যেখানে রচিত হয় হাজারো শিক্ষার্থীর সাফল্য

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারী, ২০২৪ ০১:৪৯:২০

যেখানে রচিত হয় হাজারো শিক্ষার্থীর সাফল্য

বেরোবি প্রতিনিধি: স্বপ্ন খুব ছোট্ট একটা শব্দ হলেও এই স্বপ্ন মানুষকে বাঁচতে শেখায়, এই স্বপ্ন মানুষকে সামনে এগুতে অনুপ্রাণিত করে, সাহস যোগায় শত বাধা পেরিয়ে সামনে এগিয়ে চলার। এই স্বপ্ন পূরণ করার লক্ষ্যে হাজার হাজার মেধাবী শিক্ষার্থী নিজের ভালোবাসার মা- বাবা, ভাই , বোন ও আত্নীয় স্বজন সবাইকে ছেড়ে চলে যায় অনেক দূর দূরান্তে। 

গ্রামের অপরূপ সৌন্দর্য, সুন্দর আঁকাবাঁকা মেঠোপথ সবকিছু ছেড়ে উচ্চ শিক্ষার আশায় দূর দূরান্তে পাড়ি জমায়। তাদের কাছে জীবনের অর্থ হয়ে দাঁড়ায় অন্য রকম এক সংগ্রাম। উচ্চ শিক্ষার আশায় যখন শিক্ষার্থীরা নিজের আপন পরিবেশ ছেড়ে যখন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয় তখন তারা নানান সংগ্রামের মধ্য দিয়ে যেতে হয়। আর ঠিক এই এক সংগ্রামের নাম "মেস লাইফ" মেস লাইফের জীবনটাই অন্যরকম। মেস লাইফ বলতে ব্যাচেলর বেকার জীবনকে বোঝায়। আর এই মেস লাইফ সবার জন্য সুখকর হয় না।

মেসে জীবন এক সংকীর্ণ জীবন, আর এই সংকীর্ণ জীবনে থাকে অনেক অনেক সীমাবদ্ধ।কেউ সীমাবদ্ধ কাটিয়ে ঠিক তার স্বপ্নের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় আর কেউ এই সীমাবদ্ধতার মাঝে হারিয়ে নিজের স্বপ্নের কাঙ্ক্ষিত লক্ষ্য থেকে দূরে সরে হারিয়ে যায় অজানায়।

নিজের বাসায় যেখানে বড়ো একটা রুমে থাকতো মেস লাইফে সেখানে এখন ছোট্ট একটা রুমে ৪/৬ জন মিলে থাকা লাগছে। ঘুমাতে গেলে মনে হয় যেনো কোন এক জরাজীর্ণ জেলখানা। এইভাবে নানা বিড়ম্বনার মধ্যদিয়ে কাটিয়ে দিতে হয় দিনের পর দিন। তবুও স্বপ্নকে বাস্তআায়নে, স্বপ্নকে সফল করার জন্য মেনে নেয় সবকিছু।

বাড়িতে খাওয়ার জন্য মা যখন নানান রকমের খাবার তৈরি করতো না খেতে চাইলেও যখন জোর করে খাওয়াতো সেখানে মেসে মাঝে রান্নাই হয় না। রান্না করার জন্য কোন মানুষ পাওয়া যায় না আর পাওয়া গেলে তাকে সরকারি কর্মকর্তার মতো ১ম শ্রেণির বেতন দিতে হবে আবার তিনবেলা খাবার দিতে হবে তারমাঝে সাপ্তাহে বন্ধ দিতে হবে আরো কতো কি।

মেসে রান্না না হলেও যখন বাসা থেকে ফোন দিয়ে বলে বাবা তুমি খেয়েছ তখন বলতে হয় , আজকে অনেক ভালো রান্না হয়েছে খুব ভালো ছিল আরো কতোকি। এভাবে পরিবারকে খুশি রাখার জন্য মিথ্যা বলতে হয় কারণ স্বপ্ন পূর্ণ করতেই হবে। সাধারণ মেসে পানি, গ্যাস সরবরাহ খুবই খারাপ অবস্থা। কখন পানি, গ্যাস আসবে কেউ বলতে পারে না।

অনেকে আছে যাদের পড়াশোনার খরচ বাসা থেকে দিতে পারে না। তারা কেউ টিউশন করে নিজের পড়াশোনা চালিয়ে নেওয়ার জন্য মনস্থির করে কিন্তু টিউশন পাওয়া যায় না। টিউশন পাওয়া মানে একজন ছাত্রের কাছে আকাশের চাঁদ পাওয়া। টিউশন পেলেও সম্মানী দেয় খুব কম এতে নিজে চলা যায় না। তবু সপ্তাহে সাত দিন পড়াতে হয়।

নানান সমস্যার মধ্য দিয়ে থাকার পরও পরিবারকে বোঝাতে হয় ভালো আছি, ভালো খাচ্ছি। মেসের জীবন এক সংগ্রামের জীবন ঢ়েখানে পৃরতি পদে পদে সংগ্রাম করতে হয়। রয়েছে ত্যাগ, পরিবার থেকে দূরে থাকার কষ্ট। আর সব কিছু ভুলে মেসের শিক্ষার্থীদের হাসতে হয় কারণ এখানে রয়েছে হাজারো শিক্ষার্থীর স্বপ্ন জড়িয়ে আছে। 

সর্দার পড়া সাব্বির ছাত্রাবাসের মো সুমন মিয়া বলেন, মেসে থাকা আমাদের জন্যে সুখকর নয়। পরিবার পরিজন ছেড়ে পড়ার তাগিদে আমরা মেসে থাকি। তবে এর বেশ কিছু মজার দিক আছে আর সেটা হলো বিভিন্ন জেলার মানুষের সাথে মেশার সুযোগ তৈরি হয়। এছাড়াও প্রতি বছর আমাদের ম্যাচ থেকে অসংখ্য ভাই চাকরিতে প্রবেশ করতেছে।

 ঐশি ছাত্রীনিবাশের মাহিনা বলেন, মেস লাইফ আমার জীবনের সেরা এক মুহুর্ত ছিলো। এখানে আমি একসাথে মানুষকে কাঁদতে এবং হাসতে দেখেছি। অনেকের সংগ্রাম আমি খুব কাছে থেকে দেখেছি। আর এসব কিছু আমাকে অনেক অনুপ্রাণিত করে।মেসের মানুষগুলোর সাথে এতো ভালো সম্পর্ক হয় যে আমরা পরিবার ছেড়ে অনেক দূরে থাকার পরও আমরা হাসি খুশিতে থাকতে পারি। মেস লাইফ আমার জীবনের সেরা মুহূর্ত হিসেবে গাঁথা হয়ে থাকবে।

মেস লাইফ যেমন সংগ্রামময় ঠিক তেমনি সম্ভাবনাময় এই মেস লাইফ থেকেই রচিত হয় সাফল্য।


প্রজন্মনিউজ২৪/এইচআরসি

এ সম্পর্কিত খবর

তাপপ্রবাহে করনীয় সম্পর্কে জাতীয় নির্দেশিকা প্রকাশ

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ইসরায়েল বিরোধী বিক্ষোভে পুলিশের গুলি

শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলে ফেসবুকে পোস্ট: মন্ত্রণালয়  

ফিরে দেখা সেই ৫ মে রাতে শাপলা চত্বরে ঘিরে কী ঘটেছিল

বেরোবিতে বিভাগীয় প্রধান নিয়োগে আইনি জটিলতা,আন্দোলনে শিক্ষার্থীরা

চাঁদাবাজির অভিযোগে জবি ছাত্রলীগ সিনিয়র সহ-সভাপতির বিরুদ্ধে মামলা

চবিতে বসুন্ধরা শুভসংঘের সভাপতি রুপক, সম্পাদক রবিউল

আবারও মিয়ানমারের ৮৮ সীমান্তরক্ষীর বাংলাদেশে প্রবেশ

চাঁদাবাজির অভিযোগে জবি ছাত্রলীগ সিনিয়র সহ-সভাপতির বিরুদ্ধে মামলা

মনোনয়ন বাতিল হলো ওবায়দুল কাদেরের ভাই শাহাদাতের

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ