৩ শত বছরের খারুয়া দহের খাউরো মেলা শুরু

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারী, ২০২৪ ০৩:২৮:০৪

৩ শত বছরের খারুয়া দহের খাউরো মেলা শুরু

বগুড়া প্রতিনিধি: বগুড়ার শাজাহানপুরের ঐতিহ্যবাহী খাউড়া মেলা। প্রতি বছরের ফাল্গুনের প্রথম বুধবারে জালশুখা গ্রামের খাউড়া দহে অনুষ্ঠিত এ মেলা স্থানীয় ভাবে খাউড়া বা ছোট সন্নেসী বা মাছের মেলা নামে পরিচিত।

বগুড়ার শাজাহানপুরের ঐতিহ্যবহী এই মেলাকে ঘিরে উপজেলার গ্রামগঞ্জে ছড়িয়ে পড়েছে উৎসবের আমেজ। মেলায় ক্রেতা-বিক্রেতাদের ব্যাপক সমাগম আর শিশুদের কলকাকলিতে মুখরিত হয়ে ওঠে উপজেলার জালশুকা, চান্দাই, নারিল্যা, খোট্টাপাড়া, বলদিপালান, চাঁচাইতারাসহ আশ পাশের এলাকা।

মেলার প্রধান আকর্ষণ থাকে বিভিন্ন প্রজাতির বড় বড় মাছ।বিশেষ করে বাঘাইড়,বোয়াল, কাতলা, রুই,ব্রিগেড,সিলভার মাছ।মেলা ঘুরে দেখা গেছে এ বছরে সবচেয়ে বড় মাছেটি ১০০ কেজিট বাঘার মাছ। যার আনুমানিক দাম প্রায় ১ লক্ষ টাকা।বড় রুই ৭০০, কাতলা ৮০০-১০০০ টাকা, সিলভার ও ব্রিগেড ৪০০-৬০০ টাকা,বোয়াল ১০০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মাছ ক্রেতা ও বিক্রেতা বলেন, তুলনামূলক মাছের দাম বেশি। অপরদিকে খাজনাও বেশি। বিক্রেতারা বলছে লস হওয়ার সম্ভাবনা বেশি। মাছের দাম যায় হোক না কেন, ক্রেতা ও বিক্রেতা মাছ কেনা বেঁচা নিয়ে সন্তুষ্ট প্রকাশ করেছে।

মাছ ছাড়াও ঐতিহ্যবাহী এই  মেলায় হরেক রকমের মিষ্টান্ন, কাঠের আসবাবসহ গৃহস্থলির সামগ্রী। শিশুদের বিনোদনের জন্য থাকছে নাগরদোলা, চড়কিসহ নানা রকমের রাইডস।

শাজাহানপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলায় বিশৃঙ্খলা এড়াতে কাজ করছে শাজাহানপুর থানা পুলিশের একাধিক টিম।


প্রজন্মনিউজ২৪/এইচআরসি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ