ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাত আর্থ সামাজিক উন্নতির মূল চালিকাশক্তি: শিল্পমন্ত্রী

প্রকাশিত: ০২ ডিসেম্বর, ২০২১ ০১:০৮:০৫

ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাত আর্থ সামাজিক উন্নতির মূল চালিকাশক্তি: শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: ক্ষুদ্র আর মাঝারি শিল্পখাত হচ্ছে আর্থসামাজিক উন্নতির অভীষ্ট লক্ষ্য অর্জনের মূল চালিকাশক্তি বলে উল্লেখ করেছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন। 

রাজধানীর আগারগঁওয়ে জাতীয় এস এম ই মেলা উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এলাকাভিত্তিক কাচামাল ও শিল্প সম্ভাবনা কাজে লাগিয়ে আমরা টেক সই ও পরিবেশবান্ধব এস এম ই শিল্পখাত গড়ে তুলতে পারে। এর ফলে অভ্যন্তরীণ উৎপাদন থেকে শিল্প পণ্যের যোগান দেয়ার পাশাপাশি আমদানি নির্ভরতা কমে আসবে। দেশ অর্থনৈতিকভাবে স্বনির্ভর ও শিল্প উৎপাদন সাবলম্বী হবে। ক্ষুদ্র আর মাঝারি শিল্পখাত হচ্ছে আর্থসামাজিক উন্নতির অভীষ্ট লক্ষ্য অর্জনের মূল চালিকাশক্তি বলেও উল্লেখ করেন তিনি।

নবম বারের মত আয়োজিত এ মেলা আগামী ৫ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেলায় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে জাতীয় এস এম ই উদ্যোক্তা পুরস্কার ২০২১ বিজয়ী ৪ জন উদ্যোক্তার হাতে ক্রেস্ট সনদ ও চেক তুলে দেওয়া হবে।

শতভাগ দেশীয় পণ্যের এই মেলায় এবার ৩২৫ টি স্টল বরাদ্দ থাকবে বলে জানানো হয়। এছাড়া মেলায় আগত দর্শনার্থীদের মাঝে এস এম ই ফাউন্ডেশনের পরিচিত ও কর্মসূচি তুলে ধরার লক্ষ্যে এস এম ই ফাউন্ডেশনের একটি সেক্রেটরিয়েট, মিডিয়া সেন্টার, রক্তদান কেন্দ্র, ক্রেতা বিক্রেতা মিটিং বুথ সহ বিভিন্ন সুযোগ সুবিধা থাকবে।

এবার অংশগ্রহণকারী উদ্যোক্তাদের মধ্যে ৬০% নারী এবং ৪০% পুরুষ। মেলায় অংশ নিচ্ছে ফ্যাশন ডিজাইন খাতের সবচেয়ে বেশি ১১৬টি প্রতিষ্ঠান। এছাড়া চামড়াজাত পণ্য খাতের ৩৭টি, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাতকরণ পণ্য খাতের ৩৬টি, হ্যান্ডিক্রাফটস আইটেম ৩৩টি, পাটজাত পণ্য খাতের ২৯টি, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য খাতের প্রতিষ্ঠান ১৭টি, আইটি খাতের ৪টি, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স খাতের ৬টি, হারবাল ও অর্গানিক পণ্যের ৪টি, জুয়েলারি পণ্যের ৪টি এবং প্লাস্টিক পণ্য খাতের ৩টি প্রতিষ্ঠান এবার অংশ নিচ্ছে মেলায়।

মেলা আয়োজনের উদ্দেশ্যসমূহ:

১. ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা কর্তৃক উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাজার সম্প্রসারণ।

২. এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ এবং সেতুবন্ধন তৈরিতে সহায়তা।

৩. ভোক্তা এবং এস এম ই উদ্যোক্তাদের পারস্পরিক সংযোগ স্থাপন। 

8. সেমিনার ও মতবিনিময় সভা আয়োজনের মাধ্যমে পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ প্রভৃতি।

৫. ৮ দিনের মেলার পাশাপাশি এসএমই উদ্যোক্তাদের সহজ অর্থায়ন, নারী উদ্যোক্তা উন্নয়ন, প্রযুক্তি উন্নয়ন, ক্লাস্টার উন্নয়নের ওপর আয়োজন করা হবে ৪টি সেমিনার।

৬. ০৬ ডিসেম্বর ২০২১ সকাল ১০.৩০টায় 'সমন্বিত উন্নয়ন নিশ্চিতকল্পে এসএমই ক্লাস্টারের ভূমিকা' সেমিনারে প্রধান অতিথি শিল্প প্রতিমন্ত্রী জনাব কামাল আহমেদ মজুমদার এমপি। 

৭. ০৬ ডিসেম্বর ২০২১ বিকাল ৩.০০টায় 'কোভিচ-১৯ প্রেক্ষাপটে এসএমই পণ্যের বাজার সংযোগ। নারী- উদ্যোক্তা প্রেক্ষিত' সেমিনারে প্রধান অতিথি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জনাব বেগম মেহের আফরোজ এমপি।

৮. ০৯ ডিসেম্বর ২০২১ সকাল ১০.৩০টায় 'Post-COVID-19 Financing Mechanism for SMEs: Challenges and Readiness' সেমিনারে প্রধান অতিথি জনাব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ।

৯. ০৯ ডিসেম্বর ২০২১ বিকাল ৩.০০টায় '৪র্থ শিল্প বিপ্লব এসএমইদের করণীয় সেমিনারে প্রধান অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জনাব জুনায়েদ আহমেদ পলক।

এছাড়া ১২ ডিসেম্বর ২০২১ বিকাল ৩.০০টায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি শিল্পমন্ত্রী জনাব নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি।

গত ৮টি জাতীয় এসএমই মেলায় ১ হাজার ৫৬১ জন উদ্যোক্তা প্রায় ২১ কোটি ৮৮ লাখ টাকার পণ্য বিক্রি, ৩৬ কোটি ৫০ লাখ টাকার অর্ডার গ্রহণ এবং ৮৬ টি আঞ্চলিক (বিভাগ ও জেলা পর্যায়ে) এসএমই পণ্য মেলায় ৩ হাজার ১৬২ জন এসএমই উদ্যোক্তা পণ্য প্রদর্শন করে ২৩ কোটি ৩৩ লাখ টাকার পণ্য বিক্রয় এবং ২১ কোটি ১৪ লাখ টাকার অর্ডার গ্রহণ করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প সচিব জাকিয়া সুলতানা, এস এম ই ফাউন্ডেশনের চেয়ারপারর্সন অধ্যাপক ড. মো: মাসুদুর রহমান, ব্যাবস্থাপনা পরিচালক ড. মো: মফিজুর রহমানসহ আরো অনেকে।

প্রজন্মনিউজ২৪/আল-নোমান


 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ