বিশ্ব বই ও কপিরাইট দিবস আজ

প্রকাশিত: ২৩ এপ্রিল, ২০২৪ ১২:১০:৪৩

বিশ্ব বই ও কপিরাইট দিবস আজ

নিজস্ব প্রতিনিধিঃ সৈয়দ মুজতবা আলীর বিখ্যাত উক্তি বই কিনে কেউ কোনোদিন দেউলিয়া হয় না। এরপরও কমে যাচ্ছে বই পড়া। বিশ্বের সবচেয়ে সফল ব্যক্তিদের মধ্যে ওয়ারেন বাফেট, বিল গেটস, মার্ক জাকারবার্গ, ইলন মাস্ক, ড্যান গিলবার্ট, আর্থার ব্ল্যাঙ্ক, ডেভিড রুবেনস্টাইন, জেফ বেজোস সবাই বই পড়ায় প্রচুর সময় ব্যয় করেছেন, এখনো করেন। তাই বই পড়া, বই ছাপানো, বইয়ের কপিরাইট সংরক্ষণ করা ইত্যাদি বিষয়ে জনসচেতনতা বাড়াতে প্রতি বছর ২৩ এপ্রিল ইউনেস্কোর উদ্যোগে বিশ্ব বই ও কপিরাইট দিবস পালন করা হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি উৎসবের মতোই ছিল বইপ্রেমীদের কাছে। দিবসটি উপলক্ষে দেশব্যাপী কয়েকদিন ধরে কর্মসূচি থাকত। তবে চলতি বছর সেসব কর্মসূচি হচ্ছে সংক্ষিপ্ত আকারে, অনেকটা অনাড়ম্বরভাবে। গতকাল পর্যন্ত দিবসটির প্রতিপাদ্যই নির্ধারণ হয়নি।

জানা গেছে, বিশ্ব বই ও কপিরাইট দিবস উপলক্ষে জাতীয় গ্রন্থকেন্দ্র যেখানে চার দিনব্যাপী কর্মসূচি হাতে নিত, সেখানে এবারের কর্মসূচি একদিনের। দিবসটি উপলক্ষে আজ (মঙ্গলবার) দুপুর আড়াইটায় জাতীয় গ্রন্থকেন্দ্রের গ্রন্থাগার মিলনায়তনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ প্রধান অতিথি এবং ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহরুখ মহিউদ্দিন বিশেষ অতিথি হিসেবে থাকবেন।

অনুষ্ঠানে পেপার প্রেজেন্টেশন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। এ ছাড়া অনুষ্ঠানে গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুরও উপস্থিত থাকবেন। তবে ইউনেস্কো থেকে কোনো প্রতিপাদ্য নির্ধারণ না করে দেওয়ায় এবারের প্রতিপাদ্য কী হবে তা নিয়ে সমস্যায় পড়েছেন বলে জানিয়েছেন গ্রন্থকেন্দ্রের কর্মকর্তারা।

জাতীয় গ্রন্থকেন্দ্রের সহকারী পরিচালক (প্রচার, প্রকাশনা ও ম্যাগাজিন) মোহাম্মদ ইনামুল হক বলেন, বই থেকে শিক্ষার্থীরা সরে যাচ্ছে। তাদের বইমুখী এবং আলোকিত সমাজ গড়তে প্রতি বছরের মতো এবারও গ্রন্থ ও গ্রন্থস্বত্ব দিবস উপলক্ষে কর্মসূচি হাতে নিয়েছে জাতীয় গ্রন্থকেন্দ্র। দিবসটি উপলক্ষে এবার ইউনেস্কো জাতীয় কমিশন কোনো কর্মসূচি রাখেনি। জানতে চাইলে কমিশনের সিনিয়র প্রোগ্রাম অফিসার মো. তাজউদ্দিন কালবেলাকে বলেন, আমরা এর আগে দিবসটি উপলক্ষে বিশ্বসাহিত্য কেন্দ্রের সঙ্গে যুগপৎভাবে কর্মসূচি গ্রহণ করতাম। তবে এবার তা হচ্ছে না।

বিশ্বসাহিত্য কেন্দ্রের দাপ্তরিক কর্মকর্তা তাহির মোহাম্মদ আসিফ বলেন, আজ বিকেলে বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে ঘরোয়া আলোচনার আয়োজন করা হয়েছে। জাতীয় পাঠাগার আন্দোলন প্রতি বছর ২৩ এপ্রিল কর্মসূচি গ্রহণ করলেও এবার তা হচ্ছে না। জানতে চাইলে জাতীয় পাঠাগার আন্দোলনের প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার আরিফ চৌধুরী শুভ বলেন, যারা পাঠাগার করতে আগ্রহী হন, সারা বছর ধরে আসা সে তালিকা অনুযায়ী প্রতি বছর এই দিনটায় পাঠাগার উদ্বোধন করা হয়। এই দিন উদ্বোধনকৃত পাঠাগারগুলোতে সামর্থ্য অনুযায়ী বই দেওয়া হয়।


প্রজন্মনিউজ২৪/আরা 

এ সম্পর্কিত খবর

জবিতে গুচ্ছের ‘বি’ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নোবিপ্রবিতে গুচ্ছ বি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে, উপস্থিতির হার ৮৯.৩৯ শতাংশ

ভূমধ্যসাগরে মারা যাওয়া আট বাংলাদেশির মরদেহ হস্তান্তর

চাঁদের উদ্দেশে পাকিস্তানের প্রথম স্যাটেলাইট যাত্রা

মিয়ানমারের পুরুষদের বিদেশে কাজ করতে বাধা দিচ্ছে জান্তা সরকার

বশেমুরবিপ্রবি’তে ‘বি’ ইউনিটের গুছ ভর্তি পরীক্ষা সম্পন্ন

বিশ্ব গনমাধ্যম সূচকে দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ

গুচ্ছের বি ইউনিটের ভর্তি পরীক্ষায় হাবিপ্রবি কেন্দ্রে বহিষ্কার ১

ফরিদপুরে স্কুল শিক্ষার্থী অপহরন মামলায় একজন গ্রেফতার

ভর্তি পরিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে হাবিপ্রবিসাস'র ফ্রি শরবত বিতরণ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ