পিছু হটছে ইউক্রেন, এগোচ্ছে রাশিয়া

প্রকাশিত: ১৫ মে, ২০২৪ ০৭:২৪:৩৫

পিছু হটছে ইউক্রেন, এগোচ্ছে রাশিয়া

নিউজ ডেস্ক: ইউক্রেনের খারকিভ অঞ্চলের আরও দুটি গ্রাম নিয়ন্ত্রণে নিয়েছে রাশিয়া। আজ বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। গত সপ্তাহে খারকিভের উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকায় আকস্মিক স্থল অভিযান শুরু করে রুশ বাহিনী। তাদের হামলায় টিকতে না পেরে পিছু হটতে বাধ্য হয়েছে ইউক্রেন সেনবাহিনী।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, নর্থ গ্রুপের সেনারা খারকিভ অঞ্চলের গ্লাইবোক ও লুকিয়ানস্তি বসতি ‘স্বাধীন’ করেছে। তারা ইউক্রেনের বাহিনীর প্রতিরক্ষাব্যবস্থা অতিক্রম করে আরও ভেতরে অগ্রসর হয়েছে।

এদিকে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, রুশ বাহিনীর পক্ষ থেকে অব্যাহত চাপের মুখে খারকিভ অঞ্চলের বেশ কয়েকটি গ্রাম থেকে সেনাদের সরিয়ে নিয়েছে ইউক্রেন। দেশটির সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেছেন, উত্তর-পূর্বাঞ্চলের দুটি এলাকায় সেনারা ব্যাপক গোলাবর্ষণের মুখে পড়েছেন এবং ‘আরও সুবিধাজনক অবস্থানে’ সরে এসেছেন।

দুই বছরের বেশি সময় ধরে চলমান এই যুদ্ধে কোনো এলাকায় পিছু হটার বিষয়টিকে এভাবে বর্ণনা করেছে ইউক্রেন। যুদ্ধক্ষেত্রে দেশের সেনারা ধুঁকতে থাকায় আসন্ন সব বিদেশসফর স্থগিত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলার সময় রাশিয়া সেনাবাহিনী খারকিভ শহরের উপকণ্ঠে পৌঁছে গিয়েছিল। তবে ইউক্রেন সেনাবাহিনীর তীব্র প্রতিরোধের মুখে তারা আবার সীমান্তে ফিরে যেতে বাধ্য হয়। সম্প্রতি ইউক্রেনীয় সেনাদের বিরুদ্ধে যুদ্ধে সাফল্য দেখাচ্ছে রুশ বাহিনী।


প্রজন্মনিউজ২৪/এহশ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ