শ্রমিকের বেতনভাতা পরিশোধ করুন

প্রকাশিত: ০৭ এপ্রিল, ২০২০ ১১:০১:০৭

করোনাভাইরাসের কারণে বন্ধ রয়েছে অনেক রফতানিমুখী শিল্পপ্রতিষ্ঠান। এজন্য এসব প্রতিষ্ঠানের শ্রমিকদের বেতনভাতা পরিশোধ নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। কঠিন এই সময়ে শ্রমিকদের বেতনভাতা নিশ্চিত করতে হবে। এজন্য নিতে হবে প্রয়োজনীয় পদক্ষেপ।

আশার কথা হচ্ছে, করোনাভাইরাসের সংক্রমণ রোধে সচল রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠান শ্রমিক-কর্মচারীদের বেতনভাতা পরিশোধের জন্য আগামী ১৪ দিনের মধ্যে মোবাইল অ্যাকাউন্ট খোলার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সরকার ঘোষিত আর্থিক প্রণোদনা এবং বেতনভাতাদি মোবাইলে পৌঁছে দেয়ার জন্য এ নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়।

এতে বলা হয়েছে, চলতি মাসের ২০ তারিখের মধ্যে সচল রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠান শ্রমিক-কর্মচারীদের মোবাইল অ্যাকাউন্ট নিশ্চিত করতে হবে। যাতে করে এই অ্যাকাউন্টের মাধ্যমে বেতনভাতা এবং সরকারি প্রণোদনা পরিশোধ করা যায়। এজন্য শ্রমিক অথবা কর্মচারীদের জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন সনদের প্রয়োজন হবে। তবে এই হিসাব খোলার জন্য কোনো ধরনের চার্জ বা ফি কাটা হবে না। এই হিসাব খোলার জন্য ঊর্ধ্বতন পর্যায় থেকে গ্রাহকদের সচেতনতা বৃদ্ধি এবং উৎসাহিত করার জন্য প্রচারণাসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে বাংলাদেশ ব্যাংকের এক নির্দেশনায় বলা হয়েছে, ‘বেতনের অর্থ শ্রমিক-কর্মচারীর ব্যাংক হিসাবে লেনদেন করতে হবে। কোনো প্রকার নগদ লেনদেন করা যাবে না। যেসব প্রতিষ্ঠানের কর্মীদের ব্যাংক হিসাব নেই তাদের মালিক নিজ উদ্যোগে ব্যাংক হিসাব খুলে দেবেন। এসব হিসাবে কোনো চার্জ আরোপ করতে পারবে না।’

এরপর এ খাতের শ্রমিক-কর্মচারীদের সুবিধার জন্য মোবাইল ব্যাংকিংয়ের সুযোগ দিল কেন্দ্রীয় ব্যাংক। ফলে তারা নিজ নিজ মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টেই বেতনভাতা পাবেন।

শ্রমিকদের বেতনভাতা ডিজিটাল মাধ্যমে প্রদান করার সিদ্ধান্ত অত্যন্ত সময়োচিত ও যৌক্তিক। এ ব্যাপারে সংশ্লিষ্টদের এগিয়ে আসতে হবে।

প্রজন্মনিউজ২৪/সবুজ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ