শেষ হয়ে যাচ্ছে খুলনা শহরের পানি

প্রকাশিত: ১৮ জানুয়ারী, ২০২৪ ০৪:৪৯:৪০

শেষ হয়ে যাচ্ছে খুলনা শহরের পানি

খুলনা প্রতিনিধি: সুন্দরবন থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে ভৈরব ও রূপসা নদীর তীরে অবস্থিত খুলনা শহর। এ শহরে বসবাস করছেন প্রায় ১৫ লাখ মানুষ।

শহরটিতে পানির চাহিদা মেটানোর জন্য একমাত্র রাষ্ট্রীয় প্রতিষ্ঠান খুলনা ওয়াসা। সাগরের নিকটবর্তী এলাকা হওয়ায় এ শহরের স্বাভাবিক পানি নোনা স্বাদের, তাই স্থানীয়দের পানযোগ্য পানির চাহিদা মেটাতে সারা বছর চাপ থাকে খুলনা ওয়াসার ওপর।

স্থানীয়দের পানির চাহিদা মেটাতে এ জন্য মেগা প্রকল্প বাস্তবায়ন করেছে খুলনা ওয়াসা। এর মাধ্যমে স্থানীয় বাসিন্দাদের মাঝে ভুপৃষ্ঠের উপরিভাগের (সারফেস ওয়াটার) পানি সরবরাহ করার কথা থাকলেও তা করছে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি, বরং লোকসান কমাতে তারা ভূপৃষ্ঠের উপরিভাগের পানির সঙ্গে ভূগর্ভস্থ পানি তুলে শহরে বিতরণ করছে।

তবে বিষেশজ্ঞরা বলছেন, খুলনা শহরের চাহিদা পূরণের জন্য যে ভূগর্ভস্থ পানি উত্তোলন করা হচ্ছে, তা ২০০ থেকে ৩০০ মিটার গভীরতা থেকে। যা আগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যে শেষ হয়ে যাবে। আর ওই স্তরের ওপর পুরু কাদামাটি রয়েছে, তাই সেখানে পানি নতুন করে প্রবেশ করতে ৬০০ থেকে ২৫ হাজার বছর পর্যন্ত সময় লেগে যেতে পারে।

ওয়াসা সূত্রে জানা গেছে, খুলনা শহরে তাদের সরবরাহ এলাকায় বর্তমানে বাড়ির সংখ্যা ৭৩ হাজার। এসব বাসা-বাড়ির চাহিদা মেটাতে দৈনিক শহরে পানির প্রয়োজন প্রায় ২০ কোটি লিটার।

এর মধ্যে ৪১ হাজার বাড়িতে ওয়াসার পানির সংযোগ রয়েছে। এই বাড়িগুলোতে প্রতিদিন ১১ কোটি লিটার পানি সরবরাহ করা হয়।


তিনি বলেন, ‘লোয়ার অ্যাকুইফারের ঠিক ওপরে পুরু কাদামাটির একটা স্তর আছে। ফলে খুলনায় ভূগর্ভ থেকে যে পরিমাণ পানি উত্তোলন করা হচ্ছে সেই পরিমাণ পুনর্ভরণ (রিচার্জ) হচ্ছে না। এখন ডিপ বা লোয়ার অ্যাকুইফার থেকে যে পানি তোলা হচ্ছে, সেটি ৬০০ থেকে ২৫ হাজার বছর আগের পানি।


প্রজন্মনিউজ২৪/এইচআরসি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ