ত্বকের যত্নে ভিটামিন সি এর কার্যকারিতা

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারী, ২০২৪ ০২:০২:৩৫

ত্বকের যত্নে ভিটামিন সি এর কার্যকারিতা

অনলাইন সংস্করন: ত্বকের যত্ন নেওয়ার জন্য ভিটামিন সি সিরাম, ফেস মাস্ক ব্যবহার করা জরুরি। বাড়িতে সামান্য কয়েকটি উপকরণ দিয়েই বানিয়ে ফেলতে পারেন। ২ টেবিল চামচ ভিটামিন সি পাউডারের সঙ্গে ১ টেবিল চামচ আমন্ড অয়েল এবং সামান্য পানি মিশিয়ে নিন। পানির পরিবর্তে ভিটামিন সি সিরামও ব্যবহার করতে পারেন। ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে মুছে নিন। তারপর এই ফেস মাস্ক লাগান। মিনিট পনেরো পর মুখ ধুয়ে ফেলুন। 

শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি-এর জুড়ি মেলা ভার। ত্বকের নানা সমস্যায়ও ভিটামিন টনিকের মতো কাজ করে। রুক্ষ-শুষ্কভাব কমিয়ে ত্বক কোমল ও উজ্জ্বল করে তোলে। ত্বককে আর্দ্র রাখে এবং বলিরেখাও দূর করে। পাশাপাশি ত্বকের লালচে ভাব, র‌্যাশ, ব্রণ, জ্বালাভাবও দূর করতে পারে ভিটামিন সি। 

ভিটামিন সি সমৃদ্ধ খাবার কেবল ভিটামিন সি ফেস মাস্ক, সিরাম ব্যবহার করলেই হবে না। ত্বককে ভেতর থেকে সুস্থ রাখার জন্য ভিটামিন সি সমৃদ্ধ খাবারও খেতে হবে। কমলালেবু, কিউই, পাতিলেবু, বাতাবি, স্ট্রবেরি, বেল পেপার, টমেটো, ব্রকোলি, বাঁধাকপি, ফুলকপি এগুলো রোজের খাদ্যতালিকায় অবশ্যই রাখুন।

দুই টেবিল চামচ গোলাপ জলের সঙ্গে ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে নিন। দুটো ভিটামিন সি ট্যাবলেট গুঁড়ো করে এতে মেশান। একটা ভিটামিন ই ক্যাপসুল কেটে ঢেলে দিন। এরপর ১ টেবিল চামচ গ্লিসারিন মিশিয়ে নিন। সব উপকরণ ভালো করে মেশালেই তৈরি হয়ে যাবে ভিটামিন সি সিরাম। 

তারপর পরিষ্কার কাচের শিশিতে সিরাম ঢেলে নিন। এক দিনের জন্য এটি ফ্রিজেও রাখতে পারেন। রাতে মুখ ভালোভাবে ধুয়ে সিরাম লাগিয়ে নিন। হালকা হতে একটু মাসাজ করুন। কখনই সিরাম লাগিয়ে অত্যধিক ঘষবেন না। পর দিন সকালে উঠে মুখ ধুয়ে ফেলুন। 


প্রজন্মনিউজ২৪/এএন

এ সম্পর্কিত খবর

রাশিয়া ইউক্রেনের প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে

ভক্তের ওপর আবারও মেজাজ হারালেন সাকিব

সন্ধ্যায় ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস, নৌবন্দরে হুঁশিয়ারি

চায়ের দেশ শ্রীমঙ্গলে ঘুরতে যাওয়ার পরিকল্পনা

১০ বছরের মধ্যেই বিলুপ্ত হবে স্মার্টফোন, কিন্তু কেন?

মিল্টনের আশ্রমে থাকা ব্যক্তিদের দায়িত্ব নিচ্ছে শামসুল হক ফাউন্ডেশন আরটিভি নিউজ

ধর্ষণ ও ফেসবুকে অশ্লীল ছবি ছড়ানোর প্রতিবাদে রাস্তায় বির্ক্ষোভ এলাকাবাসীর

মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে চলমান ফিলিস্তিন আন্দোলনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংহতি প্রকাশ

পটুয়াখালীতে শৌচাগার থেকে সাবেকসেনা সদস্যের ঝুলন্ত মরদেহ উদ্ধার

রোহিঙ্গা গণহত্যা মামলায় সহযোগিতার জন্য ওআইসি সদস্যদের প্রতি আহবান পররাষ্ট্রমন্ত্রীর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ