অপসাংবাদিকতা রোধে শিগগিরই সাংবাদিকদের ডাটাবেজ তৈরি করা হবে

প্রকাশিত: ২২ এপ্রিল, ২০২৪ ০৯:৫২:২৪

অপসাংবাদিকতা রোধে শিগগিরই সাংবাদিকদের ডাটাবেজ তৈরি করা হবে


সিলেট প্রতিনিধিঃ গণমাধ্যমে হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা শীর্ষক সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালা জেলা প্রশাসন সিলেটের সহযোগিতায়

২১ এপ্রিল সিলেট সার্কিট হাউজ কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) হোসাইন মোঃ আল-জুনায়েদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোঃ নিজামুল হক নাসিম ও বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব (অতিরিক্ত সচিব) শ্যামল চন্দ্র কর্মকার, সহকারী পুলিশ সুপার মোঃ সম্রাট তালুকদার। স্বাগত বক্তব্য রাখেন জেলা তথ্য অফিসের উপপরিচালক মোঃ সালাহ উদ্দিন।

বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বলেন, জনগণ কী চায় তা সাংবাদিকদের মনে রেখে কাজ করতে হবে। যাতে আগামী দিনেও মানুষ যেন গণমাধ্যম থেকে উপকৃত হয়। সিলেটের সাংবাদিকরা মর্যাদার সঙ্গে কাজ করছেন। বস্তুনিষ্ঠ ও অনুসন্ধানী সাংবাদিকতার মাধ্যমে গণমাধ্যমের গ্রহনযোগ্যতা অক্ষুণ্ণ রাখতে হবে। সেইসাথে অপসাংবাদিকতার হাত থেকে বাঁচতে নীতিমালাতে আরো অনেক কিছু সংযোজনে প্রেস কাউন্সিল কাজ করছে।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে সাংবাদিক সমাজ খুব প্রিয় ছিলেন। এজন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গণমাধ্যম ও সাংবাদিকদের অভিভাবক সংস্থা বাংলাদেশ প্রেস কাউন্সিল গঠন করেন। প্রেস কাউন্সিল জন্মলগ্ন থেকেই সাংবাদিকদের মান উন্নয়নে কাজ করে যাচ্ছে। তৃণমূলের সাংবাদিকতার উন্নয়নে প্রশিক্ষণ ও সুযোগ-সুবিধার বিষয়ে বাংলাদেশ প্রেস কাউন্সিল সবসময় আন্তরিক। এ ধরনের প্রশিক্ষণ কর্মশালা আগামীতেও অব্যাহত রেখে সাংবাদিকতার মান ও সামাজিক দায়বদ্ধতার উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান আশাবাদ ব্যক্ত করেন।

সাংবাদিকতার মান উন্নয়ন, অপসংবাদিকতা রোধে সাংবাদিকদের ডাটাবেজ প্রণয়নে প্রেস কাউন্সিল কাজ করছে। সাংবাদিক সমাজ যেন আরো ভালোভাবে কাজ করতে পারে সেজন্য ডাটাবেজ প্রণয়ন আবশ্যক। জনকল্যাণকর সাংবাদিকতার জন্য সাংবাদিকদের অবশ্যই নীতিমালা ও দেশের প্রচলিত আইন সম্পর্কে জানতে হবে। সেজন্য প্রেস কাউন্সিল আইনটি যুগোপযোগীকরণের প্রক্রিয়া চলমান রয়েছে। তবেই সাংবাদিকতা মাটি ও মানুষের কাজে আসবে।

এ সময় মুক্ত আলোচনায় অংশ গ্রহণ করেন, সিলেট প্রেসক্লাব সভাপতি ইকরামুল কবির ইকু, সাধারন সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম, সদ্য সাবেক সভাপতি ইকবাল সিদ্দিকী, সিলেট জেলা প্রেসক্লাব সভাপতি হাসিনা বেগম চৌধুরী, সাবেক সভাপতি আল আজাদ, সিলেট অনলাইন প্রেসক্লাব সভাপতি মুহিত চৌধুরী, মুকিত রহমানি, নাসির উদ্দিন প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে আল কোরআন থেকে তিলাওয়াত করেন দৈনিক বিকাল বার্তা'র স্টাফ রিপোর্টার হাফিজুল ইসলাম লস্কর। গণমাধ্যমে হলুদ সাংবাদিকতা প্রতিরোধ ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় সিলেট জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত অর্ধশতাধিক সাংবাদিক অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের শেষে অংশগ্রহণকারী সাংবাদিকের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়।


 প্রজন্মনিউজ২৪/আরা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ