লুব-রেফ(বাংলাদেশ)লিমিটেডের নতুন চমক

প্রকাশিত: ২১ জানুয়ারী, ২০১৯ ০৫:৩৫:১০ || পরিবর্তিত: ২১ জানুয়ারী, ২০১৯ ০৫:৩৫:১০

লুব-রেফ(বাংলাদেশ)লিমিটেডের নতুন চমক

এক দিকে সাশ্রয়ী প্রযুক্তি পণ্য অন্য দিকে পরিবেশবান্ধব এই দুই মিলে এক চমকপ্রদ অভিজ্ঞতার মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশের প্রযুক্তিপ্রেমী ক্রেতারা।

গতকাল রবিবার (২০ জানুয়ারি) রাজধানীর সোনারগাঁও হোটেলে লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড আয়োজিত `বাংলাদেশের লুব্রিক্যান্ট এবং বিদ্যুৎ খাতে সাশ্রয়ী ও পরিবেশবান্ধব প্রযুক্তি' বিষয়ক সেমিনারে দুটি প্রযুক্তির উদ্বোধন করেন বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম।

নিনাস ও ন্যানো নামের পরিবেশবান্ধব প্রযুক্তি দুটি মার্কেটে পরিচয় করাচ্ছে লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড।কোম্পানীটি সেমিনারে প্রকাশ করে যে,  ন্যানো ও নিনাস নামের পরিবেশবান্ধব প্রযুক্তি দুটি যথাক্রমে ট্রান্সফার্মার ও ইঞ্জিনের কার্যক্ষমতা বাড়াতে সক্ষম। এ প্রযুক্তির ব্যবহার বাংলাদেশে এটিই প্রথম বলে দাবি করছেন উদ্যোক্তারা। বিএনও ব্র্যান্ড বাজারজাত করা এ কোম্পানিটি সুইডেনের ট্রান্সফরমার তেল প্রযুক্তি ‘নিনাস’ এবং ফিনল্যান্ড থেকে ‘ন্যানো’ প্রযুক্তি ইঞ্জিন লুব্রিক্যান্টস চালু করেছে।

উদ্বোধনের এ আসরে বিডার চেয়ারম্যান মন্তব্য করেন, বাংলাদেশের অর্থনীতির ক্রমেই বিকাশ হচ্ছে। ২০৪১ সালের মধ্যে এ দেশ উন্নয়নশীল দেশে পরিণত হবে। এর জন্য সবচেয়ে বেশি যেটা প্রয়োজন সেটা হচ্ছে পরিবেশবান্ধব প্রযুক্তির। আশা করছি লুব-রেফ বাংলাদেশ যে নতুন প্রযুক্তি এনেছে তা অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতা করবে।

ন্যানো-টেকনোলজিতে উৎপাদিত লুব্রিকেন্টস ব্যবহারে ইঞ্জিনের পারফরম্যান্স বৃদ্ধি, ৫ শতাংশেরও বেশি তেল খরচ হ্রাস এবং পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাব কমাতে সাহায্য করবে বলে দাবি প্রতিষ্ঠানটির। পাশাপাশি নিনাস নামের লুব্রিকেন্ট উৎপাদন করা হচ্ছে ট্রান্সফরমারে ব্যবহারের জন্য। একটানা ৫০ থেকে ৬০ বছর ব্যবহারের পর শোধনের মাধ্যমে ১০০ ভাগ তেলই আবারও ব্যবহারের উপযোগী করা সম্ভব বলে জানিয়েছেন আয়োজকরা।
লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইউসুফ জানান,দেশ এগিয়ে যাচ্ছে,বড় হচ্ছে অর্থনীতির আকার।তাই সম্ভাবনার সৃষ্টি হয়েছে প্রযুক্তি পণ্য নিয়ে বাজারে কাজ করার।

প্রজন্মনিউজ২৪/রাশেদ মোবারাক

 

এ সম্পর্কিত খবর

চলতি বছর পবিত্র হজ্জ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

ইসরায়েল থেকে বিনিয়োগ প্রত্যাহারের দাবিতে মার্কিন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন

রোববার থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ

যুদ্ধকে ‘না’ বলুন, সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন: প্রধানমন্ত্রী

ডাকঘরে পোস্ট মাস্টারের আইসক্রিম ডিলারের ব্যবসা

থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু

নেতানিয়াহুর পদত্যাগ চান ন্যান্সি পেলোসি

আবারও ‘হিট অ্যালার্ট’ এর মেয়াদ বাড়ালো আবহাওয়া অধিদফতর

র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত ইসলাম

ছয় দিনের সরকারি সফরে আজ বুধবার থাইল্যান্ড গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ