জেরুজালেম নগরীকে পবিত্র শহর বলা হয় কেন?

প্রকাশিত: ০৮ নভেম্বর, ২০২৩ ১২:৫৫:৩২

জেরুজালেম নগরীকে পবিত্র শহর বলা হয় কেন?

আবু জাফর : জেরুজালেম মধ্যপ্রাচ্যের একটি ঐতিহাসিক শহর; যেটা ইহুদি, খ্রিষ্টান ও মুসলিমদের কাছে মহাপবিত্র। জেরুজালেম ইসরাইল রাষ্ট্রের প্রচারিত ও ঘোষিত রাজধানী। তবে ফিলিস্তিনি সরকারও এই শহরের পূর্বাংশকে দেশের ভবিষ্যৎ রাজধানী হিসেবে ঘোষণা করেছে। বর্তমানে জেরুজালেম শহরটি ইসরাইল কর্তৃক শাসিত হওয়া সত্ত্বেও বিশ্বের বেশির ভাগ রাষ্ট্র ও সংস্থা (যার মধ্যে জাতিসংঘও রয়েছে) এই শহরকে কোনো দেশের রাজধানী বলে স্বীকৃতি দেন না ।

জেরুজালেম নগরী প্রসিদ্ধ হওয়ার কারণঃ হযরত ঈসা (আ) এর জন্মভূমি : জেরুজালেমের বেথেলহামে হযরত ঈসা (আ) জন্মগ্রহণ করেন। যার জন্য জেরুজালেম খ্রিষ্টানদের নিকট অধিক পছন্দনীয়। আর এজন্যই জেরুজালেম নগরী খ্রিষ্টানদের নিকট পবিত্র হিসেবে গণ্য হয়।

মহানবী (স) এর স্মৃতি বিজড়িত স্থান : জেরুজালেম বিশ্বনবী হযরত মুহাম্মদ (স.) এর স্মৃতি বিজড়িত স্থান ছিল। মহানবী (স) মিরাজের রাতে মসজিদুল হারাম থেকে আল আকসা মসজিদে এসেছিলেন এবং এখান থেকে তিনি মিরাজে গমন করেন। এজন্য মুসলমানদের নিকট জেরুজালেম এত পবিত্র।

মসজিদুল আকসা অবস্থিত : জেরুজালেমে মুসলমানদের পবিত্র আল আকসা মসজিদ অবস্থিত যা মুসলমানদের স্মৃতি বিজড়িত স্থান। মসজিদুল আকসা (আল আকসা মসজিদ) বা বাইতুল মুকাদ্দাস ইসলামের তৃতীয় পবিত্রতম মসজিদ। এই মসজিদুল আকসা বা বায়তুল মুকাদ্দাস মুসলমানদের প্রথম কিবলা ছিল। এটির সাথে একই প্রাঙ্গণে কুব্বাত আস সাখরা। কুব্বাত আল সিলসিলা ও কুব্বাত আল আন নবী নামক স্থাপনাগুলো অবস্থিত। স্থাপনাগুলোসহ এই পুরো স্থানটিকে হারাম আল শরিফ বলা হয়।যার দরুন মুসলমানগণ এটিকে পবিত্র মনে করে। 

ইহুদিদের পবিত্র স্থান : জেরুজালেম ইহুদিদের মুসা (আ) ও দাউদ (আ) এর স্মৃতি বিজড়িত স্থান। এখানে ইহুদিদের পবিত্র স্থান টেম্পল মাউন্ট অবস্থিত। মূলত ইহুদিদের কাছে হারাম আল শরিফ এলাকাটির নাম টেম্পল মাউন্ট এবং এটিই তাদের ধর্মে সবচাইতে পবিত্র স্থান। এখানেই ইহুদিদের প্রথম ও দ্বিতীয় পবিত্র মন্দির অবস্থিত ছিল বলে বিশ্বাস করা হয় যা ৭০ খ্রিষ্টাব্দে রোমানদের জেরুজালেম অবরোধের সময় ধ্বংস করে দেওয়া হয়েছিল।

পরিশেষে বলা যায় যে, জেরুজালেম মুসলমান, খ্রিষ্টান এবং ইহুদি ধর্মাবলম্বীদের নিকট পবিত্র স্থান। জেরুজালেমে মুসলমানদের পবিত্র আল আকসা মসজিদ অবস্থিত যা মুসলমানদের স্মৃতি বিজড়িত এবং সেখানে অনেক নবী এবং সাহাবাদের কবর রয়েছে।

প্রজন্মনিউজ২৪/এএইচ
 

এ সম্পর্কিত খবর

১৮ জন কৃষক ও ১৭ জন শ্রমিককে গুলি করে হত্যা করেছেন খালেদা জিয়া: শেখ হাসিনা

সিলেটে অস্ত্রের মুখে চিনি লুট, ছাত্রলীগ নেতাসহ ১১ জনের বিরুদ্ধে মামলা

রাইসির মৃত্যু উদযাপন, ২ শতাধিক মামলা

চামড়া মৌসুমী ব্যবসায়ীদের আমরা সতর্ক করতে চাই

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু আজ

যুদ্ধবিরতি চুক্তি প্রক্রিয়া ‘শেষ’ করতে চাওয়ার ঘোষণার মধ্যে মারাত্মক যুদ্ধ পরিস্থিতিতে ফিলিস্তিনি ভূখন্ড কাঁপছে

আর্জেন্টিনায় প্রেসিডেন্ট হাভিয়ার মিলেইর প্রস্তাবিত অর্থনৈতিক সংস্কারের প্রতিবাদে রাজপথে তীব্র বিক্ষোভ চলছে

পুলিশ জঙ্গি-সন্ত্রাসীদের থেকে একধাপ এগিয়ে : আইজিপি

এবার ইসরায়েলকে কান্নার প্রস্ততি নিতে বললো হিজবুল্লাহ

কোরবানির জন্য সুস্থ পশু চেনার উপায়

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ