ত্বকের যত্নে ভিটামিন সি এর কার্যকারিতা

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারী, ২০২৪ ০২:০২:৩৫

ত্বকের যত্নে ভিটামিন সি এর কার্যকারিতা

অনলাইন সংস্করন: ত্বকের যত্ন নেওয়ার জন্য ভিটামিন সি সিরাম, ফেস মাস্ক ব্যবহার করা জরুরি। বাড়িতে সামান্য কয়েকটি উপকরণ দিয়েই বানিয়ে ফেলতে পারেন। ২ টেবিল চামচ ভিটামিন সি পাউডারের সঙ্গে ১ টেবিল চামচ আমন্ড অয়েল এবং সামান্য পানি মিশিয়ে নিন। পানির পরিবর্তে ভিটামিন সি সিরামও ব্যবহার করতে পারেন। ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে মুছে নিন। তারপর এই ফেস মাস্ক লাগান। মিনিট পনেরো পর মুখ ধুয়ে ফেলুন। 

শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি-এর জুড়ি মেলা ভার। ত্বকের নানা সমস্যায়ও ভিটামিন টনিকের মতো কাজ করে। রুক্ষ-শুষ্কভাব কমিয়ে ত্বক কোমল ও উজ্জ্বল করে তোলে। ত্বককে আর্দ্র রাখে এবং বলিরেখাও দূর করে। পাশাপাশি ত্বকের লালচে ভাব, র‌্যাশ, ব্রণ, জ্বালাভাবও দূর করতে পারে ভিটামিন সি। 

ভিটামিন সি সমৃদ্ধ খাবার কেবল ভিটামিন সি ফেস মাস্ক, সিরাম ব্যবহার করলেই হবে না। ত্বককে ভেতর থেকে সুস্থ রাখার জন্য ভিটামিন সি সমৃদ্ধ খাবারও খেতে হবে। কমলালেবু, কিউই, পাতিলেবু, বাতাবি, স্ট্রবেরি, বেল পেপার, টমেটো, ব্রকোলি, বাঁধাকপি, ফুলকপি এগুলো রোজের খাদ্যতালিকায় অবশ্যই রাখুন।

দুই টেবিল চামচ গোলাপ জলের সঙ্গে ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে নিন। দুটো ভিটামিন সি ট্যাবলেট গুঁড়ো করে এতে মেশান। একটা ভিটামিন ই ক্যাপসুল কেটে ঢেলে দিন। এরপর ১ টেবিল চামচ গ্লিসারিন মিশিয়ে নিন। সব উপকরণ ভালো করে মেশালেই তৈরি হয়ে যাবে ভিটামিন সি সিরাম। 

তারপর পরিষ্কার কাচের শিশিতে সিরাম ঢেলে নিন। এক দিনের জন্য এটি ফ্রিজেও রাখতে পারেন। রাতে মুখ ভালোভাবে ধুয়ে সিরাম লাগিয়ে নিন। হালকা হতে একটু মাসাজ করুন। কখনই সিরাম লাগিয়ে অত্যধিক ঘষবেন না। পর দিন সকালে উঠে মুখ ধুয়ে ফেলুন। 


প্রজন্মনিউজ২৪/এএন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ