রোটার‍্যাক্ট ক্লাব খুলনা বিশ্ববিদ্যালয় এর ছুটে চলা

প্রকাশিত: ২৩ ডিসেম্বর, ২০২৩ ১২:৩৯:১৭

রোটার‍্যাক্ট ক্লাব খুলনা বিশ্ববিদ্যালয় এর ছুটে চলা

ক্যাম্পাস প্রতিনিধি: খুলনা বিশ্ববিদ্যালয়ের ২৯টা সামাজিক সংগঠন এর মধ্যে রোটার‍্যাক্ট ক্লাব অন্যতম।এই সংগঠনটি বিভিন্ন সামাজিক কাজ করার মাধ্যমে ইতিমধ্যে অনেক বেশি জনপ্রিয়তা অর্জন করেছে।

বিশ্ববিদ্যালয়ের অনেক ছাত্র ছাত্রীদের প্রাণের সংগঠনে প্ররিনত হয়েছে রোটার‍্যাক্ট ক্লাব। সামাজিক কাজে উৎসাহের পাশাপাশি শিক্ষার্থীদের নেতৃত্বদানের গুণাবলী সম্পূর্ণ হিসেবে গড়ে তুলতে সাহায্য করতেছে এই সংগঠনটি।

ক্লাবটি সম্পর্কে জানতে চাইলে রোটার‍্যাক্ট ক্লাব খুলনা বিশ্ববিদ্যালয়ের সভাপতি আবু সাঈদ ইমরান বলেন, "রোটার‍্যাক্ট ক্লাব অব খুলনা ইউনিভার্সিটি" খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রাচীনতম সংগঠনগুলোর একটি। আন্তর্জাতিক এই সংগঠনটি "রোটারি ইন্টারন্যাশনাল" এর অঙ্গসংগঠন হিসেবে ২৫বছর ধরে খুলনা বিশ্ববিদ্যালয়ে নিজেদের কার্যক্রম পরিচালনা করে আসছে।

রোটার‍্যাক্ট ক্লাব অব খুলনা ইউনিভার্সিটি নিজেদের কার্যক্রমগুলোকে মূলত ৫টি ভাগে ভাগ করে থাকে। যথা:- ১) কমিউনিটি সার্ভিস কমিটি, ২) প্রফেশনাল সার্ভিস কমিটি, ৩) ইন্টারন্যাশনাল সার্ভিস কমিটি, ৪) ক্লাব সার্ভিস কমিটি এবং ৫) ব্লাড সার্ভিস কমিটি।

কমিউনিটি সার্ভিস কমিটির কার্যক্রমের অংশ হিসেবে উল্লেখযোগ্য কিছু ইভেন্টের মধ্যে রয়েছে-

➡️ রূপান্তর- যার মাধ্যমে দুস্থদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে দেওয়া হয়।

➡️ শীতবস্ত্র বিতরণ কর্মসূচী "উষ্ণতার আলিঙ্গন"- যেখানে ৫টি ধাপে এই বছরে গরীব-অসহায় শীতার্ত মানুষদের কম্বল উপহার হিসেবে দেওয়া হয়।

➡️ মায়ের হাসিতে ইদের খুশি ইভেন্টের মাধ্যমে বৃদ্ধাশ্রমে থাকা ২১ জন " মা" কে ইদুল আযহার দিন ইদ সামগ্রী উপহার হিসেবে দেওয়া হয়।

➡️ শেখ রাসেল বালিকা পুর্নবাসন কেন্দ্রের বাচ্চাদের জন্য ৮০ টি ফলজ এবং ওষুধী গাছ রোপন করা হয়।

➡️ "মনের জানালা" নামক কর্মসূচির আওতায় মানসিক স্বাস্থ্য বিষয়ক দিকে নজর রেখে "মনের বাক্স" স্থাপন করা হয় যেখানে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিজেদের হতাশার কথা লিখতে পারে।

এছাড়াও রয়েছে পরিচ্ছন্নতায় সচেতনতা বৃদ্ধির জন্য ক্যাম্পাস ক্লিনিং প্রজেক্ট, ফার্স্ট এইড বক্স স্থাপন ইত্যাদি।

 প্রফেশনার সার্ভিস কমিটির আওতায় উল্লেখযোগ্য কিছু ইভেন্টের মধ্যে রয়েছে PowerPoint Presentation এবং Public Speaking বিষয়ক প্রতিযোগিতা "Talking Titans", আন্ত:বিশ্ববিদ্যালয় কুইজ প্রতিযোগিতা " Thirst Optimists", চাকরির সুবিধা বৃদ্ধি করতে "Khulna University Job Fair", ইন্টার:ডিসিপ্লিন কুইজ প্রতিযোগিতা " আন্ত:বিশ্ববিদ্যালয় কুইজ প্রতিযোগিতা", উচ্চশিক্ষা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে "Erasmus Mundus" এর সেশন, IELTS সম্পর্কে জানাতে "Advance English & IELTS Preparation" এর মতো আয়োজন।

এছাড়াও ইন্টারন্যাশনাল সার্ভিসের অধীনে বিভিন্ন ইন্টারন্যাশনাল তারিখকে গুরুত্বের সাথে উদযাপন করা হয় এবং ব্লাড সার্ভিসের অধীনের মুমূর্ষু রোগীদের জন্য রক্তের ব্যবস্থা করা হয়। ক্লাব সার্ভিস কমিটি সংগঠনের মেম্বারদের সার্বিক উন্নতির জন্য কাজ করে থাকে।

রোটার‍্যাক্ট ক্লাব অব খুলনা ইউনিভার্সিটিতে কাজ করার মাধ্যমে সংগঠনের সকল মেম্বার নিজেদের নেতৃত্বের গুণাবলি বিকশিত করতে পারে। পাশাপাশি সময়ানুবর্তিতা, শৃঙখলা, নেটওয়ার্কিংয়ের মতো গুরুত্বপূর্ণ স্কিলগুলো পরিস্ফুটিত হয়। বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মাধ্যমে দলবদ্ধ হয়ে কাজ করতে শিখায় এই সংগঠনটি। পাশাপাশি মেম্বারদের জন্য বিভিন্ন ধরণের স্কিল ডেভেলপমেন্ট কোর্স, সেমিনার, ওয়ার্কশপের আয়োজন করা হয় যেগুলো একদম বিনামূল্যে। চাকরি প্রতিযোগিতায় টিকতে বিভিন্ন ধরনের আয়োজন সব সময়ই করে থাকে সংগঠনটি। পাশাপাশি একজন সৎ, দায়িত্বশীল মানুষ হিসেবে গড়ে তুলতে এই সংগঠনটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।


প্রজন্মনিউজ২৪/এএএম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ