মাগুরার খ্যাতিমান সাংবাদিক বুলু শরীফের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী

প্রকাশিত: ১৯ মার্চ, ২০২৩ ১২:০৮:৪৩

মাগুরার খ্যাতিমান সাংবাদিক বুলু শরীফের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী

আব্দুল্লাহ আল নোমান, জেলা প্রতিনিধিঃ মাগুরা প্রেসক্লাবের সাবেক সভাপতি প্রয়াত সাংবাদিক ও আইনজীবী মাগুরার বিশিষ্ট ব্যাক্তিত্ব শরীফ আমিরুল হাসান (বুলু শরীফ) এর ষষ্ঠ মৃত্যুবার্ষিকী পারিবারিক আয়োজনে পালিত হয়েছে ।

 ২০১৭ সালের ১৮ই মার্চে কর্মরত অবস্থায় হৃদরোগে আক্রান্ত হয়ে ৬৭ বছর বয়সে দির্ঘ বর্ণাঢ্য জীবন শেষে মৃত্যু  বরন করেন তিনি ।

পরিবারের পক্ষ হতে এদিন ধর্মীয় প্রতিষ্ঠান এতিমখানা ও মাদ্রাসায় দোয়া মহফিলের আয়োজনের মাধ্যমে তার বিদেহী আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

প্রয়াত শরীফ আমিরুল হাসান বুলু ১৯৫১ সালের ৯ই নভেম্বরের মাগুরা পারনান্দুয়ালী গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহন করেন। তার পিতা মরহুম শরীফ আমজাদ হোসেন ছিলেন শহরের  বিশিষ্ট ব্যাবসায়ী ও ধর্মপরায়ন ব্যাক্তি হিসেবে সুপ্রতিষ্ঠিত।

প্রয়াত সাংবাদিক বুলু শরীফ ১৯৭২ সালে দৈনিক সংবাদ ও তৎকালিন বি.পি.আই নামক সংবাদ সংস্থায় মাগুরা থেকে সাংবাদিকতা জীবন শুরু করে মৃত্যুর আগ পর্যন্ত দির্ঘ কর্মময় জীবনে সাংবাদিকতা পেশায় সম্পৃক্ত থেকে ব্যাপক সুখ্যাতি অর্জন করেন । এই দির্ঘ সময়ে তিনি দেশের সনামধন্য গনমাধ্যম দৈনিক সংবাদ, বাংলাদেশ সংবাদ সংস্থা বাসাস, দৈনিক যুগান্তর, বাংলাদেশ বেতার, বাংলাভিশন টিভি চ্যানেলসহ দেশের বিভিন্ন সংবাদ সংস্থায় যুক্ত ছিলেন। তিনি মাগুরা হতে ১৯৮৫ সালে সরকার অনুমদিত জেলার প্রথম সংবাদ পত্র (সাপ্তাহিক) মাগুরা বার্তা নামক পত্রিকার প্রকাশক ও সম্পাদক হিসেবে প্রকাশনা শুরু করেন। যার সুনাম আজও মাগুরার মানুষের মাঝে আলোচিত হয়।

মাগুরায় সাংবাদিকদের কাজের সুবিদার্থে প্রেসক্লাব প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। দীর্ঘদিন মাগুরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও সবশেষ সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি বাংলাদেশ সাংবাদিক সমিতি খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও রেডিও বাংলাদেশ করপেন্ডেন্ট অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত মহাসচিব এর দায়িত্ব পালন করেন।

পরবর্তীতে ১৯৯৩ সালে তিনি আইন পেশার সাথে যুক্ত হয়ে অতি অল্প সময়ে বিশিষ্ট আইনজীবী হিসেবে সুখ্যাতি অর্জন করেন।

ছাত্র জীবনে বুলু শরীফ মাগুরা হোসেন শহিদ সরোওয়ার্দী কলেজ থেকে তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন (মেনন গ্রুপ) এ-র রাজনিতিতে সক্রিয় থেকে কলেজ ছাত্র সংসদের প্রমোদ সম্পাদক নির্বাচিত হন। মুক্তিযুদ্ধের প্রাক্কালে ১১ দফা আন্দোলনে সক্রিয় ভুমিকা পালন করেন তিনি। তৎকালীন সময়ে সারাদেশের ন্যায় মাগুরায় সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের সমন্বয়ে গঠিত ইস্টুডেন্ট অ্যাকশন কমিটির অন্যতম সদস্য ছিলেন তিনি।

তিনি সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া, শিক্ষাসহ অন্যান্য ক্ষেত্রেও বিশেষ অবদান রেখেছেন। মাগুরা শিল্পকলা একাডেমি, জেলা ক্রীড়া সংস্থা, সুর্যমুখি শিশু বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মাগুরা টাউন হল ক্লাবসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া,  সংগঠনের সাথে সম্পৃক্ত থেকে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেন। এছাড়াও তিনি মাগুরা জেলা বনিক সমিতির গোপন ব্যালট পদ্ধতির মাধ্যমে অনুষ্ঠিত প্রথম নির্বাচনে সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন।

জীবনভর কর্মব্যস্ত মানুষটি দীর্ঘ ৬৭ বছরের  বর্ণাঢ্য জীবন শেষে ২০১৭ সালের ১৮ই মার্চ প্রিয় কর্মস্থল মাগুরা প্রেসক্লাবে কর্মরত অবস্থায় হৃদ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুকে বরন করেন।


প্রজন্মনিউজ২৪/একে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ