সন্তান জন্ম দিলেই ৮২ লাখ টাকা দিবে কোরিয়ান কোম্পানি

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারী, ২০২৪ ০২:৫৫:৩২

সন্তান জন্ম দিলেই ৮২ লাখ টাকা দিবে কোরিয়ান কোম্পানি

অনলাইন ডেস্ক: জনসংখ্যা বৃদ্ধির হার যেমন একটি দেশের বড় সমস্যাগুলোর মধ্যে অন্যতম, ঠিক তেমনি জনসংখ্যার উল্লেখযোগ্য বৃদ্ধি না হওয়া দেশের জন্য আরো বড় সমস্যা। তাই তো দেশের জনসংখ্যাগত সংকট পরিস্থিতিতে কর্মকর্তা-কর্মচারীদের কোনো পরিবারে সন্তান জন্ম নিলে ৮২ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছে সাউথ কোরিয়ার একটি বেসরকারি প্রতিষ্ঠান।

রোববার (১১ ফেব্রুয়ারি) হিন্দুস্তান টাইমস’র এক প্রতিবেদনে বলা হয়, জনসংখ্যার উল্লেখযোগ্য বৃদ্ধির উদ্দেশ্যে ‘বুইয়ং গ্রুপ’ নামে একটি সাউথ কোরিয়ান সংস্থা নিজেদের কর্মচারীদের, যাদের সন্তান জন্ম হয়েছে তাদের ৭৫ হাজার মার্কিন ডলার (৮২ লাখ টাকা) বোনাস দেওয়ার ঘোষণা করেছে।

বুইয়ং গ্রুপের এই সাহসী পদক্ষেপটি দেশের জনসংখ্যাগত স্থিতিশীলতার জন্য নেওয়া হয়েছে।

বর্তমানে সাউথ কোরিয়া বিশ্বের সর্বনিম্ন প্রজনন হারের সঙ্গে লড়াই করছে। ২০২২ সালে দেশের প্রজনন হার ছিল ০.৭৮।

পরিসংখ্যান কোরিয়ার সরকারী পূর্বাভাস অনুসারে, এই অনুপাত ২০২৫ সালের মধ্যে ০.৬৫-এ নেমে আসতে পারে। এই কারণেই বুইয়ং গ্রুপ নিজের কর্মচারীদের বড় অংকের আর্থিক সহায়তা প্রদান করে গুরুতর জনসংখ্যাগত সংকট মোকাবেলার চেষ্টা করছে। কোম্পানির লক্ষ্য ক্রমহ্রাসমান জনসংখ্যার হার ফিরিয়ে আনা এবং দেশে নিজের কোম্পানির অর্থপূর্ণ অবদান বজায় রাখা।

সম্প্রতি কোম্পানির প্রেসিডেন্ট লি জং-কিউন কর্মীদের সন্তান ধারণের জন্য আর্থিক সহায়তার ঘোষণা করেন। কোম্পানি প্রতি সন্তানের জন্য প্রতিটি পরিবারকে ১০০ মিলিয়ন কোরিয়ান ওয়ান দেবে অর্থাৎ যা ৭৫ হাজার মার্কিন ডলার বা প্রায় ৮২ লাখ টাকা।

এইভাবে, কোম্পানি ২০২১ সালের পরে ৭০ জন সন্তানের জন্মদাতা কর্মচারীদের জন্য মোট ৫৫.২ লক্ষ মার্কিন ডলার কোটি টাকা বরাদ্দ করেছে। দেশের জনসংখ্যা বাড়াতে ওই কোম্পানির উদ্যোগ সামাজিকতায় একটি নতুন বেঞ্চমার্ক সেট করেছে।


প্রজন্মনিউজ২৪/এএন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ