ন্যাটোর নতুন সদস্য হলো সুইডেন

প্রকাশিত: ০৮ মার্চ, ২০২৪ ০৬:৪৬:৪৮

ন্যাটোর নতুন সদস্য হলো সুইডেন

অনলাইন ডেস্ক: ৩২ সদস্য হিসেবে ন্যাটোতে  যোগ দিলো সুইডেন। নথিপত্র দাখিল ও তা গ্রহণের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে সামরিক জোট ন্যাটোর সদস্য হয়েছে তারা। সামনেই ওয়াশিংটনে এ উপলক্ষ্যে একটি অনুষ্ঠানের আয়োজন করা হবে। সেখানে সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসনকে ন্যাটোর অংশ করে নেবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তর নিশ্চিত করেছে যে, ন্যাটোতে যুক্ত হওয়ার যত শর্ত রয়েছে সুইডেন তা এরইমধ্যে পূরণ করেছে। ফলে ৭ই মার্চ থেকে সুইডেন ন্যাটোর সদস্য। এক্সে একটি পোস্ট করে ক্রিস্টারসনও ঘোষণা করেছেন, ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ তাকে জানিয়েছেন যে ব্লকটির সব সদস্যরাই আনুষ্ঠানিকভাবে সুইডেনের যোগদানকে মেনে নিয়েছে। 

সুইডিশ রেডিও জানিয়েছে, ক্রিস্টারসন জাতির উদ্দেশ্যে একটি ভাষণ দিতে চলেছেন। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর নিরাপত্তার উদ্বেগ উল্লেখ করে সুইডেন ও ফিনল্যান্ড তাদের দীর্ঘদিনের নিরপেক্ষতার নীতি পরিত্যাগ করেছে। ২০২২ সালেই দেশদুটি মার্কিন নেতৃত্বাধীন সামরিক ব্লকে যোগদানের জন্য আবেদন করে। ন্যাটোর নিয়ম অনুযায়ী, নতুন কোনো সদস্য রাষ্ট্রকে গ্রহণ করার জন্য জোটের সবাইকে সম্মত হতে হবে।

হাঙ্গেরি ও তুরস্ক প্রাথমিকভাবে সুইডেনের বিষয়ে আপত্তি জানিয়েছিল। আঙ্কারার দাবি ছিল, সুইডেন ও ফিনল্যান্ড তুর্কি আইনের অধীনে সন্ত্রাসী হিসাবে চিহ্নিত সশস্ত্র গোষ্ঠীর সদস্যদের আশ্রয় দিচ্ছে।

এরপর ফিনল্যান্ড ও সুইডেন অবশেষে তাদের সন্ত্রাসবিরোধী আইন সংস্কার করলে তুরস্ক তাদের ন্যাটো সদস্য হিসেবে মেনে নেয়। ফিনল্যান্ড ২০২৩ সালের এপ্রিলে ন্যাটোর ৩১তম সদস্য হয়। 
এদিকে রাশিয়া জোর দিয়ে বলেছে যে, ন্যাটোর ক্রমাগত সম্প্রসারণ তার জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। এর ফলে ইউরোপ অস্থিতিশীল হয়ে উঠবে এবং এখানে নিরাপত্তা ইস্যু সৃষ্টি হবে। মস্কো আরও বলেছে যে, মার্কিন নেতৃত্বাধীন ব্লকে যোগদানের সিদ্ধান্ত নেয়ার আগে এই দুই দেশের সঙ্গে তার কোনো সমস্যাই ছিল না। তবে এখন সমস্যা হলেও হতে পারে।


প্রজন্মনিউজ২৪/এফএইচ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ