তিন ক্যাম্পাসের মোহনা রাতের ভিক্টোরিয়া।

প্রকাশিত: ২১ জানুয়ারী, ২০২৩ ১১:৪৪:৩৫

তিন ক্যাম্পাসের মোহনা রাতের ভিক্টোরিয়া।

আরমান বিন আজাদ, ক্যাম্পাস প্রতিনিধিঃ ঐতিহ্যবাহী ভিক্টোরিয়া পার্ককে ঘিরে অবস্থিত দেশের বিখ্যাত তিন প্রতিষ্ঠান  জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কবি নজরুল সরকারি কলেজ এবং শহীদ সোহরাওয়াদী কলেজ। যেখানে পড়াশুনা করে হাজার হাজার ছাত্র-ছাত্রী।

সারাদিন পড়াশোনা আর ব্যাস্ততার মাঝে তাদের শেষ বিকেলটা কাটতে তারা একত্রিত হয়  ঐতিহ্যবাহী স্থানটিতে।  এখানে তারা বন্ধুদের সাথে বসে আড্ডা দেয়, নিজেদের মত করে সময় কাটায়। ছাত্র-ছাএীরা ছাড়াও এখানে সময় কাটাতে আসে শিক্ষক আর ভিন্ন পেশার কর্মজীবিরা।

এই বিশাল মিলনমেলায় দেশের ভবিষ্যত প্রজন্মরা  এখানে শেষ বিকেলের চায়ের কাপে চুমুক দিতে এসে আনন্দমুখর করে তোলে ভিক্টোরিয়া পার্কের আশেপাশে ও ক্যাম্পাস গুলো।এই ঐতিহ্যবাহী জায়গাকে কেন্দ্র করে আবার কিছু মানুষের আয় রোজকারের সুযোগের ও কমতি থাকে না,চারপাশে  গড়ে উঠেছে অসংখ্য ছোট ছোট ভাসমান দোকান। 

আবার শেষ বিকেলে মামারাও এই উৎসবমুখর পরিবেশটাকে খুব উপভোগ করে।পার্কটিতে ঘুরলে দেখা যাবে পড়ন্ত বিকেলে শিশু-কিশোর থেকে শুরু করে সব বয়সী মানুষের পদচারণা। খুব ভোরে তো পাখিদের ঢাকে এই পরিবেশটা আরও অনেক উপভোগ্য হয়ে উঠে,রানী ভিক্টোরিয়ার পা পড়া এই খানিক ভূখন্ড  বাহাদুর শাহ বা ভিক্টোরিয়া পার্ক।

কাউকে বিস্তৃত ওয়ার্কআউটে  দেখা যায় সকালে বা বিকেলে, কাউকে নতুন বানানো বেঞ্চে বসে সময় কাটাতে দেখা যায়। অনেককে আবার বন্ধুদের নিয়ে খোশগল্পে মেতে উঠতে দেখা যায়।

কবি নজরুলের অর্থনীতি বিভাগের ২য় বর্ষের তানভীর  হোসাইন এর সাথে কথা বলার মাঝে তিনি জানান যে তিনি প্রায় সন্ধ্যায় এখানে আসেন বন্ধুদের সাথে আলাপআলোচনা করেন,চায়ে আড্ডায় মেতে উঠেন এবং ক্লাসের পড়া নিয়ে তারা কথা বার্তায় বলেন।

এখনতো আবার এই জায়গাকে কেন্দ্র করে বাহারী রকমের খাবারের আয়োজন ও দেখা যায় সেখানে থাকে দেশি,বিদেশি ভিন্ন ধরনের খাবার,যা এই পরিবেশটাকে আরও উন্নত করে তুলেছে, নিকট ভবিষ্যতে হয়তো আমরা এখানে আরও অনেক কিছু দেখতে পাব।

এখানে স্থানীয়ভাবে প্রাতভ্রমণকারী সংঘ গড়ে তোলা হয়েছে। এ সংঘের সদস্যরা ভোরে ও বিকেলে হাঁটেন পার্কটিতে। তারা বিভিন্ন উৎসবের আয়োজন করে এই স্থানটিতে। ঢাকায় ঘুরতে এলে দেশের বিভিন্ন প্রান্তের মানুষ একবার বেড়িয়ে যান কালের সাক্ষী এ পার্কে।


প্রজন্মনিউজ২৪/এ কে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ