ফিলিপাইনে স্বর্ণ খনির ধস, নিহতের সংখ্যা অর্ধ শতাধিকের বেশি

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারী, ২০২৪ ১২:৩২:৫৭ || পরিবর্তিত: ১২ ফেব্রুয়ারী, ২০২৪ ১২:৩২:৫৭

ফিলিপাইনে স্বর্ণ খনির ধস, নিহতের সংখ্যা অর্ধ শতাধিকের বেশি

অনলাইন ডেস্ক: ফিলিপাইনের একটি স্বর্ণখনিতে ধসের ঘটনায় এখন পর্যন্ত সেখান থেকে ৫৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ৬৩ জন নিখোঁজ থাকায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হয়েছে।

গত ৬ ফেব্রুয়ারি কয়েক সপ্তাহের প্রবল বৃষ্টির ফলে দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ দাভাও দে ওরোর মাকো শহরের কাছের পাহাড়ি গ্রাম মাসারার স্বর্ণখনিতে ধস নামে।   

দাভাও দে ওরোর প্রাদেশিক সরকার জানিয়েছে, ভূমিধসের ঘটনায় আগের দিনের মৃতের সংখ্যা ছিল ৩৭ জন। উদ্ধারকর্মীরা আরও মৃতদেহ খুঁজে পেয়েছেন। অন্তত ৩২ জনকে আহত অবস্থায় উদ্ধার করা গেলেও ৬৩ জন এখনও নিখোঁজ রয়েছেন।

নিখোঁজদের মধ্যে বেশিরভাগই স্বর্ণখনির শ্রমিকেরা রয়েছেন। বাড়ি ফেরার উদ্দেশ্যে দুটি বাসে বসে অপেক্ষা করছিলেন। এ সময় ধসের ঘটনা ঘটে।

দাভাও দে ওরো প্রদেশ প্রশাসনের কর্মকর্তা অ্যাডওয়ার্ড ম্যাকাপিলি বলেন, ধারণা করা হচ্ছে, কাদা-জঞ্জালের স্তূপের নিচে এখনও আটকা পড়ে আছেন অন্তত ৬৩ জন। তাদের উদ্ধারে দুর্যোগ মোকাবিলা বিভাগের তিনশর বেশি কর্মী দিনরাত কাজ করে যাচ্ছেন। ওই খনিতে ফের ধসের ঘটনা ঘটতে পারে বলে শঙ্কার কথা জানান তিনি।

ম্যাকাপিলি বলেন, ওই এলাকায় থেকে ভারী বৃষ্টি হচ্ছে। কাদায় পুরো খনি এলাকা ঢেকে গেছে এবং আরও ভূমিধসের আশঙ্কা রয়েছে। এ কারণে উদ্ধার তৎপরতা বাধাগ্রস্ত হচ্ছে। তবে আমাদের উদ্ধারকারী বাহিনীর কর্মীরা তাদের সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে, যদিও কাজটি খুব কঠিন ও ঝুঁকিপূর্ণ হয়ে যাচ্ছে।

শুক্রবার ধ্বংসস্তূপের নিচ থেকে তিন বছর বয়সী একটি মেয়েকে জীবিত উদ্ধার করা হয়, ঘটনাটিকে উদ্ধারকারীরা ‘অলৌকিক’ বলে বর্ণনা করেছেন।

দুর্যোগ মোকাবিলা কর্মকর্তারা জানিয়েছেন, ফের ভূমিধসের শঙ্কায় ওই এলাকার ১১০০ টিরও বেশি পরিবারকে নিরাপদ দূরত্বে সরিয়ে নেওয়া হয়েছে।


প্রজন্মনিউজ২৪/এইচআরসি

এ সম্পর্কিত খবর

আসামে বাতিল করা হলো ৯০ বছরের মুসলিম আইন

প্রিয়াঙ্কা-শাহরুখের প্রেমের গুঞ্জন আসলেই কি সত্যি?

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্কিল ডেভেলপমেন্টের উদ্দেশ্যে ক্যারিয়ার ক্লাবের সামিট

প্রেমের টানে বাংলাদেশে, পার্লারে সাজতে গিয়ে আইফোন খোয়ালেন ইন্দোনেশীয় তরুণী

শাহজালালে প্রায় সোয়া দুই কেজি স্বর্ণ সহ দুবাইফেরত ৪ যাত্রী গ্রেপ্তার

তানযীমুল উম্মাহ যশোর দিনব্যাপী ক্রীড়া প্রতিযোগিতা

৩য় দিনে জমে উঠেছে তিস্তা ইউনিভার্সিটি বইমেলা

রমজানের আগে ঊর্ধ্বমুখী বাজার, রোজার ভয়াবহ হওয়ার শঙ্কা

যে কারণে বাংলাদেশের রাজনীতি নিয়ন্ত্রণ করতে চায় ভারত

রাশিয়ার ৫০০টির বেশি লক্ষ্যবস্তুর ওপর আজ নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ