ইসরায়েলকে শাস্তি দেওয়া ছাড়া কোন উপায় ছিল না: ইরানের পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ১৫ এপ্রিল, ২০২৪ ১১:৫০:০৯

ইসরায়েলকে শাস্তি দেওয়া ছাড়া কোন উপায় ছিল না: ইরানের পররাষ্ট্রমন্ত্রী

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, সিরিয়ায় তাদের দেশের কনস্যুলেট ভবনে ইসরায়েলের বিমান হামলার সামান্যতম নিন্দা জানাতেও জাতিসংঘ অপারগতা প্রকাশের পর তেহরানের সামনে ইসরায়েলকে শাস্তি দেওয়ার কোন বিকল্প ছিল না।

সংবাদ মাধ্যম পারস টুডে জানিয়েছে, গতকাল (১৪ এপ্রিল) রোববার ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ এর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেলের সঙ্গে এক ফোনালাপের সময় ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান এই মন্তব্য করেন।

আমির-আব্দুল্লাহিয়ান বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যখন ইসরায়েলি সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে মাত্র একটি বিবৃতি প্রকাশ করতেও ব্যর্থ হয় তখন ইসলামি প্রজাতন্ত্রের সামনে আত্মরক্ষার বৈধ অধিকার চর্চা করে ইসরায়েলকে শাস্তি দেওয়া ছাড়া আর কোন উপায় থাকে না।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, দামেস্কের ইরানি কনস্যুলেটে ইসরায়েলি হামলায় ১৯৬১ সালের ভিয়েনা কনভেনশন লঙ্ঘিত হয়েছে এবং এই ঘটনায় দখলদার ইসরায়েল ইরানের রেড লাইন অতিক্রম করেছে।

ইসরায়েলের অভ্যন্তরে ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলাকে সফল বলে অভিহিত করে তিনি বলেন, ইরান অভিযানটি শেষ হয়েছে বলে বার্তা দিয়েছে। কিন্তু ইসরায়েল সরকার যদি পাল্টা হামলা চালাতে চায় তাহলে ইরানের প্রতিক্রিয়া হবে তাৎক্ষণিক, ব্যাপক ও সর্বোচ্চ।

ফোনালাপে গাজা উপত্যকার ওপর গত ছয় মাসের বেশি সময় ধরে চলমান ইসরায়েলি আগ্রাসন বন্ধ করতে ইইউ কার্যকর পদক্ষেপ নেবে বলে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করেন।

এ সময় জোসেপ বোরেল বলেন, ইসরায়েলি হামলার জবাবে ইরান যে পাল্টা হামলা চালিয়েছে, তা অপ্রত্যাশিত ছিল না। ইরান এই হামলার সমাপ্তি টেনেছে বলে তিনি সন্তোষ প্রকাশ করেন।

বোরেল দাবি করেন, দামেস্কের ইরানি কনস্যুলেটে ইসরায়েল যে হামলা চালিয়েছে তা ইইউ’র দৃষ্টিতে নিন্দনীয়। গাজা যুদ্ধের অবসানের জন্য ইইউ চেষ্টা চালাচ্ছে বলেও দাবি করেন জোসেপ বোরেল।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ