেলপথসহ সড়ক দূর্ঘটনায় কয়েক হাজার মানুষ নিহত হয়। হাজার হাজার মানুষ পঙ্গুত্ব বরণ করছে । যাতায়াতের নিরাপত্তা নিয়ে আমরা শঙ্কিত।

পরিবেশ বাচাঁও আন্দোলন (পবা) ও সমমান সংগঠনগুলো সাইকেল চালাতে উৎসাহিত করে  দীর্ঘদিন যাবৎ সাইকেলের জন্য আলাদা লেন দাবি করে আসছে। আজকাল সাইকেলের ব্যবহার বৃদ্ধি পেলেও সাইকেলের জন্য আলাদা লেন ও প্রয়োজনীয় সুযোগ সুবিধা নেই। রাস্তার তুলনায় প্রাইভেটকার  ও অন্যান্য গাড়ী বেশি।

এ সময় বক্তারা বলেন, প্রাইভটকারের বদলে পরিকল্পনা মাফিক যাত্রী বন্ধব বড় বড় বাস চালু করতে হবে। প্রয়োজনে বিআরটিসি কর্তৃক বিভিন্ন প্রতিষ্ঠানে লিজ প্রদানকৃত বাসগুলি রাস্তায় চলাচলের ব্যবস্থা করতে হবে । পর্যাপ্ত বাস চললে সড়কে শৃঙ্খলার পাশাপাশি বর্তমান আদায়কৃত বর্ধিত বাস ভাড়া থেকে যাত্রীরা মুক্তি পাবে। কোন শিথিলতা নয়।  দ্রুত সড়ক পরিবহন আইন ২০১৮ এর পূর্ণাঙ্গ  বাস্তবায়ন করতে হবে। গভীর রাতে বেপরোয়া ভাবে গাড়ি চালানো বন্ধ করতে হবে। রেশমা নাহার নত্না হত্যার দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে ।

করোনাকালীন সময়ে সামাজিক দুরত্ব ও স্বাস্থ্যবিধি মানার  জন্য দুই সিটের একজন যাত্রী ওঠার শর্ত দিয়ে বাস মিনিবাস আন্ত:জেলা ও দুরপাল্লর ভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন জারি করেছে সরকার । বাস মালিকরা ৬০ শতাংশ ভাড়াও বৃদ্ধি করেছে। কিন্তু পরিতাপের বিষয় হলেও সত্য বাসে গাদাগাদি করে যাত্রী পরিবহন করাণো হচ্ছে। যাত্রীরাও নিরুপায় হয়ে রাস্তার মাঝখান থেকে জীবনের ঝুকি নিয়ে বাসে ওঠতে বাধ্য হচ্ছে।

উল্লেখ্য গত সাত আগস্ট শুক্রবার সকালে রাজধানীর সংসদ ভবন এলাকার চন্দ্রিমা উদ্যান সংলগ্ন লেকরোডে সাইক্লিন করার সময় শিক্ষক, পর্বতরোহী, সাইক্লিস্ট ও দৌড়বিদ রেশমা নাহার রত্নাকে একটি মাইক্রোবাস পিছন দিক দিয়ে চাপা দেয়। ঘটনাস্থলেই তিনি নিহত হন। পরে মাইক্রোবাসটি দ্রুত পালিয়ে যায়।

প্রজন্মনিউজ২৪/ওসমান/জহিরুল হক

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন