ফের চালু হচ্ছে চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি

প্রকাশিত: ০৩ এপ্রিল, ২০২৪ ১২:০০:২০

ফের চালু হচ্ছে চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি

ফুটবলের সবচেয়ে জনপ্রিয় ও জমজমাট আসর চ্যাম্পিয়ন্স লিগ, এটি খেলাপ্রিয় মানুষ মাত্রই জানা। শুধু ফুটবলে নয়, এই চ্যাম্পিয়ন্স লিগ ক্রিকেটেও ছিল। তবে সেটি আজ থেকে প্রায় ১০ বছর আগে। যার নাম ছিল চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি বা সিএলটি২০।

সর্বশেষ ২০১৪ সালে ক্রিকেট চ্যাম্পিয়ন্স লিগ অনুষ্ঠিত হয়েছিল। এরপর টুনামেন্টটি বন্ধ হয়ে যায়। ২০১৪ সালের আসরে অংশ নিয়েছিল ভারতের তিনটি দল, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার দুটি করে ও নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের একটি করে। ওই আসরের ফাইনালে কলকাতা নাইট রাইডার্সকে হারিয়ে শিরোপা জিতেছিল চেন্নাই সুপার কিংস।

বিজ্ঞাপন

এবার ফের ক্রিকেটে চ্যাম্পিয়ন্স লিগ ফেরাতে আলোচনা শুরু হয়েছে। আলোচনায় বসেছে ক্রিকেটবিশ্বের বড় তিনটি বোর্ড; ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই, ইংল্যান্ড ক্রিকেট বোর্ড- ইসিবি ও ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

আলোচনার প্রস্তাবটি এসেছে অস্ট্রেলিয়ার দল ক্রিকেট ভিক্টোরিয়া সিইও নিক কামিন্সের কাছ থেকে। তিনি দাবি করেন, এই টুর্নামেন্ট পুনরায় চালু করতে গেলে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে, ব্যস্ত ক্রিকেট ক্যালেন্ডার থেকে একটি ফ্রি সময় খুঁজে বের করা।

গতকাল মঙ্গলবার মুম্বাইয়ে নিক কামিন্স বলেন, ‘আমি মনে করি, চ্যাম্পিয়ন্স লিগ তার সময়ের চেয়ে এগিয়ে ছিল। সেই সময়ে টি-টোয়েন্টি ল্যান্ডস্কেপ এতটা পরিপক্ক ছিল না। যেটা এখন হয়েছে। আমি জানি যে, চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া, ইসিবি এবং বিসিসিআই-এর মধ্যে সক্রিয় কথোপকথন চলছে।’

নিক আরও বলেন, ‘ব্যস্ত ক্রিকেট ক্যালেন্ডার থেকে একটি ফ্রি সময় খুঁজে বের করার চেষ্টা চলছে। কখন এই টুর্নামেন্ট আয়োজন করা হবে, সেটাই সবচেয়ে বড় জটিল বিষয়। কারণ আইসিসি-র সমস্ত টুর্নামেন্টও রয়েছে। এটা হতে পারে যে, চ্যাম্পিয়ন্স লিগের প্রথম পুনরাবৃত্তি মহিলা ক্রিকেটের হাত ধরে হবে। মেয়েরা এখন ডব্লিউপিএল, দ্য হান্ড্রেড এবং ডব্লিউবিবিএল খেলছেন।’

ভারতীয় ক্রিকেটাররা অন্য কোনো দেশের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলতে যান না। আবার পাকিস্তানের ক্রিকেটাররা ভারতের আইপিএলে খেলতে আসেন না। যে কারণে, আসলে তুলনা করা যায় না- আইপিএল সেরা নাকি পাকিস্তানের পিএসএল নাকি অস্ট্রেলিয়ার বিগব্যাগ। এমনকি কোন দেশের ক্রিকেটাররা সেরা, সেটিও বের করে আনা যাবে ক্রিকেট চ্যাম্পিয়ন্স লিগের মাধ্যমে।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ