যুদ্ধ মানুষের জন্য মঙ্গল নাঃ প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১৯ অক্টোবর, ২০২৩ ১২:৪৫:৫৭ || পরিবর্তিত: ১৯ অক্টোবর, ২০২৩ ১২:৪৫:৫৭

যুদ্ধ মানুষের জন্য মঙ্গল নাঃ প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক:  গাজার হাসপাতালে ইসরাইলের হামলায় নারী-শিশুসহ নিরীহ মানুষ হত্যার তীব্র নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘আমরা গাজার হাসপাতালে নিরীহ মানুষ ও শিশুদের রক্তমাখা মুখ দেখেছি। বোমা হামলা চালিয়ে তাদের হত্যা করা হয়েছে। আমি বিশ্ব নেতাদের আহ্বান জানাচ্ছি, যুদ্ধ ও অস্ত্র প্রতিযোগিতা বন্ধে উদ্যোগ নিন। যুদ্ধ ও অস্ত্র উৎপাদনে অর্থ ব্যয় না করে শিশুদের নানামুখী কল্যাণে ব্যয় করুন।

বুধবার সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৬০তম জন্মদিন উপলক্ষ্যে ‘শেখ রাসেল দিবস-২০২৩’; বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের মধ্যে ‘শেখ রাসেল পদক-২০২৩’ এবং ‘স্মার্ট বাংলাদেশ পদক-২০২৩’ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ এবং সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ফিলিস্তিনে ইসরাইলি আগ্রাসনের প্রসঙ্গ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আজকে সারা বিশ্বে যে যুদ্ধ চলছে, ফিলিস্তিনে নারী-শিশু মারা যাচ্ছে, ইসরাইলেও মারা গেছে। দেখলাম হাসপাতালে বোমা হামলা করা হয়েছে। সেখানে মানুষ মারা গেছে, শিশু মারা গেছে, দেখলাম রক্তাক্ত সেই শিশুদের চেহারা। আমি বিশ্ব নেতাদের বলব-যুদ্ধ বন্ধ করেন। অস্ত্র প্রতিযোগিতা বন্ধ করুন। যুদ্ধ মানুষের মঙ্গল বয়ে আনে না। যুদ্ধে সবচেয়ে বেশি কষ্ট পায় শিশু আর নারীরা। আর যুবকরা দেয় জীবন। সন্তান হারান পিতামাতা। পিতামাতা হারান সন্তান। তাদের যে কী বেদনা সেটা আমরা জানি।

তিনি বলেন, অস্ত্র বানানোর এবং অস্ত্র প্রতিযোগিতায় যে অর্থ ব্যয় হয় সেই অর্থ সারা বিশ্বের শিশুদের খাদ্য, স্বাস্থ্য এবং তাদের উন্নয়নের জন্য ব্যয় করা হোক। সেটাই আমাদের দাবি, আমরা তা-ই চাই। আমরা সব সময় শান্তির পক্ষেই কাজ করি।

প্রধানমন্ত্রী আবেগাপ্লুত কণ্ঠে বলেন, আমার ছোট্ট রাসেল সোনার মতো, আর যেন কাউকে এভাবে জীবন দিতে না হয়। একটা ফুল না ফুটতেই যেন ঝরে না পড়ে। সেটাই আমার কামনা। কবি সুকান্তের ছাড়পত্র কবিতার কয়েকটি পঙ্ক্তি তুলে ধরে এ সময় বিশ্বকে নবজাতকের বাসযোগ্য করে যাওয়ার অঙ্গীকারও ব্যক্ত করেন তিনি। সরকারপ্রধান অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ বাস্তবায়িত সারা দেশের একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও বেশকিছু প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। বাংলাদেশ পুলিশ সরকারি ক্যাটাগরিতে ‘স্মার্ট বাংলাদেশ’ পদক লাভ করায় মহাপুলিশ পরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন প্রধানমন্ত্রীর কাছ থেকে পদক গ্রহণ করেন। একই ক্যাটাগরিতে চট্টগ্রাম, কক্সবাজার, ঢাকা, পঞ্চগড় এবং ঠাকুরগাঁও জেলা এই পদক লাভ করায় সংশ্লিষ্ট জেলাপ্রশাসকরা প্রধানমন্ত্রীর কাছ থেকে পদক গ্রহণ করেন। একই সঙ্গে অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ‘শেখ রাসেল দিবস-২০২৩’ উপলক্ষ্যে মাসব্যাপী ক্রীড়া, চিত্রাঙ্কন ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ী শিশু-কিশোরদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব মো. শামসুল আরেফিন, আয়োজক সংগঠনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. চৌধুরী নাফিস শরাফত, সাংগঠনিক সচিব ফরিদউদ্দিন আহমেদ রতন এবং শিশু বক্তা সামিরা নাইর চৌধুরী। শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের মহাসচিব কেএম শহীদুল্লাহ স্বাগত বক্তব্য দেন।

ভারতের সাবেক সেনাকর্মকর্তা কর্নেল অশোক কুমার তারার একটি ভিডিও বার্তা অনুষ্ঠানে প্রচার করা হয়। তিনি ৭১-এর ১৭ ডিসেম্বর বঙ্গবন্ধু পরিবারকে পাকিস্তানি বন্দিদশা থেকে মুক্ত করার পর রাসেলকে যেমন দেখেছেন তা নিয়ে নিজস্ব অনুভূতি ব্যক্ত করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সম্পাদিত শেখ রাসেলের জীবনীভিত্তিক গ্রন্থ ‘স্মরণের আবরণে শেখ রাসেল’র মোড়ক উন্মোচন করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা গ্রন্থ ‘আমাদের রাসেল সোনা’ অবলম্বনে নির্মিত ত্রিমাত্রিক চলচ্চিত্র ‘আমাদের রাসেল সোনা’র ট্রেলার প্রদর্শন করা হয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পায়নি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সঙ্গে নরপিশাচরা নির্মমভাবে তাকেও হত্যা করে। রাসেল তখন ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিল।

শিশুদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ‘আজ তোমরা যারা শিশু এখানে আছো, বাবা-মার কথা শুনবে। ঠিকমতো লেখাপড়া করবে। লেখাপড়া ছাড়া মানুষ বড় হতে পারে না। আমাদের ছেলেদেয়েদের মধ্যে এই আকাঙ্ক্ষা থাকবে, আমরা লেখাপড়া করে মানুষের মতো মানুষ হব। বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াব।’

আওয়ামী লীগ সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছে উল্লেখ করে তিনি বলেন, ‘আগামীতে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ আমাদের টার্গেট। আর আমাদের আজকের এই শিশুরাই আগামীর স্মার্ট বাংলাদেশের দক্ষ সৈনিক হবে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘সরকার গঠন করার পর থেকে আমার প্রচেষ্টা ছিল বাংলাদেশকে আর্থসামাজিকভাবে উন্নত করা। ছোট্ট শিশুদের জন্য পর্যাপ্ত স্কুল করে দেওয়া, বই দেওয়া এবং খেলাধুলার ব্যবস্থা করা। এসবের মধ্যদিয়ে শিশুদের গড়ে তুলতে সহযোগিতা করেছি। ছোটবেলা থেকে যেন খেলাধুলা ও সংস্কৃতি চর্চার অভ্যাস হয়, সে ব্যবস্থা করেছি। তিনি বলেন, আমাদের লক্ষ্য শিশুদের সুপ্ত মেধা এবং মননকে বিকশিত করা। তাদের ভেতরে মানুষের প্রতি ভালোবাসা, দায়িত্ব ও কর্তব্যবোধ গড়ে তোলা। ধর্ম বর্ণ নির্বিশেষে সব মানুষ যে সমান, সেই চোখ নিয়ে দেখার উপযুক্ত করে গড়ে তুলতে হবে শিশুদের।


প্রজন্মনিউজ২৪/এসআই

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ