কৃতিত্বের স্বাক্ষর রাখলেন কণ্ঠস্বর আবৃত্তি দলের প্রতিষ্ঠাতা সভাপতি

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারী, ২০২৩ ১১:৪৩:৪০

কৃতিত্বের স্বাক্ষর রাখলেন কণ্ঠস্বর আবৃত্তি দলের প্রতিষ্ঠাতা সভাপতি

পাবনা প্রতিনিধি: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আবৃত্তি সংগঠন কণ্ঠস্বর আবৃত্তি দলের প্রতিষ্ঠাতা সভাপতি মতিউর মুন্তাসির স্নাতকোত্তর (মাস্টার্স) পরীক্ষায় কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের স্নাতকোত্তর পরীক্ষায় প্রথম শ্রেণীতে তৃতীয় স্থান অর্জন করেছেন এই সংগঠক।

স্নাতকোত্তরে তার গবেষণার বিষয় ছিলো ‘বাংলা কবিতায় দেশ ভাগ’। এর আগে একই বিভাগ থেকে স্নাতক (সম্মান) ডিগ্রী অর্জন করেন।
 
বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই নানান সাংস্কৃতিক ও সামাজিক কার্যক্রমের সাথে জড়িত ছিলেন এই শিক্ষার্থী। সংস্কৃতি ও সাহিত্যমনা এই শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে এসে আবৃত্তি চর্চার জন্য সংগঠনের গুরুত্ব উপলব্ধি করেন। ২০১৯ সালে তৈরী করেন প্রথম বিশ্ববিদ্যালয়ের প্রথম আবৃত্তি সংগঠন  ‘কণ্ঠস্বর আবৃত্তি দল’। এই সংগঠনটি বর্তমানে পাবিপ্রবিতে আবৃত্তি চর্চার প্রসার বৃদ্ধিতে কাজ করে যাচ্ছেন। কণ্ঠস্বর আবৃত্তি দলের পাশাপাশি তিনি পাবিপ্রবি কালের কণ্ঠ শুভ সংঘের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন, স্বেচ্ছাসেবী সংগঠন ইয়োলো ল্যাম্পের দুর্ঘটনা গবেষণা সম্পাদকের দায়িত্ব পালন করছেন। সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের পাশাপাশি সক্রিয় ছিলেন ছাত্র রাজনীতিতেও। পাবিপ্রবি শাখা ছাত্রলীগ এবং বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

পড়াশোনা, সংগঠনের পাশাপাশি লেখালেখিতেও সরব ছিলেন এই শিক্ষার্থী। ২০১৯ সালে মতিউর মুন্তাসিরের প্রথম বই  ‘মোহমানব মায়াবতী আখ্যান’ প্রকাশিত হয়েছে। প্রকাশের অপেক্ষায় আছে ‘বিষাক্ত বিশের বাসর’, 'দিল দরিয়ার ঢেউ’ এবং ‘বাংলা কবিতায় দেশভাগ’ নামের আরো তিনটি বই।

নিজের পড়াশোনা, সংগঠন ও সাহিত্য চর্চার বিষয়ে জানতে চাইলে মতিউর বলেন, বিশ্ববিদ্যালয়ের বিশাল পরিমণ্ডলই আমার স্বপ্ন পূরণের পথে অনেকটা এগিয়ে দিয়েছে। পড়াশোনা ও গবেষণার সাথেই থাকতে চাই সবসময়। সাহিত্যের ছাত্র হওয়ায় সাহিত্যচর্চা অনেকটা বাড়তি আনন্দ যোগ করে। কবিতা ও কথাসাহিত্য নিয়ে কাজ করতে চাই। দেশ ও দশের মানুষের কাছাকাছি থাকতে চাই, এজন্য সংগঠন ও সাংগঠনিক কার্যক্রম অব্যাহত থাকবে।


প্রজন্মনিউজ২৪/একে

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ