ভারতের বিদায় কি নিশ্চিত!

প্রকাশিত: ০১ নভেম্বর, ২০২১ ০৩:১৭:৩৯

ভারতের বিদায় কি নিশ্চিত!

ক্রিয়া ডেক্স: হট ফেভারিট হয়ে মাঠে নামা ভারত এখন তাকিয়ে আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ডের দিকে। এক সপ্তাহের ব্যবধানে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের দুটি ম্যাচই হেরে গেছে ভারত। পাকিস্তানের পর নিউ জিল্যান্ডের কাছেও পাত্তা পায়নি তারা। হেরে গেছে ৮ উইকেটে। টানা দুটি হারের পর ভারত এখন হিসাব কষে দেখছেন কিভাবে সেমিফাইনালে যেতে পারবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের এ গ্রুপে রয়েছে ভারত।  পাকিস্তানের, নিউ জিল্যান্ড ছাড়া এই গ্রুপে রয়েছে আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ডের মতো নিম্ন সারির দলগুলো। এর মধ্যে দুইাট ম্যাচ খেলে দুটিই হেলেছে ভারত। 

ভারতীয় গণমাধ্যম জনপ্রিয় বাংলা প্রত্রিকা আনন্দবাজার বলছে, শেষ চারে যেতে গেলে কোহলিদের তাকিয়ে থাকতে হবে তিন দুধের শিশুর দিকে। এই তিন দুধের শিশু হলো ভারতের পরের প্রতিপক্ষ আফগানিস্তান, স্কটল্যান্ড ও নামিবিয়া। কোহলিদের চাওয়া এই তিনজনের কেউ হারিয়ে দিক নিউ জিল্যান্ডকে। একই সঙ্গে তাদেরও জিততে হবে শেষ এই তিনটি ম্যাচ।

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে কার্যত ছুটি হয়ে গেল বিরাট কোহলির ভারতের। নিউজিল্যান্ডের কাছে হারার ফলে ভারতের সেমিফাইনালে ওঠার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। এখন ভারতকে তাকিয়ে থাকতে হবে তিন দুধের শিশু আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ডের দিকে।

আসলেই তাই। কোহলিদের সামনে শেষ চারে ওঠার আপাতত একটাই সমীকরণ। নিজেদের বাকি তিনটি ম্যাচই জিততে হবে। আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ডের মধ্যে কোনো একটি দলকে হারাতে হবে নিউজিল্যান্ডকে। তাহলে দুই ম্যাচে ২ পয়েন্ট পাওয়া কেন উইলিয়ামসনরা শেষ করবে ৬ পয়েন্ট নিয়ে। কোহলিরাও বাকি তিন ম্যাচ জিতলে পাবে ছয় পয়েন্ট। সেক্ষেত্রে রান রেটের হিসাব আসবে সামনে। আর যদি নিউ জিল্যান্ড তিনটি ম্যাচই জিতে যায় তাহলে ৮ পয়েন্ট নিয়ে সেমিফাইনাল নিশ্চিত করবে। তাতে ভারতের বিদায় নিশ্চিত।

তিন ম্যাচই খেলে তিনটিতে জেতা পাকিস্তানের ম্যাচ আছে নামিবিয়া ও স্কটল্যান্ডের সঙ্গে। পাকিস্তান সবকটি ম্যাচ জিতে ১০ পয়েন্টে শেষ করবে বলেই প্রত্যাশা। দৌড়ৈ রয়েছে আফগানিস্তানও। তাদের তিন ম্যাচে চার পয়েন্ট। তারা অবশ্য নামিবিয়া ও স্কটল্যান্ডের মতো দুটি সহজ দলের সঙ্গে খেলে ফেলেছে। তাদের ম্যাচ বাকি ভারত ও নিউজিল্যান্ডের সঙ্গে।

তবে কোহলিদের চিন্তা শেষ তিন ম্যাচই জেতা এবং প্রার্থনা করতে হবে যেন আফগানিস্তান, নামিবিয়া ও স্কটল্যান্ডের মধ্যে কোনো দল নিউজিল্যান্ডকে হারিয়ে দেয়। যা কার্যত অঘনট বলা চলে। 

 

প্রজন্মনিউজ২৪/টিএফ/ তাফহিমুল

এ সম্পর্কিত খবর

জবিতে গুচ্ছের ‘বি’ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ভূমধ্যসাগরে মারা যাওয়া আট বাংলাদেশির মরদেহ হস্তান্তর

চাঁদের উদ্দেশে পাকিস্তানের প্রথম স্যাটেলাইট যাত্রা

মিয়ানমারের পুরুষদের বিদেশে কাজ করতে বাধা দিচ্ছে জান্তা সরকার

বশেমুরবিপ্রবি’তে ‘বি’ ইউনিটের গুছ ভর্তি পরীক্ষা সম্পন্ন

বিশ্ব গনমাধ্যম সূচকে দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ

ভর্তি পরিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে হাবিপ্রবিসাস'র ফ্রি শরবত বিতরণ

বগুড়ায় সাংবাদিক ইউনিয়নের উদ্যেগে শরবত বিতরণ

বগুড়ায় ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে আহত: ৮

মহানবী নিয়ে জবি শিক্ষার্থীর কটুক্তি, বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ