’কয়েদী নাম্বার ৮০৪’ স্লোগানে উত্তাল পাকিস্তান সংসদ

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারী, ২০২৪ ০৫:০১:৪৮ || পরিবর্তিত: ২৯ ফেব্রুয়ারী, ২০২৪ ০৫:০১:৪৮

’কয়েদী নাম্বার ৮০৪’ স্লোগানে উত্তাল পাকিস্তান সংসদ

অনলাইন ডেস্ক: আজ বৃহস্পতিবার পাকিস্তান পার্লামেন্টের প্রথম অধিবেশনে শপথ নেন নির্বাচিত এমপিরা। এক পর্যায়ে ইমরান খানকে উদ্দেশ্য করে স্লোগান শুরু করেন তারা। তারা যোগ দিয়েছেন সুন্নি ইত্তেহাদ কাউন্সিল নামের দলটির সঙ্গে। শপথ নেয়ার এক পর্যায়ে তারা’কয়েদি নাম্বার ৮০৪’বলে স্লোগান দিতে থাকেন।

উল্লেখ্য, পাকিস্তান তেহরিকে ইনসাফের প্রতিষ্ঠাতা ইমরান খানের কয়েদি নাম্বার ৮০৪। তিনি আদিয়ালা জেলে বন্দি। ২০২৩ সালের আগষ্ট থেকে তিনি বন্দি আছেন। এদিন কমপক্ষে এক ঘন্টা বিলম্বে জাতীয় পরিষদ হিসেবে পরিচিত পার্লামেন্টের উদ্বাধনী অধিবেশন শুরু হয়। এরপর নবনির্বাচিত এমপিরা শপথ নেন। শুক্রবার ১লা মার্চ স্পিকার এবং ডেপুটি স্পিকার এবং ডেপুটি স্পিকার কর হবে।    

আর ৪ঠা মার্চ জাতীয় পরিষদ নির্বাচন করবে প্রধানমন্ত্রী। বিদায়ী স্পিকার রাজা পারভেজ আশরাফের সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। প্রেসিডেন্ট ড. আরিফ আলভির অনিচ্ছা সত্ত্বেও গত সোমবার পরিষদের সচিবালয় উদ্বোধনী অধিবেশন আহ্বান করা হয়। কিন্তু প্রেসিডেন্টের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে এমন হুঁশিয়ারি দেয় রাজনৈতিক দলগুলো। বলা হয়, তাকে অভিশংসন করা হবে। এমন হুমকির পর প্রেসিডেন্ট শেষ পর্যন্ত জাতীয় পরিষদের অধিবেশন আহ্বান করেন। 
অনলাইন জিও নিউজ বলছে, পিটিআই সমর্থিত এমপিদের প্রতিবাদ বিক্ষোভের মধ্যেই নির্বাচিত এমপিরা শপথ নিলেন। এটি ১৬তম জাতীয় পরিষদের প্রথম অধিবেশন। এই অধিবেশনে পার্লামেন্টের ২৮২ জন সদস্যকে শপথবাক্য পাঠ করান স্পিকার রাজা পারভেজ আশরাফ। এর মধ্যে ছিলেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএলএন) প্রেসিডেন্ট শেহবাজ শরীফ, পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সহসভাপতি ও সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, দলের চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি, জমিয়তে উলেমায়ে ইসলাম-ফজলের (জেইউআইএফ) প্রধান মাওলানা ফজলুর রেহমান। 

অধিবেশনের শুরুতে জাতীয় সঙ্গীত শেষ হওয়ার পর হট্টগোল হয়। এসআইসিতে যোগদানকারী পিটিআই সমর্থিত স্বতন্ত্র এমপিরা স্পিকারের ডায়াস ঘিরে এই হট্টগোল করতে থাকেন। দলটি আগে থেকেই ঘোষণা দিয়েছে- নির্বাচনে ভোট জালিয়াতির বিরুদ্ধে এই অধিবেশনে তারা প্রতিবাদ জানাবে। এমপিদেরকে আসন নিয়ে বসার অনুরোধ করেন স্পিকার। স্পিকার শপথ বাক্য পড়ানো শেষ করা মাত্রই এসআইসির এমপিরা স্পিকারের কাছে জানতে চান- তাদেরকে পয়েন্ট অব অর্ডারে কথা বলতে দেয়া হবে কিনা। কিন্তু তাদের অনুরোধ প্রত্যাখ্যান করেন স্পিকার। তিনি বলেন, সদস্যরা রেজিস্টারে স্বাক্ষর করার পর পয়েন্ট অব অর্ডারে তারা কথা বলতে পারবেন। স্বাক্ষর শেষ করেই এসআইসির এমপিরা ইমরানপন্থি স্লোগান শুরু করেন দেন। জবাবে পিএমএলএনের এমপিরা পার্লামেন্টের ভিতরে ‘ঘড়ি চোর’ বলে স্লোগান শুরু করেন। 


প্রজন্মনিউজ২৪/এফএইচ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ