গুগল সার্চের গোপন তথ্য ফাঁস

প্রকাশিত: ৩০ মে, ২০২৪ ০২:১৬:০৯ || পরিবর্তিত: ৩০ মে, ২০২৪ ০২:১৬:০৯

গুগল সার্চের গোপন তথ্য ফাঁস


নিজস্ব প্রতিনিধি: মার্কিন বহুজাতিক প্রযুক্তি কোম্পানি গুগল ওয়েবপেজ র‌্যাঙ্ক করার জন্য ব্যবহারকারীদের তথ্য কীভাবে সংগ্রহ করে-তার গোপন তথ্য ফাঁস হয়েছে। গুগল নিশ্চিত করেছে যে, তাদের প্রায় আড়াই হাজার অভ্যন্তরীণ গোপন ডকুমেন্ট ফাঁস হয়েছে। তবে কোম্পানিটি এটি ব্যবহারে সতর্কতা জারি করে বলেছে, এই তথ্যগুলো অসম্পূর্ণ বা পুরোনো।            

মার্কিন সংবাদমাধ্যম দ্য ভার্জকে গুগলের এক মুখপাত্র বলেছেন, আমরা পুরোনো বা অসম্পূর্ণ তথ্যের ওপর ভিত্তি করে সার্চের বিষয়ে ভুল অনুমান করা থেকে ব্যবহারকারীদের সতর্ক করব। এসইও বিশেষজ্ঞ র‍্যান্ড ফিশকিন নিজের একটি ব্লগে জানান, গুগলের সার্চ বিভাগের কর্মী দাবি করা এক ব্যক্তি তাঁকে আড়াই হাজার পৃষ্ঠার ডকুমেন্ট দিয়েছেন। এগুলো সত্যি হলে এসইও, মার্কেটিং ও প্রকাশনা শিল্পে ব্যাপক প্রভাব পড়তে পারে। ফিশকিনকে পাঠানো ইমেলটিতে আরও উল্লেখ করা হয়েছে যে, গুগলের সাবেক কর্মীরা নথির বৈধতা নিশ্চিত করেছেন।

ফাঁস হওয়া নথিগুলো থেকে জানা যায় যে, ক্রোম ব্যবহারকারীদের তথ্য ও ক্লিক থেকে তথ্য সংগ্রহ করে গুগল। তবে এই তথ্য সার্চ র‍্যাঙ্কিংয়ের কাজে কীভাবে লাগানো হয় তা স্পষ্ট করে বলা হয়নি। ফাঁস হওয়া তথ্যগুলোতে গুগল সার্চের অ্যালগরিদম ফাঁস করা হয়। এটি ওয়েবের ওপর নির্ভরশীল বিভিন্ন শিল্পকে প্রভাবিত করতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।


প্রজন্মনিউজ২৪/আরাফাত
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ