রাজস্ব আদায়ের ক্ষেত্রে কাস্টমসের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে: মেয়র খালেক

প্রকাশিত: ২৭ জানুয়ারী, ২০২৪ ০১:৪৫:১৩

রাজস্ব আদায়ের ক্ষেত্রে কাস্টমসের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে: মেয়র খালেক

খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, দেশে রাজস্ব আদায়ের ক্ষেত্রে কাস্টমসের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। সমৃদ্ধ দেশ গঠনে কাজ করে যাচ্ছে কাস্টমস।দেশের উন্নয়ন চাইলে আইন অনুযায়ী রাজস্ব দিতে হবে।

শুক্রবার (২৬ জানুয়ারি) আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।  

আজ দুপুরে মহানগরীর হোটেল সিটি ইনে সেমিনারটি অনুষ্ঠিত হয়। কাস্টমসের খুলনা-মোংলা আঞ্চলিক কমিটি এই সেমিনারের আয়োজন করে। কাস্টমস দিবসের এবারের প্রতিপাদ্য ‘মিলে নবীন-পুরনো অংশীজন কাস্টমস করবে লক্ষ্য অর্জন’।

সেমিনারে সিটি মেয়র বলেন, মৃতপ্রায় মোংলা বন্দরকে আওয়ামী লীগ সরকার লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করেছে। জাহাজ আসার পরিমাণ বেড়েছে। মোংলা বন্দরকে ঘিরে গড়ে উঠেছে অসংখ্য কলকারখানা। পদ্মাসেতু ও রূপসা সেতু নির্মাণ এবং খুলনা-মোংলা রেল লাইনের উন্নয়নের ফলে মোংলা বন্দর আজ ঘুরে দাঁড়িয়েছে।  

তিনি আরও বলেন, এক সময় বাংলাদেশের বাজেট ছিল বিদেশি সাহায্য নির্ভর। কিন্তু বর্তমানে বিদেশি সাহায্য নির্ভরতা কমিয়ে এখন আমাদের বাজেটের ৯৫ শতাংশ নিজস্ব অর্থায়নে বাস্তবায়ন করা হচ্ছে। এর মূলে রয়েছে রাজস্ব আয় বৃদ্ধি।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য ড. মো. সহিদুল ইসলাম, খুলনা কর অঞ্চলের কমিশনার মো. সিরাজুল করিম, বাগেরহাট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডস্ট্রির সভাপতি শেখ মো. লিয়াকত হোসেন ও খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহসভাপতি মোস্তফা জেসান ভূট্টো।  

মোংলা কাস্টম হাউসের কমিশনার খালেদ মোহাম্মদ আবু হোসেনের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তৃতা করেন খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার সৈয়দ আতিকুর রহমান।  

কি-নোট পেপার উপস্থাপন করেন খুলনা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট (আপিল) কমিশনারেটের কমিশনার শেখ আবু ফয়সল মো. মুরাদ।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ