চুরি করছে মোবাইলের সব তথ্য নতুন হ্যাকার গোল্ডডিগার

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারী, ২০২৪ ১২:২৩:৩৩

চুরি করছে মোবাইলের সব তথ্য নতুন হ্যাকার গোল্ডডিগার

অনলাইন ডেস্ক: এই ম্যালওয়ার ব্যবহার করে অ্যান্ড্রয়েড মোবাইলে এতদিন হ্যাকিং করা হতো। নেওয়া হতো গোপন সব তথ্য। এবার আইফোনও বাদ যাচ্ছে না। আইফোন থেকে নিয়ে নিচ্ছে সব তথ্য। এমনকি ফেসিয়াল রিকগনিকশন ব্যবহার করে পেয়ে যাচ্ছে স্পর্শকাতর ডকুমেন্ট।

নতুন এই ম্যালওয়ারের নাম গোল্ডডিগার। প্রযুক্তিভিত্তিক সংবাদমাধ্যম গ্যাজেটস ৩৬০ বলছে, বিরল এই ট্রোজানের শিকার হচ্ছেন আইফোন ব্যবহারকারীরা। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান গ্রুপ–আইবি এই তথ্য প্রকাশ করেছে। তারা বলছে, এশিয়া–প্যাসিফিক অঞ্চলের ব্যাংকিং ট্রোজানকে কাজে লাগিয়ে এই অপরাধ বেশি করছেন হ্যাকাররা।

এ নিয়ে বেশ বিপাকে পড়েছে অ্যাপল। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান গ্রুপ–আইবি গত বছরের অক্টোবর থেকেই এই হ্যাকারদের নজরে রেখেছে। যখনই তারা এটি চিহ্নিত করে, তখনই নাম দেয় গোল্ডডিগার। এই ম্যালওয়ার মূলত ব্যাংকিং কার্যক্রমের তথ্য নেওয়ার ক্ষেত্রে ব্যবহার করা হয়। ইদানিং ই–ওয়ালেট ও ক্রিপ্টো–ওয়ালেটের তথ্য নিতেও গোল্ডডিগার ব্যবহার করছেন হ্যাকাররা।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান গ্রুপ–আইবি বলছে, সর্বপ্রথম এটি শনাক্ত করা হয় ভিয়েতনামে। এর মাধ্যমে আইফোন ব্যবহারকারীদের ফেসিয়ার রিকগনিশনের সব তথ্য চুরি করা হয়। এমনকি ব্যক্তির গোপন তথ্যও জানতে পারেন হ্যাকাররা। এ ছাড়া মোবাইলের এসএমএস সিস্টেমও নিয়ন্ত্রণে নেওয়া যায়।

এর বাইরে ইউজারের ছবি নিয়ে ডিপফেক ভিত্তিক ছবি ও ভিডিও বানিয়ে হয়রানি করে যাচ্ছে হ্যাকাররা। এক্ষেত্রে তারা ব্যবহার করছে এআই প্রযুক্তি।


প্রজন্মনিউজ২৪/এইআরসি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ