এসএমই মেলা শুরু হবে আগামী ৫ ডিসেম্বর থেকে

প্রকাশিত: ০২ ডিসেম্বর, ২০২১ ০৪:২১:৩৯

এসএমই মেলা শুরু হবে আগামী ৫ ডিসেম্বর থেকে

নিজস্ব প্রতিবেদক: নবম বারের মত আয়োজিত জাতীয় জাতীয় এসএমই মেলা শুরু হবে আগামী ৫ ডিসেম্বর থেকে। গণভবন থেকে ভার্চুয়ালি এ মেলার উদ্বোধন করবেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে পর্যটন ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এ কথা জানান। 

তিনি বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত হচ্ছে আর্থসামাজিক উন্নতির মূল চালিকাশক্তি। ভিত্তিক কাঁচামাল ও শিল্প সম্ভাবনা কাজে লাগিয়ে আমরা টেকসই ও পরিবেশবান্ধব শিল্পখাত গড়ে তুলতে পারি। এরফলে অভ্যন্তরীণ উৎপাদন শিল্প পণ্যের যোগান দেওয়ার পাশাপাশি আমদানি নির্ভরতা কমে আসবে। দেশ অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবে।

তিনি আরো বলেন, এবারের মেলায় সারাদেশ থেকে ৩১১টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নেবে। তারা ৩২৫ টি স্টলে নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবে। উদ্যোক্তাদের ৬০ শতাংশই নারী উদ্যোক্তা এবং ৪০ শতাংশ পুরুষ উদ্যোক্তা। 

মেলায় অংশ নিচ্ছে ফ্যাশন ডিজাইন খাতের সবচেয়ে বেশি ১১৬টি প্রতিষ্ঠান। এছাড়া চামড়াজাত পণ্য খাতের ৩৭টি, খাদ্য/কৃষি প্রক্রিয়াজাতকরণ পণ্য খাতের ৩৬টি, হ্যান্ডিক্রাফটস আইটেম ৩৩টি, পাটজাত পণ্য খাতের ২৯টি, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য খাতের প্রতিষ্ঠান ১৭টি, আইটি খাতের ৪টি, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স খাতের ৬টি, হারবাল/অর্গানিক পণ্যের ৪টি, জুয়েলারি পণ্যের ৪টি এবং প্লাস্টিক পণ্য খাতের ৩টি প্রতিষ্ঠান এবার অংশ নিচ্ছে মেলায়।

বরাবরের মতই এই মেলার বিশেষ আকর্ষণ হচ্ছে, কোনো বিদেশী পণ্য এ মেলায় প্রদর্শন কিংবা বিক্রয় করা হবে মা। দেশিয় পণ্য প্রদর্শন ও বিক্রয়ের পাশাপাশি এ মেলায় ক্রেতা এবং বিক্রেতা মিটিং বুথ, রক্তদান কর্মসূচি, মিডিয়া সেন্টারসহ অনলাইন পণ্য মার্কেটিং বিষয়ক স্টল থাকবে। এছাড়া সরকারি সংস্থা বিসিক, বিএসইসি, বিসিআইসি, বিটাক এবং বিএসটিআই এর পাশাপাশি মেলা স্পন্সর ব্র্যাক ব্যাংক, অগ্রণী ব্যাংক এবং ইস্টার্ন ব্যাংকের স্টল থাকবে।

মেলায় প্রদর্শিত পণ্য

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে দেশের এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি প্রদানের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন কর্তৃক জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২১ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া, ৮ দিনব্যাপী মেলার পাশাপাশি এসএমই উদ্যোক্তাদের সহজ অর্থ, নারী উদ্যোক্তা উন্নয়ন, প্রযুক্তি উন্নয়ন, ক্লাস্টার উন্নয়নের উপর ৪টি সেমিনার আয়োজন করা হবে।

গত ৮টি জাতীয় এসএমই মেলায় ১ হাজার ৫৬১ জন উদ্যোক্তা প্রায় ২১ কোটি ৮৮ লাখ টাকার পণ্য বিক্রি, ৩৬ কোটি ৫০ লাখ টাকার অর্ডার গ্রহণ এবং ৮৬টি আঞ্চলিক (বিভাগ ও জেলা পর্যায়ে) এসএমই পণ্য মেলায় ৩ হাজার ১৬২ জন এসএমই উদ্যোক্তা পণ্য প্রদর্শন করে ২৩ কোটি ৩৩ লাখ টাকার পণ্য বিক্রয় এবং ২১ কোটি ১৪ লাখ টাকার অর্ডার গ্রহণ করেন।

প্রজন্মনিউজ২৪/আল-নোমান


 

এ সম্পর্কিত খবর

তীব্র গরমে ঢাকার বাতাসের কী খবর

হাবিপ্রবি সংশ্লিষ্ট এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

সরদার পাড়া দারুল কোরআন মডেল মাদ্রাসার পরিক্ষার ফল প্রকাশ

৭ দাবিতে কুবি’র তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ

বশেমুরবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ