রাফায় আরো জোরদার করা হচ্ছে ইসরায়েলী হামলা

প্রকাশিত: ১৫ মে, ২০২৪ ১২:১৫:৪১

রাফায় আরো জোরদার করা হচ্ছে ইসরায়েলী হামলা

অনলাইন ডেস্ক: ফিলিস্তিনের পূর্ব রাফায় ইসরায়েলী ট্যাংকবহর আরো গভীরে নিয়ে জোড়ালো হামলা চালাচ্ছে দখলদার ইসরায়েল। 

গতকাল মঙ্গলবার (১৪ মে) তারা রাফার দক্ষিণ সীমান্তের কয়েকটি এলাকায় পৌঁছায়। গাজায় গত কয়েক মাসের ইসরায়েলি হামলায় ফিলিস্তিনের এ শহরে ১০ লাখের বেশি বাস্ত্যুচ্যুত মানুষ আশ্রয় নিয়েছেন। 

ইসরায়েলের আন্তর্জাতিক মিত্র ও বিভিন্ন মানবিক সহায়তাকারী সংস্থাগুলোর পক্ষ থেকে ইসরায়েলকে রাফায় অভিযান বন্ধের আহ্বান জানানো হচ্ছে। সতর্ক করে বলা হচ্ছে, এ ধরনের হামলায় সেখানে মানবিক বিপর্যয় সৃষ্টি হবে।

এদিকে আন্তর্জাতিক বিচারিক আদালত (আইসিজে) আগামীকাল বৃহস্পতিবার ও পরদিন শুক্রবার রাফায় হামলা বন্ধে জরুরি ব্যবস্থা নিতে দক্ষিণ আফ্রিকার করা অনুরোধের শুনানি নেবেন। কাতারের পক্ষ থেকে বলা হয়েছে, রাফায় ইসরায়েলের অভিযানের কারণে যুদ্ধবিরতির জন্য মধ্যস্থতার চেষ্টা আটকে গেছে।

রাফার একজন বাসিন্দা বলেছেন, গতকাল ইসরায়েলি ট্যাংকবহর সালাউদ্দিন সড়কের পশ্চিম দিক থেকে সামনে ব্রাজেইল ও জেনেইনার দিকে এগিয়েছে। সেখানে হামলা চালাচ্ছে তারা। হামাসের পক্ষ থেকে দাবি করা হয়েছে, তারা ক্ষেপণাস্ত্র ব্যবহার করে আল-সালাম এলাকায় হামলা করেছে। এতে ইসরায়েলি সেনারা হতাহত হয়েছেন।

ইসরায়েলি সেনারা বলছেন, তাঁরা রাফা সীমান্তে কয়েকটি সন্ত্রাসী বাহিনীর মুখোমুখি হয়েছেন এবং তাদের নিশ্চিহ্ন করেছে। শহরের পূর্ব দিকে একটি সশস্ত্র বাহিনীর আশ্রয়স্থল তারা ধ্বংস করেছে। এক সপ্তাহ আগে ইসরায়েলি বাহিনী পূর্ব রাফা থেকে লোকজনকে আল-মাওয়াসি এলাকায় সরে যেতে বলে। জাতিসংঘের সাহায্য সংস্থার তথ্য অনুযায়ী, ইতিমধ্যে রাফা থেকে সাড়ে চার লাখ লোক পালিয়ে গেছেন।

এদিকে উত্তর গাজায় ব্যাপক হামলা করছে ইসরায়েলি বাহিনী। এক মাস আগে এসব এলাকাকে হামাসমুক্ত বলে ঘোষণা দিয়েছিল তারা। আবার সেখানে নতুন করে হামলা শুরু করায় ইসরায়েলি বাহিনীর উদ্দেশ্য নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।


প্রজন্মনিউজ২৪/এএন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ