চুল পড়া রোধ করতে ম্যাজিকের মতো কাজ করে যে তিন ফল!

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারী, ২০২৪ ০৩:৪৯:০৯

চুল পড়া রোধ করতে ম্যাজিকের মতো কাজ করে যে তিন ফল!

অনলাইন ডেস্ক: চুল হচ্ছে মানুষের বাহ্যিক সৌন্দর্যের প্রথম উপাদান। এ জন্য চুলের যত্ন নেয়া জরুরি। আমাদের দৈনন্দিন জীবনে খাবার যেমন শক্তি জোগাতে সহায়তা করে, একইভাবে  চুলেরও খাবার প্রয়োজন হয়। কারণ চুলের সঠিক পুষ্টি ও পরিচর্চার অভাব হয় তাহলে চুল রুক্ষ হওয়া থেকে শুরু করে চুলের বৃদ্ধি কমে যাওয়া, চুল পড়া, আগা ফাটা, খুশকিজাতীয় নানা সমস্যা দেখা দিতে পারে।

তাই এসব সমস্যা থেকে বাচতে চুলের একটু স্পেশাল কেয়ার নেয়া শুরু করুন। এক্ষেত্রে বাড়িতে থাকা কিছু সবজির রসই হতে পারে আপনার প্রিয় বন্ধু। ভারতীয় গণমাধ্যম একটি প্রতিবেদনে জানিয়েছে, কোন কোন সবজি কীভাবে ব্যবহার করলে চুল পড়া রোধ হবে। এবার তাহলে এ ব্যাপারে জেনে নেয়া যাক।

আলু: এ সবজিতে রয়েছে আয়রন, জিঙ্ক, ভিটামিন সি, বেটা ক্যারোটিন। এগুলি মাথার ত্বককে স্বাস্থ্যকর রাখতে খুব সাহায্য করে। চুলের নতুন গ্রোথও হয়। 

আলু প্রথমে গ্রেট করে নিন। এবার তা হাত দিয়ে চেপে রস বের করে নিন। হাফ কাপ রস হলেই হবে। আলু থেকে রস বের করে সঙ্গে সঙ্গে মাথায় মেখে নিলে সবচেয়ে ভালো। চুল সরিয়ে সরিয়ে স্ক্যাল্পে লাগান। এবার হালকাভাবে ম্যাসাজ করে পনেরো মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে নিন। সপ্তাহে অন্তত একবার করে মাথায় আলুর রস মাখুন।

গাজর: গাজরের রসে থাকা ভিটামিন এ এবং ভিটামিন ই, ক্যারোটিনয়েডস, বিটা ক্যারোটিন চুলের জন্য খুব ভালো। আপনার মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করতে সহায়তা করে। এ ছাড়া গাজর চুল পড়া কমায় এবং চুল সার্বিকভাবে সুস্থ রাখে। 

গাজরে থাকা বিটা ক্যারোটিন আপনার চুলকে নরম এবং চকচকে রাখতে সহায়তা করবে। খাবারের তালিকায় গাজর তো রাখবেনই, সঙ্গে এই রস মাখতে পারেন চুলেও। গ্রেট করা গাজর আর দই মিশিয়ে নিন। তারপর সেটি চুলে দিন। মিনিট তিরিশ পর চুল ভালো করে ধুয়ে শ্যাম্পু করে নেবেন। 

বিটরুট: বিটরুটে উপস্থিত ভিটামিন ই চুলকে প্রাকৃতিকভাবে নরম করে। চুলে ম্যালাসেজিয়া নামক ছত্রাকও দূর করে বিটের রস। যার ফলে খুশকি হয় না। বিট হল বেটালাইনের প্রাকৃতিক উৎস। যা চুলে সুন্দর লালচে রং আনে। কেউ যদি বাজারচলতি রাসায়নিক পণ্য ব্যবহার করতে না চান, চোখ বন্ধ করে ব্যবহার করতে পারেন বিটের রস। 

বিটরুট ছোট ছোট করে কেটে নিন। এবার মিক্সারে দিয়ে পেস্ট তৈরি করে নিন। পাল্প-সহ রস চুলে লাগান। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।


প্রজন্মনিউজ২৪/এএন
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ