বাড়ানো হচ্ছে বিদ্যুতের দাম! বাড়বে তেলের দামও

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারী, ২০২৪ ০৬:৪২:০৭

বাড়ানো হচ্ছে বিদ্যুতের দাম! বাড়বে তেলের দামও

অনলাইন ডেস্ক: রোজা এবং একই সাথে গ্রীষ্মকাল আসার আগেই বিদ্যুতের দাম প্রতি ইউনিটে ৩৪ থেকে ৭০ পয়সা পর্যন্ত দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মঙ্গলবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সচিবালয়ে এ ঘোষণা দেন।

তিনি জানান, মার্চের প্রথম সপ্তাহ থেকেই বিদ্যুতের দামের বিষয়টি কার্যকর করা হবে। মূলত, ভর্তুকি থেকে ধীরে ধীরে বের হওয়ার জন্যই বিদ্যুতের ‘দাম সমন্বয়’ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে শুধু বিদ্যুৎ না, গ্যাসের দামও সমন্বয় করার কথা জানিয়েছেন প্রতিমন্ত্রী।

তবে সেটি আবাসিক বা শিল্প খাতে এখনি বাড়বে না। যে গ্যাস ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করা হয়, সেটির দাম কিছুটা বাড়বে।

তিনি বলেন, বিশ্ব বাজারে দাম বাড়লে দেশের বাজারেও গ্যাসের দাম বাড়ানো হয়। আর, বিশ্ব বাজারে দাম কমলে দেশেও গ্যাসের দাম কমে যাবে। এটিও মার্চের প্রথম সপ্তাহ থেকে কার্যকর হবে।

এর আগে প্রতিমন্ত্রী জানিয়েছিলেন, জ্বালানি তেলের দামও মার্চের প্রথম সপ্তাহে সমন্বয় হবে।

এখন থেকে ‘ডায়নামিক প্রাইস' নীতি অনুসরণ করা হবে। যখন বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বাড়লে অথবা কমলে সমন্বয় করা হবে। অর্থাৎ কিছুদিন পরপর তেলের দাম সমন্বয় করা হবে।

ডলারের দাম প্রসঙ্গে প্রতিমন্ত্রীর ভাষ্য, “আমরা যখন কয়লার পাওয়ার প্লান্টগুলো নিয়ে আসছি, সেই সময়ে ডলারের যে ভ্যালু এবং কয়লার যে দাম ছিলো, তা অনেক পরিবর্তন হয়েছে। প্রতি ডলারে প্রায় ৪০ টাকা পার্থক্য হয়ে গেছে। যখন কয়লা পাওয়ার প্লান্ট ছিলো, তখন ৭০-৮০ টাকা ধরে ডলারের ভ্যালু করছিলাম। এখন আমাদেরকে সরকারিটার ভ্যালু ধরতে হয় ১১০ টাকা। বেসরকারিটা আরও বেশি দাম। সুতরাং, এই যে দামের তারতম্য, এটিকে আমাদের সমন্বয় করতে হবে।”

বিদ্যুতের প্রতি ইউনিট দাম বেড়ে যাওয়াকে ‘দাম বৃদ্ধি’ না বলে বারবার ‘দাম সমন্বয়’ বলছিলেন প্রতিমন্ত্রী।

তিনি আরও বলেন, “আমাদের লাইফলাইন গ্রাহক আছে প্রায় এক কোটি ৪০ লক্ষ, তারা প্রতি ইউনিটে চার টাকা করে বিল দেয়। উপরের দিকে যারা, তাদের সাত টাকা করে চার্জ হয়। কিন্তু আমাদের গড় উৎপাদন খরচ ১২ টাকা। তাই, সরকারের একটা বড় অংশ এখানে ভর্তুকি হিসেবে যোগ হচ্ছে। এই ভর্তুকির পরিমাণ আরও বেশি বাড়ছে ডলারের দামের পার্থক্যের কারণে।”

মার্চের প্রথম সপ্তাহ থেকে বিদ্যুতের দামের ক্ষেত্রে সমন্বয় শুরু হবে জানিয়ে তিনি আরও বলেন, “গ্যাসের দামের এডজাস্টমেন্ট গ্রাহক পর্যায়ে হচ্ছে না, বিদ্যুতের পর্যায়ে হচ্ছে। অর্থাৎ আবাসিক খাতেও গ্যাস ব্যবহারে দাম বাড়ছে না, ইন্ডাস্ট্রিতেও হচ্ছে না…বিদ্যুতের গ্যাসের দাম ৭৫ পয়সা বাড়বে।”


প্রজন্মনিউজ২৪/এএন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ