২৭ বছর পর বিশ্বমঞ্চে মুখোমুখি নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড

প্রকাশিত: ০৯ অক্টোবর, ২০২৩ ০২:১৭:২৩

২৭ বছর পর বিশ্বমঞ্চে মুখোমুখি নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড

বিশ্বকাপে আজ সোমবার নেদারল্যান্ডসের মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড। হায়দারাবাদের রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা ২টা ৩০ মিনিটে গড়াবে ম্যাচটি। জয় দিয়ে আসর শুরু করায় আত্মবিশ্বাসী হয়েই মাঠে নামবে কিউইরা। অন্যদিকে, নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানকে কিছুটা হলেও ভোগান্তিতে ফেলা ডাচ বাহিনী চাইবে প্রথম জয় তুলে নিতে।

এদিকে, এবারের আসরের দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে উদ্বোধনী ম্যাচটি স্মরণীয় করে রেখেছে নিউজিল্যান্ড। কিউই ঝড়ে রীতিমত উড়ে গেছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড।  দাপুটে জয়ের ধারাবাহিকতা দ্বিতীয় ম্যাচও ধরে রাখার আশা নিউজিল্যান্ডের। প্রতিপক্ষ নেদারল্যান্ডস হলেও হালকাভাবে নিচ্ছে না ব্ল্যাকক্যাপসরা। ডাচদের হারিয়ে সেমির পথে নিজেদের নিরাপদ রাখতে চায় কিউই বাহিনী। 

অন্যদিকে, প্রতিপক্ষ নেদারল্যান্ডস প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে হেরেছে। তবে ম্যাচটিতে হারলেও বাবর আজমদের বেশ ভুগিয়েছে ডাচ বোলাররা। ফলে দ্বিতীয় ম্যাচে চমক দেখানোর লক্ষ্য তাদের। যদিও পরিসংখ্যান বলছে ভিন্ন কথা।
কারণ দীর্ঘ ২৭ বছর পর ওয়ানডে বিশ্বকাপের মঞ্চে দেখা হচ্ছে দল দুইটির। সর্বশেষ ১৯৯৬ সালের ওয়ানডে বিশ্বকাপের পর আর কোনো বৈশ্বিক আসরে ডাচদের মুখোমুখি হয়নি কিউইরা। ভারতে অনুষ্ঠিত ওই আসরে বারোদায় ওই ম্যাচে ১১৯ রানের বড় ব্যবধানে জয় পায় নিউজিল্যান্ড। টস জিতে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেটে ৩০৭ রান করেছিল নিউজিল্যান্ড। জবাবে ৫০ ওভারে ৭ উইকেটে ১৮৮ রান করে হারের লজ্জা পায় ডাচরা।

বিশ্বকাপের ওই ম্যাচের পর সবশেষ ২০২২ সালের মার্চে দ্বিতীয়বার দেখা হয় এই দুই দলের। ঘরের মাঠে ডাচদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে ব্ল্যাক-ক্যাপসরা। তিন ম্যাচই দাপটের সঙ্গে জিতে নেদারল্যান্ডসকে হোয়াইটওয়াশ করে কিউইরা। 

ওয়ানডে ক্রিকেটে এই পর্যন্ত চারবারের দেখায় ডাচদের বিপক্ষে সবগুলোতেই জয় পেয়েছে ব্ল্যাক-ক্যাপসরা। তাই জয়ের ধারা অব্যাহত রাখার লক্ষ্য নিউজিল্যান্ডের। অপরদিকে হারের বৃত্ত ভাঙতে মাঠে নামবে নেদারল্যান্ডস।


প্রজন্মনিউজ২৪/ইমরান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ