চবিতে শুরু ৮ম 'প্রতীকী জাতিসংঘ' সম্মেলন

প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারী, ২০২৪ ০৭:১০:১৫

চবিতে শুরু ৮ম 'প্রতীকী জাতিসংঘ' সম্মেলন

চবি প্রতিনিধি: সামুদ্রিক সম্পদ সংরক্ষণ এবং দীর্ঘমেয়াদী সুনীল অর্থনীতির প্রসারে বিশ্বব্যাপী অংশীদারিত্ব বৃদ্ধি' প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অষ্টমবারের মতো শুরু হয়েছে প্রতীকী জাতিসংঘ সম্মেলন- ২০২৪। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সংস্থার (সিইউমান) উদ্যোগে এবং জাতিসংঘ তথ্য কেন্দ্র ও জাতিসংঘ বাংলাদেশের সহযোগিতায় আগামী ১০ ফেব্রুয়ারি পর্যন্ত সম্মেলনটি চলমান থাকবে।

বুধবার (৭ ফেব্রুয়ারী) দুপুর ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন অনুষদের মিলনায়তনে সম্মেলনটি শুরু হয়।

সম্মেলনের মহাসচিব আব্দুল্লাহ আল জিদানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভারতের ইউনিভার্সিটি ইন্জিনিয়ারিং এন্ড ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষক কৃতি সরকার। এ ছাড়া উপস্থিত ছিলেন মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ অনুষদের ডিন অধ্যাপক ড. শফিকুল ইসলাম, আইন অনুষদের সাবেক ডীন অধ্যাপক আবু নোমান, মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ বিভাগের সহযোগী অধ্যাপক শাহনেওয়াজ চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে বলেন, আমাদের পৃথিবীতে তিন ভাগ পানি রয়েছে। এই পানি বা সমুদ্রের জলরাশির মধ্যে যে সম্পদ আছে তা যথাযথভাবে ব্যবহার করাই হচ্ছে ব্ল ইকোনমি। এই সম্ভাবনাময় অর্থনীতি রক্ষায় বিভিন্ন নীতিমালা নিয়ে আগামী দুই দিন প্রতীকী জাতিসংঘ সম্মেলন-২০২৪ এ তুমুল বিতর্ক হবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ বেরিয়ে আসবে। এমন আয়োজনের জন্য তোমাদেরকে ধন্যবাদ জানায়।

মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ অনুষদের ডিন অধ্যাপক ড.শফিকুল ইসলাম বলেন, সমুদ্র রক্ষায় বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা উদ্যোগ গ্রহণ করে প্রতীকী সম্মেলন করছে এটা দেখে ভালো লেগেছে। আমরাও ২০১০ সালে এ বিষয়ে একটি খসড়া তৈরি করেছিলাম। মাননীয় প্রধানমন্ত্রীর সমুদ্র বিষয়ে আগ্রহ রয়েছে এজন্য তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেরিন সায়েন্সের গবেষণাগার তৈরির জন্য কক্সবাজারে জায়গায় বরাদ্দ দিয়েছেন। আমরা সেখানে আন্তর্জাতিক মানের সমুদ্র বিষয়ক গবেষণাগার তৈরি করবো। দেশের অর্থনীতির উন্নতির পাশাপাশি সামাজ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবো বলে বিশ্বাস করি।

মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ বিভাগের বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো শাহনেওয়াজ চৌধুরী বলেন, "সমুদ্র একটি যৌথ সম্পদ, যা একটি দেশের পক্ষে একা রক্ষা করা সম্ভব নয়। এর জন্য প্রযোজন বৈশ্বিক সহযোগিতা'। এ ছাড়াও তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক সম্পদ রক্ষার জন্য সচেতনতা বৃদ্ধির এই উদ্যোগকে সাধুবাদ জানান।

দক্ষিণ এশিয়ার অন্যতম প্রসিদ্ধ এই আন্তর্জাতিক সম্মেলনে বৈঠক হচ্ছে ১০ টি কমিটির। কমিটিগুলো হলো, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি), জাতিসংঘ সাধারণ পরিষদ-১ (ডাইসেক), জাতিসংঘ মানবাধিকার কমিশন (ইউএনএইচআরসি), আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থা (আইএমও), পেট্রোলিয়াম রপ্তানিকারক সংস্থা (ওপেক), আর্কটিক কাউন্সিল, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ পরিবেশ কর্মসূচি (ইউএনইপি), বাংলাদেশ জাতীয় সংসদ, আন্তর্জাতিক সংবাদ সংস্থা (আইপি)।

এসব কমিটিতে বিভিন্ন দেশের হয়ে প্রায় তিন শতাধিক তরুণ শিক্ষার্থী প্রতিনিধিত্ব করছেন। যুক্তিতর্ক উপস্থাপন, কূটনীতি পরিচালন ও দলবদ্ধভাবে কাজ করে সামুদ্রিক জীববৈচিত্র্য রক্ষা, সুনীল অর্থনীতির বিস্তার ও এর টেকসই বিকাশে সম্ভাব্য বাধা উত্তরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ, সময়োপযোগী সমাধান নিরূপণ ও ভবিষ্যত পরিকল্পনার নিয়ে তারা আলোচনা করবেন। 


প্রজন্মনিউজ২৪/এফএইচ

এ সম্পর্কিত খবর

তাপপ্রবাহে করনীয় সম্পর্কে জাতীয় নির্দেশিকা প্রকাশ

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ইসরায়েল বিরোধী বিক্ষোভে পুলিশের গুলি

স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠার দাবিতে সারা দেশে সমাবেশ করবে ছাত্রলীগ

শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলে ফেসবুকে পোস্ট: মন্ত্রণালয়  

ফিরে দেখা সেই ৫ মে রাতে শাপলা চত্বরে ঘিরে কী ঘটেছিল

বেরোবিতে বিভাগীয় প্রধান নিয়োগে আইনি জটিলতা,আন্দোলনে শিক্ষার্থীরা

চাঁদাবাজির অভিযোগে জবি ছাত্রলীগ সিনিয়র সহ-সভাপতির বিরুদ্ধে মামলা

চবিতে বসুন্ধরা শুভসংঘের সভাপতি রুপক, সম্পাদক রবিউল

আবারও মিয়ানমারের ৮৮ সীমান্তরক্ষীর বাংলাদেশে প্রবেশ

চাঁদাবাজির অভিযোগে জবি ছাত্রলীগ সিনিয়র সহ-সভাপতির বিরুদ্ধে মামলা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ