বেনাপোল দিয়ে এলো ৩৪ মেট্রিক টন কাঁচা মরিচ

প্রকাশিত: ০৩ জুলাই, ২০২৩ ০৪:০১:৩৮

বেনাপোল দিয়ে এলো ৩৪ মেট্রিক টন কাঁচা মরিচ

যশোরের বেনাপোল বন্দর দিয়ে দেশে প্রবেশ করেছে ৩৪ মেট্রিক টন কাঁচা মরিচ। রোববার (২ জুলাই) সন্ধ্যায় পাঁচটি ট্রাকে এ কাঁচা মরিচের চালান ভারতের পেট্রাপোল বন্দর হয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে।

প্রায় এক বছর বন্ধ থাকার পর ভারত থেকে এসব কাঁচা মরিচ আমদানির মধ্য দিয়ে আবারও মরিচ আমদানি শুরু হয়েছে। আমদানি করা মরিচের প্রতি কেজির মূল্য বাংলাদেশি টাকায় ৩২ টাকা ২০ পয়সা।

ঈদুল আজহার আগে থেকে সারা দেশের ন্যায় যশোরের খুচরা বাজারেও কাঁচা মরিচের দাম উঠেছে প্রতি কেজি ৬০০ টাকা থেকে ৮০০ টাকা। আবার অনেক স্থানে হাজার টাকাও ছাড়িয়েছে কাঁচা মরিচের দাম। অস্বাভাবিক এই মূল্যবৃদ্ধির ফলে ভারত থেকে কাঁচা মরিচ আমদানির অনুমতি দেয় সরকার।

এদিকে মেসার্স উষা ট্রেডিং, এনএস এন্টারপ্রাইজ ও এসএম কর্পোরেশনসহ কয়েকটি প্রতিষ্ঠান কাঁচা মরিচ আমদানির জন্য অনুমতিপত্র (আইপি) পেয়েছে। এসব অনুমতিপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করবে।

বেনাপোল স্থলবন্দরের আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স উষা ট্রেডিং-এর স্বত্বাধিকারী রফিকুল ইসলাম রয়েল বলেন, দেশে কাঁচা মরিচের দাম বেড়ে যাওয়ায় সরকার ভারত থেকে আমদানি করার সিদ্ধান্ত নেয়। ২৫ জুন আমরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে (খামারবাড়ি) কাঁচা মরিচ আমদানির জন্য অনুমতি চেয়ে আবেদন করি। এরপর আমাদের আমদানির অনুমতি দেওয়া হয়।

বেনাপোলে কাঁচামরিচের খুচরা ব্যবসায়ী নাজমুল ইসলাম জানান, প্রতিদিনই কাঁচা মরিচের দাম বেড়েছে। রোববার সকালেও বিক্রি হয়েছে ৫০০-৬০০ টাকা কেজিতে। এখন আমদানি হচ্ছে, দুয়েক দিনের দিনের মধ্যে কাঁচা মরিচের দাম কমবে।

বেনাপোল স্থলবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা হেমন্ত কুমার সরকার বলেন, দেশের বাজারে ঈদের আগে হঠাৎ করে কাঁচা মরিচের দাম বেড়ে যাওয়ায় সরকার ভারত থেকে আমদানির অনুমতি দেওয়ায় আজ থেকে আমদানি শুরু হয়েছে।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক আব্দুল জলিল জানান, এক বছর বন্ধ থাকার পর বেনাপোল দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। কৃষি মন্ত্রণালয় আজ রোববার থেকে কাঁচা মরিচ আমদানির অনুমতি দিয়েছে। আমদানি করা কাঁচা মরিচ ব্যবসায়ীরা যাতে দ্রুত খালাস করতে পারেন তার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে।

বেনাপোল কাস্টম হাউসের উপ-কমিশনার তানভীর আহমেদ বলেন, কাস্টমস কর্তৃপক্ষ প্রতি কেজি কাঁচা মরিচ শূন্য দশমিক ৫০ মার্কিন ডলারে শুল্কায়ন করে খালাস প্রদান করছে, যা বাংলাদেশি টাকায় প্রতি কেজির মূল্য ৩২ টাকা ২০ পয়সা টাকা। এর উপর মোট শুল্ক হার ৫৮ দশমিক ৬০ ভাগ। সরকারি শুল্ক দিয়ে প্রতি কেজির মূল্য দাঁড়ায় ৫২ টাকা। কাঁচা মরিচ বন্দর থেকে দ্রুত খালাস দেওয়ার জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

মো: স্বাধীন হোসেন
শার্শা, যশোর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ