হাবিপ্রবিতে কৃষিবিদ দিবস-২০২৪ উদযাপন

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারী, ২০২৪ ০৬:২৩:৫৬

হাবিপ্রবিতে কৃষিবিদ দিবস-২০২৪ উদযাপন

হাবিপ্রবি প্রতিনিধি: উত্তরবঙ্গের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন আয়োজনের মধ্যে দিয়ে ”কৃষিবিদ দিবস-২০২৪” উদযাপিত হয়েছে।

কর্মসূচির অংশ হিসেবে ১৩ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে হাবিপ্রবির মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান এর নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে কৃষিবিদ শিক্ষক, কর্মকর্তা ও বিপুল সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। র‌্যালি শেষে প্রশাসনিক ভবনের সম্মুখে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন মাননীয় ভাইস-চ্যান্সেলর মহোদয়। পুষ্পস্তবক অর্পণ শেষে সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য প্রদান করেন কৃষি অনুষদের সম্মানিত ডীন প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, ফিসারিজ অনুষদের ডীন প্রফেসর ড. ইমরান পারভেজ, ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্স অনুষদের দায়িত্বপ্রাপ্ত ডীন প্রফেসর ড. মোঃ খালেদ হোসেন ও উপ-পরিচালক কৃষিবিদ ফেরদৌস আলম।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন , বাংলাদেশ স্বাধীন হওয়ার পরই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনুধাবন করেছিলেন কৃষির উন্নতিই হচ্ছে কৃষকের অর্থনৈতিক মুক্তি। কৃষকের অর্থনৈতিক মুক্তি মানেই বাংলাদেশের স্বাধীনতার সূর্য হবে আরো প্রজ্বলিত, তাই স্বাধীনতা পরবর্তী সময়ে দায়িত্ব গ্রহণের পরপরই তিনি কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য সবুজ বিপ্লবের ডাক দেন। বঙ্গবন্ধু দেশ পুনর্গঠনের প্রথম পদক্ষেপ হিসেবে গিয়েছিলেন কৃষকের কাছে। বঙ্গবন্ধু গভীর চিত্তে উপলব্ধি করতেন ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে প্রয়োজন কৃষি ও কৃষকের সামগ্রিক উন্নতি। আর এজন্য ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে এসে কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা প্রদান করেছিলেন। কৃষির প্রতি মেধাবী শিক্ষার্থীদের আকৃষ্ট করতে তাঁর এই ঘোষণা কৃষিবিদরা আজীবন শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে। তাঁর সেই সিদ্ধান্তের সুফল আজ আমরা পাচ্ছি। জাতির পিতার আদর্শকে ধারণ করেই দেশকে এগিয়ে নিচ্ছেন তাঁরই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর যুগোপযোগী সিদ্ধান্তের কারণেই করোনা মহামারী ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝেও আমরা আমাদের প্রবৃদ্ধি ধরে রেখেছিলাম। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ গঠনে কৃষিবিদগণকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।


প্রজন্মনিউজ২৪/এফএইচ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ