ডুয়েটে অনুষ্ঠিত হয়েছে 'প্রোগ্রামিং কনটেস্ট আইডিপিসি'- ২০২৪

প্রকাশিত: ০৬ মার্চ, ২০২৪ ১২:২৬:২১

ডুয়েটে অনুষ্ঠিত হয়েছে 'প্রোগ্রামিং কনটেস্ট আইডিপিসি'- ২০২৪

ডুয়েট প্রতিনিধি: ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), গাজীপুর এর শিক্ষার্থীদের বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনে উৎসাহিত করার লক্ষ্যে প্রতিবছরের মতো এ বছরও কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের 'ডুয়েট কম্পিউটার সোসাইটি' এর উদ্যোগে আয়োজন করা হয়েছে  ‘ইন্ট্রা ডুয়েট প্রোগ্রামিং কনটেস্ট (আইডিপিসি)- ২০২৪। 

তিন দিন ব্যাপী চলা এই কনটেস্ট ১ মার্চ (শুক্রবার) সকালে এর আনুষ্ঠানিকতা শুরু হয়। মূল কনটেস্ট শনিবার (২ মার্চ ) সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত চলে এবং আইসিটি অলিম্পিয়াড এর মধ্য দিয়ে প্রোগামিং কনটেস্ট শেষ হয়। আজকে ৫ মার্চ (মঙ্গলবার) ক্যারিয়ার গাইড লাইন ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রোগামিং কনটেস্ট সমাপ্তি ঘোষণা করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এম. হাবিবুর রহমান বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের উৎকর্ষতা সাধনের এই দ্বারপ্রান্তে দ্রুত পরিবর্তনশীল প্রযুক্তির সাথে বৈশ্বিক প্রতিযোগিতায় নিজেদেরকে খাপ খাইয়ে নেওয়াই এখন আমাদের মূল চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবেলায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সম্পৃক্ত করে বিজ্ঞান-প্রযুক্তি গবেষণায় উৎকর্ষ সাধন এবং উদ্ভাবনী চিন্তাগুলো সবার মাঝে ছড়িয়ে দেবার জন্য এ ধরনের প্লাটফর্ম তৈরি করা অত্যন্ত জরুরি। 

ডুয়েট সাংবাদিক সমিতি(ডুয়েটসাস) এর এক প্রশ্নের জবাবে এই অনুষ্ঠানের অর্জন সম্পর্কে সিএসই ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রফিকুল ইসলাম স্যার বলেন- 'আমরা আমাদের শিক্ষার্থীদের পড়াশোনা পাশাপাশি এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিস আরো সক্রিয় করার জন্য প্রতি বছর এই আয়োজন করে থাকি। এর মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা দেশ এবং দেশের বাহিরে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ গ্রহন করে বেশ ভালো অবস্থান লাভ করেছে। তাছাড়া তিনি আরও বলেন বাংলাদেশ আইসিটি বিভাগের স্টাটআপ কনসেপ্ট কে সামনে রেখেই আমাদের এই অনুষ্ঠান আয়োজন করা হয়'। 

ডুয়েট কম্পিউটার সোসাইটির মডারেটর খাজা ইমরান মাসুদ বলেন "প্রযুক্তি প্রেমি শিক্ষার্থীদের পোগ্রামিং চর্চার অন্যতম ইভেন্ট হল আইডিপিসি-২৪ । প্রতি বছরের ধারাবাহিকতায় এই বছরেও সিএসই বিভাগের ডুয়েট সিএস তিনদিন ব্যাপী এই পোগ্রামটি সফলভাবে আয়োজন করেছে ও আশা করছি এই ধারাবাহিকতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। 

এই প্রযুক্তি উৎসবে ২টি ইভেন্টে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও ইনস্টিটিউটের প্রযুক্তিপ্রেমী শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। প্রতিযোগিতার ইভেন্টগুলো হচ্ছে প্রোগ্রামিং কনটেস্ট ও আইসিটি অলিম্পিয়াড। ডুয়েট কম্পিউটার সোসাইটির সভাপতি তৌফিক হাসান মুন্না  জানান, প্রথম থেকেই এবারের আয়োজনটা অনেক বড় পরিসরে( ইন্টার ইউনিভারসিটি প্রোগ্রামিং কন্টেস্ট) আয়োজন করার পরিকল্পনা ছিল। কিন্তু একই সময়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এই প্রোগ্রাম থাকায় আমাদের এবারের আয়োজনটা ছিল একটু ভিন্নরকম। তিনি আরও বলেন, যেভাবে ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রোগামিং কনটেস্টের প্রতি আগ্রহ বাড়ছে, এতে দেশ ও বিদেশে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করি।

এছাড়াও উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রশীদ, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক  ড. মোঃ নজরুল ইসলাম । কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং  বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রফিকুল ইসলাম এর  সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড. মোহাম্মদ আব্দুর রউফ, অধ্যাপক,    ড. মোঃ ওবায়দুর রহমান, ড. মমতাজ বেগম, অধ্যাপক, ড. মোঃ শফিকুল ইসলাম, অধ্যাপক, জনাব সাবাহ বিনতে নূর, জনাব খাজা ইমরান মাসুদ, ড. উম্মে ফাওজিয়া রহিম, মোছাঃ সুমাইয়া খাতুন, জনাব মোঃ আবু বকর সিদ্দিক, জনাব লিটন ইসলাম।


প্রজন্মনিউজ২৪/এএন

এ সম্পর্কিত খবর

খুলনার নর্দান ইউনিভার্সিটিতে টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটির পরিদর্শন এবং "সেন্টার অব এক্সিলেন্স" এর উদ্বোধন

পবিপ্রবি ও ভারতের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা চুক্তি

খুলনা হাতপাখা ও ঠান্ডা পানি পেয়ে স্বস্তিতে শ্রমিকরা

বশেমুরবিপ্রবিতে গুচ্ছভুক্ত ‘এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নোবিপ্রবিতে " এ " ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষায় উপস্থিতি হার ৮৭•৮৫ শতাংশ

পবিপ্রবিতে জিএসটি গুচ্ছভুক্ত 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

জীববিজ্ঞানের অনুবাদমূলক গবেষণা নিয়ে রাবিতে আন্তর্জাতিক কনফারেন্স আয়োজিত

আগামী দুইদিন তাপমাত্রার রেকর্ড ভাঙতে পারে

টানা চার বারের মতো কমলো সোনার দাম

‘ডামি’ সরকারের উন্নয়নের ভেল্কিবাজীতেবাংলাদেশ এখন মৃত্যু উপত্যকা: রিজভী

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ