ডিগ্রি-মাস্টার্স ছাড়া শ্রমিক ভিসা মিলছে না আরব আমিরাতে

প্রকাশিত: ০৩ ফেব্রুয়ারী, ২০২৪ ০৫:৪৪:৩৩

ডিগ্রি-মাস্টার্স ছাড়া শ্রমিক ভিসা মিলছে না আরব আমিরাতে

অনলাইন ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতে শ্রমিক ভিসা বন্ধ হওয়ায় বিপাকে পড়েছেন কর্মরত বাংলাদেশি প্রবাসীরা। অদক্ষ কর্মীদের জন্য এতদিন শ্রমিকসহ অন্যান্য পেশার ভিসা খোলা থাকলেও এখন ডিগ্রি বা মাস্টার্স সনদ ছাড়া শ্রমিক ও রেসিডেন্স ভিসার অনুমতি মিলছে না দেশটিতে।

আরব আমিরাত হচ্ছে প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের জন্য বিশাল বাজার । কিন্তু গত এক দশকে এই শ্রমবাজারটি নিয়ে নানা ধরনের জটিলতা তৈরি হয়েছিল। জটিলতা কাটিয়ে করোনা পরবর্তী সময়ে এ শ্রমবাজারে কয়েক লাখ বাংলাদেশির কর্মসংস্থান হয়েছে। ২০২৩ সালের মাঝামাঝি সময় থেকে এই শ্রমবাজার আবারও সংকুচিত হয়ে এসেছিল। সাম্প্রতিক সময়ে শ্রমিক ভিসা পুরোপুরি বন্ধ করে দিয়েছে দেশটি। শুধুমাত্র ডিগ্রি বা মাস্টার্স সনদ প্রদান করতে পারলে তাতে ভিসা মিলবে বাংলাদেশিদের। তবে বাংলাদেশিদের জন্য পার্টনার বা মালিকানা ভিসার কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে।

এদিকে, আগামী ৯ ফেব্রুয়ারি প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী আবুধাবিতে ৫ দিনব্যাপী আবুধাবি ডায়লগ ও ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে যোগ দিচ্ছেন বলে জানান মিশন কর্মকর্তারা।

এ বিষয়ে বাংলাদেশ কনস্যুলেট দুবাই শ্রম কাউন্সিলর আব্দুস সালাম জানান, আমিরাতে নারী শ্রমিকদের জন্য ভিসা খোলা রয়েছে। কিন্তু অদক্ষ পুরুষ কর্মীদের জন্য বন্ধ রয়েছে শ্রমিক ভিসা। তবে কনস্যুলেট থেকে উদ্যোগ গ্রহণ করেছে ভিসা জটিলতা নিরসনের।

তিনি বলেন, আমিরাতের শ্রম মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করেছেন তারা। চেষ্টা করা হচ্ছে দ্রুত ভিসা জটিলতা নিরসনের। আগামী ৯ ফেব্রুয়ারি প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর সফরে আমিরাতের শ্রমমন্ত্রীর সাথে ভিসা জটিলতা নিয়ে বৈঠকের প্রস্তাবনা রাখা হবে বলে জানিয়েছেন এই মিশন কর্মকর্তা।


প্রজন্মনিউজ২৪/এফএইচ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ












A PHP Error was encountered

Severity: Core Warning

Message: PHP Startup: Unable to load dynamic library '/opt/cpanel/ea-php56/root/usr/lib64/php/modules/redis.so' - /opt/cpanel/ea-php56/root/usr/lib64/php/modules/redis.so: cannot open shared object file: No such file or directory

Filename: Unknown

Line Number: 0

Backtrace: