পথচারীদের জন্য ‘কুলিং স্পেস’ তৈরির চেষ্টাও চলছে : বুশরা আফরিন

প্রকাশিত: ২২ এপ্রিল, ২০২৪ ০৪:১১:৪৮

পথচারীদের জন্য ‘কুলিং স্পেস’ তৈরির চেষ্টাও চলছে : বুশরা আফরিন

নিজস্ব প্রতিবেদক: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) চিফ হিট অফিসার বুশরা আফরিন জানিয়েছেন, রাজধানীতে নগরবাসীর পানীয় জলের সুব্যবস্থা বাড়ানোর চেষ্টা করছে সিটি করপোরেশন। এ ছাড়া পথচারীদের জন্য ‘কুলিং স্পেস’ তৈরির চেষ্টাও চলছে। ফলে নগরবাসী যাতায়াতের সময় বিশ্রাম নেয়ার সুযোগ পাবেন। রোববার (২১ এপ্রিল) গণমাধ্যমকে এসব কথা জানান তিনি।

চলমান তাপপ্রবাহ সম্পর্কে বুশরা আফরিন বলেন, অতিরিক্ত তাপমাত্রাজনিত জনস্বাস্থ্য সংকট মোকাবিলায় আমাদের সবার সচেতনতা কাম্য। নিজের, পরিবারের এবং সমাজের সবার অংশগ্রহণের মাধ্যমে এই সচেতনতা বৃদ্ধি সম্ভব। খুব সাধারণ কিছু পথ অবলম্বন করে আমরা নিজেদের ঝুঁকিমুক্ত রাখতে পারি। যেমন বেশি বেশি পানি পান করা, ঢিলেঢালা পোশাক পরা, যথাসম্ভব ছায়ার মধ্যে থাকার চেষ্টা করা এবং অসুস্থ বোধ করলে বিশ্রাম নেওয়া বা বেশি খারাপ বোধ করলে চিকিৎসকের শরণাপন্ন হওয়া।

গত এক বছরে তার কাজের অগ্রগতির বিষয়ে বুশরা আফরিন বলেন, গত এক বছরে আমরা উল্লেখযোগ্য কিছু পদক্ষেপ নিয়েছি। তার মধ্যে অন্যতম হলো বস্তি এলাকায় জনসচেতনতা বৃদ্ধি। বস্তিবাসী অন্যতম প্রবল ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী। সেসব জায়গায় গাছ লাগানোর মাধ্যমে তাদের সম্পৃক্ত করা হয়েছে। রোপিত গাছের রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়েছে তাদের। এ ছাড়া আবহাওয়া অধিদপ্তরসহ আরও কিছু সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান ও এনজিওর সঙ্গে আমরা যুক্ত হয়ে কার্যক্রম চালু করতে যাচ্ছি শিগগিরই। কল্যাণপুর এবং বনানীতে পাইলট প্রজেক্ট হিসেবে আমরা নগর বন তৈরি করতে যাচ্ছি, যা একই সঙ্গে শীতলকরণ, বায়ুদূষণ রোধ এবং মাটির গুণাগুণ বাড়াবে।

বুশরা আফরিনকে নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আরশট-রকফেলার ফাউন্ডেশন রেসিলিয়েন্স সেন্টার (আরশট-রক)। তিনি ফাউন্ডেশনের হয়ে এশিয়ার প্রথম শহর হিসেবে ডিএনসিসিতে দায়িত্ব পালন করছেন।


প্রজন্মনিউজ২৪/এমএম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ