কৃষ্ণ সাগর নিয়ে এ কেমন পরিকল্পনা জানালেন জেলেনস্কি

প্রকাশিত: ১৪ অক্টোবর, ২০২৩ ০৪:১৩:২৪

কৃষ্ণ সাগর নিয়ে এ কেমন পরিকল্পনা জানালেন জেলেনস্কি

 

 অনলাইন ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার বলেছেন, তারা কৃষ্ণ সাগর অঞ্চলে সহযোগিতার নতুন ফরম্যাট তৈরিতে কাজ করছেন। সুইডেনে অনুষ্ঠিত ব্রিটেনের নেতৃত্বাধীন জয়েন্ট এক্সপিডিশনারি ফোর্সের (জেইএফ) এক বৈঠকে অনলাইনে দেওয়া ভাষণে এ কথা বলেন তিনি৷

জেলেনস্কি বলেন, ‘বর্তমানে আমরা সহযোগিতার নতুন ফরম্যাট তৈরি করতে এবং আমাদের অঞ্চল ও কৃষ্ণ সাগর অঞ্চলে বিদ্যমান ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য কাজ করছি।’

ভাষণে ইউক্রেনীয় প্রেসিডেন্ট রোমানিয়ার রাজধানী বুখারেস্টে তার সাম্প্রতিক সফরের উপর গুরুত্বারোপ করেন; যেখানে তিনি ও রোমানিয়ার প্রেসিডেন্ট ক্লাউস ইওহানিস দ্বিপাক্ষিক সম্পর্ককে কৌশলগত অংশীদারিত্বের স্তরে উন্নীত করার বিষয়ে একমত হয়েছেন।

জেলেনস্কি বলেন, তারা একটি ত্রিপক্ষীয় বিন্যাস নিয়ে কার্যকরভাবে কাজ করছেন, যার মধ্যে প্রতিবেশী মলদোভাও রয়েছে, বিশেষ করে ইউক্রেনে উৎপাদিত খাদ্য রপ্তানির জন্য যৌক্তিক সহযোগিতার ক্ষেত্রে এটি ভূমিকা রাখবে।

‘এটি আমাদের দেশের জ্বালানি শিল্পের জন্যও সম্ভাবনাময়, বিশেষ করে রাশিয়ার জ্বালানির ওপর থেকে নির্ভরশীলতা হ্রাসের ক্ষেত্রে। তাছাড়া আমাদের নিরাপত্তা চ্যালেঞ্জেরও বিষয়েও একটি সাধারণ (কমন) বোঝাপড়া রয়েছে,’ যোগ করেন জেলেনস্কি।

ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন, তুরস্ক এবং বুলগেরিয়ার সাথেও তার দেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ সহযোগিতা রয়েছে।

‘আমাদের সকলকে মনে রাখতে হবে যে, যৌথ নিরাপত্তা এবং অর্থনীতির উন্নয়ন এবং কৃষ্ণ সাগর অঞ্চলের অবকাঠামো সমগ্র ইউরোপের ভূ-রাজনৈতিক স্থিতিশীলতার চাবিকাঠি,’ বলেন জেলেনস্কি।

প্রসঙ্গত, জেইএফ হলো একটি উত্তর ইউরোপীয় নিরাপত্তা জোট; যা যুক্তরাজ্য, ডেনমার্ক, ফিনল্যান্ড, এস্তোনিয়া, আইসল্যান্ড, লাটভিয়া, লিথুয়ানিয়া, নেদারল্যান্ডস, সুইডেন এবং নরওয়ে নিয়ে গঠিতক।


প্রজন্মনিউজ২৪/এসআই

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ