ঘূর্ণিঝড় হামুনে জরুরি পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত ২৯০ মেডিকেল টিম

প্রকাশিত: ২৪ অক্টোবর, ২০২৩ ০৬:৫৫:৩৪

ঘূর্ণিঝড় হামুনে জরুরি পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত ২৯০ মেডিকেল টিম

নিজস্ব প্রতিবেদক : ঘূর্ণিঝড়ের সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমাতে প্রস্তুতি নিচ্ছে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়। ইতোমধ্যে উপকূলীয় এলাকার স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের ছুটি বাতিল করা হয়েছে। জরুরি পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত করা হয়েছে ২৯০টি মেডিকেল টিম। এর মধ্যে ইউনিয়ন পর্যায়ে ২০০টি, উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্স পর্যায়ে ৭৫টি, জেনারেল হাসপাতালে ৫টি, আরবান ডিসপেনসারিতে ৯টি ও স্কুল হেলথ ক্লিনিকের একটি টিম রয়েছে।

সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া বলেন, ঘূর্ণিঝড় মোকাবিলায় আমাদের কন্ট্রোল রুম চালু রয়েছে। প্রয়োজনীয় সংখ্যক মেডিকেল টিম প্রস্তুত রয়েছে। হাসপাতালগুলোতে জরুরি প্রয়োজনীয় ওষুধ মজুত রাখা হচ্ছে। যে কোনো জরুরি প্রয়োজনে মানুষজনকে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে যোগাযোগ করতে পরামর্শ দেওয়া হচ্ছে।

এদিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) জনসংযোগ কর্মকর্তা আজিজ আহমেদ জানান, প্রবল ঘূর্ণিঝড় হামুনের বিপদ এড়াতে ঝুঁকিপূর্ণ এলাকা ছাড়তে মাইকিং করা হচ্ছে। চসিকের ৫টি গাড়িতে বিভিন্ন এলাকায় মাইকিং চলছে। এছাড়া ঘূর্ণিঝড় হামুনের সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমাতে চট্টগ্রাম সমুদ্র বন্দরে ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। জেটি থেকে বড় জাহাজ বহির্নোঙরে এবং লাইটার জাহাজ পাঠানো হচ্ছে কর্ণফুলী নদীর উপরিভাগ শাহ আমানত সেতু এলাকায়। বন্দর কর্তৃপক্ষ নিজস্ব নিয়মে এলার্ট-৩ জারি করেছে।

মঙ্গলবার (২৪ অক্টোবর) দুপুরে আবহাওয়ার ১১ নম্বর বিশেষ বুলেটিনে জানানো হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘হামুন’ আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। বর্তমানে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এলাকায় (২০.২০ উত্তর অক্ষাংশ এবং ৮৯.৬০ পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে।

এটি দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৩৩০ কি.মি. পশ্চিম-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ২৯৫ কি.মি. পশ্চিম-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ২৫০ কি.মি. দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ২১৫ কি.মি. দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে শেষরাত থেকে সকাল নাগাদ (২৫ অক্টোবর) মেঘনা মোহনার কাছ দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল ঘূর্ণিঝড় হিসেবে অতিক্রম করতে পারে। অতি প্রবল ঘূর্ণিঝড়ের অগ্রবর্তী অংশের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় দমকা/ঝোড়ো হাওয়াসহ ভারী থেকে অতিভারী বর্ষণ অব্যাহত রয়েছে।

অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১২০ কি.মি.। যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১৩০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। অতি প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর বিক্ষুব্ধ রয়েছে।

পায়রা ও চট্টগ্রাম সমুদ্রবন্দরগুলোকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে ৬ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। মোংলা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে ৫ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৫ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

অতি প্রবল ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৩-৫ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

অতি প্রবল ঘূর্ণিঝড়টির প্রভাবে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে ভারী (৪৪-৮৮ মি.মি.) থেকে অতি ভারী (৯৮৯ মি.মি.) বর্ষণ হতে পারে। অতি ভারী বর্ষণের প্রভাবে কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলের কোথাও কোথাও ভূমি ধস হতে পারে। এছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

প্রজন্মনিউজ২৪/এএইচ

এ সম্পর্কিত খবর

রাশিয়া ইউক্রেনের প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে

১০ বছরের মধ্যেই বিলুপ্ত হবে স্মার্টফোন, কিন্তু কেন?

ধর্ষণ ও ফেসবুকে অশ্লীল ছবি ছড়ানোর প্রতিবাদে রাস্তায় বির্ক্ষোভ এলাকাবাসীর

১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি হিলি স্থলবন্দর দিয়ে

যশোরের মাটিবাহী ট্রাক্টর চাপায় গৃহবধূ নিহত

তাপপ্রবাহে করনীয় সম্পর্কে জাতীয় নির্দেশিকা প্রকাশ

ফিরে দেখা সেই ৫ মে রাতে শাপলা চত্বরে ঘিরে কী ঘটেছিল

মনোনয়ন বাতিল হলো ওবায়দুল কাদেরের ভাই শাহাদাতের

৩ অক্টোবর থেকে বাংলাদেশে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু

উপজেলা নির্বাচনের পক্ষে নয় বিএনপি, লিফলেট বিতরণ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ