আগুনেও গলছে না আইসক্রিম!

প্রকাশিত: ১৭ জুলাই, ২০২২ ১২:৪৩:৩৫ || পরিবর্তিত: ১৭ জুলাই, ২০২২ ১২:৪৩:৩৫

আগুনেও গলছে না আইসক্রিম!

অনলাইন ডেস্কঃ আইসক্রিম নাম শুনলেই অনেকের জিভে পানি চলে আসে। আইসক্রিম ফ্রিজের বাইরে বেশিক্ষণ রেখে দিলে এই খাদ্য গলে পানি হয়ে যায়। কিন্তু সাধারণ  আবহাওয়াতে তো নয়ই, এমনকি আগুনের সংস্পর্শে এলেও গলছে না আইসক্রিম। তার পরিবর্তে আগুন ধরে যাচ্ছে আইসক্রিমটিতে। এ আবার কেমন আইসক্রিম?

এমনই একটি বিষয় নিয়ে হইচই পড়ে গেছে চীনে। আইসক্রিমটি তৈরি করেছে চীনের একটি বিলাসবহুল আইসক্রিম ব্র্যান্ড। উচ্চ তাপমাত্রাতেও তাদের আইসক্রিম গলে যাওয়ার বদলে, আগুন জ্বলে যাওয়ায় তৈরি হয়েছে তীব্র উদ্বেগ। কী আছে এই আইসক্রিমে? এই প্রশ্ন করেছেন চীনা নাগরিকরা।

এই অদ্ভুত আইসক্রিমটি তৈরি করেছে চীনের জনপ্রিয় আইসক্রিম ব্র্যান্ড চাইসক্রিম। ওই আইসক্রিমে অত্যন্ত বিপজ্জনক কোনও পদার্থ মেশানো হয়েছে বলে আশন্কা করা হচ্ছে। যে কারণে সেটি উচ্চ তাপমাত্রাতেও গলছে না। চীনা সোশ্যাল মিডিয়ায় এই বিষয়ে বেশ কয়েকটি ভিডিও ভাইরাল হয়েছে। তার একটিতে দেখা যাচ্ছে জনৈক গ্রাহক চাইসক্রিম সংস্থার তৈরি একটি আইসক্রিমের  গায়ে একটি লাইটারের শিখার লাগিয়ে পরীক্ষা করেছেন।

ভিডিওটিতে তিনি জানান, পণ্যটির পোড়া গন্ধ পাওয়া যাচ্ছে। তবে তা গলছে না। আরেক চীনা সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী প্রায় আধ ঘন্টা ৩১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় চাইসক্রিম ব্র্যান্ডের একটি আইসক্রিম রেখে দেওয়ায় একটি ভিডিও রেকর্ড করেছেন। দেখা যাচ্ছে, আইসক্রিমটি গলছে। তবে সাধারণ আইসক্রিম যেমন গলে তরল হয়ে যায়, এই ক্ষেত্রে তেমনটা হয়নি। বরং পণ্যটি আঠালো হয়ে গিয়েছে।


চাইসক্রিম ব্র্যান্ডের মালিক ’ঝং জু গাও” নামে এক চীনা খাদ্যপণ্য প্রস্তুতকারক সংস্থা। ওই সংস্থার দাবি, তাদের পণ্যে কোনও ত্রুটি নেই। সমস্ত পণ্যই চীনের জাতীয় কর্তৃপক্ষের নির্ধারিত মানদন্ডের সঙ্গে সঙ্গতিপূর্ণ। চীনা সোশ্যাল মিডিয়া ওয়েইবো-তে, ”ঝং জু গাও” সংস্থা তাদের  আইসক্রিমের উপাদান প্রকাশ করেছে। ভাইরাল ভিডিওতে যে আইসক্রিম ব্যবহার করা হয়েছে, সেটি ছিল বেসল্ট নারকেল ফ্লেভারের।

ওয়েইবো-তো করা এক পোস্টে সংস্থাটি বলেছে, বেসল্ট নারকেল ফ্লেভারের আইসক্রিমের প্রধান উপাদানগুলি হল দুধ, ক্রিম, নারকেলের শাস, কনডেন্সড মিল্ক এবং মিল্ক পাউডার। আইসক্রিমটি না গলে আগুন ধরে যাওয়ার ব্যাখ্যা হিসেবে, তারা বলছে আইসক্রিমটির চল্লিশ শতাংশ উপাদানই শক্ত উপাদান, যা গলে না।

স্থানীয় কর্তৃপক্ষকে অবশ্য এই ব্যাখ্যা সন্তুষ্ট করতে পারেনি। চীনের সাংহাই মার্কেট সুপারভিশন অ্যান্ড ম্যানেজমেন্ট ব্যুরোর এক কর্মকর্তা জানিয়েছেন, তারা ভিডিও গুলি দেখেছেন। এই বিষয়ে ব্যুরো তদন্ত শুরু করেছে। তিনি বলেন, পেশাদার পরীক্ষামূলক প্রতিষ্ঠানের পরীক্ষার ফলাফল আরও বেশি প্রামাণিক হওয়া উচিত।

আমাদের খালি চোখে, আইসক্রিম গলেনি। বৈজ্ঞানিক তথ্য পেলে এই বিষয়টি বোঝা যাবে।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া।


প্রজন্মনিউজ২৪/ফিরোজ  

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ