বাজেট জুনেই, আকার সাড়ে ৫ লক্ষ টাকা

প্রকাশিত: ০৪ মে, ২০২০ ০৯:৪৮:৩২

বাজেট জুনেই, আকার সাড়ে ৫ লক্ষ টাকা

দেশের করোনা ভাইরাসের যে পরিস্থিতি চলছে, তাতে খুব শিগগিরই আলোর মুখ দেখতে পারার সম্ভাবনা নেই। তাই নির্দিষ্ট সময়ে আগামী অর্থ বছরের বাজেট ঘোষণা নিয়ে অনিশ্চয়তা রয়েছে।

তবে অর্থ মন্ত্রণালয় বলছে, বাজেট ঘোষণা নির্দিষ্ট সময়েই হবে। আগামী জুন মাসে সংসদে আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে।

রবিবার (৩ মে) অর্থ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়,  ‘বাজেট প্রণয়নে দেশের সকল শ্রেণি-পেশার মানুষের মতামতের মাধ্যমে সরকার বাজেটকে আরও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে ওয়েবসাইটের মাধ্যম মতামত গ্রহণের উদ্যোগ নিয়েছে। বাজেট প্রণয়নের আগে অংশীজনেরা এখানে মতামত প্রদান করতে পারবেন।’

এতে আরও বলা হয়, অর্থ বিভাগের ওয়েবসাইটে (http://www.mof.gov.bd) গিয়ে জাতীয় বাজেট ২০২০-২১ প্রণয়নে মতামত/পরামর্শ (Opinion/Suggestion for Budget 2020-21 Preparation) এই অপশনে ক্লিক করেই যে কেউ তার মতামত প্রদান করতে পারবেন।’

দেশ বা বিদেশ থেকেও ওয়েবসাইটের মাধ্যমে বাজেট প্রণয়নের ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ দেওয়া যাবে। প্রাপ্ত সব মতামত ও সুপারিশ বিবেচনা করা হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বলা হয়েছে, অর্থ বিভাগের ওয়েবসাইটে (http://www.mof.gov.bd) এবারের বাজেটের সব তথ্য ও গুরুত্বপূর্ণ দলিলও পাওয়া যাবে। যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান তা পড়তে ও ডাউনলোড করতে পারবে।

সূত্রে আরও জানা গেছে, আগামী মঙ্গলবার প্রধানমন্ত্রীর সঙ্গে অর্থমন্ত্রীর নেতৃত্বে কর্মকর্তার আগামী বাজেট নিয়ে বৈঠক করবেন। বাজেট পেশের সম্ভাব্য তারিখ ১১ জুন ঠিক করা হয়েছে। প্রাথমিক ভাবে বাজেটের আকার সাড়ে ৫ লাখ কোটির মধ্যে রাখা হবে বলে কর্মকর্তারা আভাস দিয়েছেন।

প্রজন্ম নিউজ/ নুর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ