কেনো লবণ কম খাবেন?

প্রকাশিত: ২০ জানুয়ারী, ২০২৪ ০৬:৩৮:১৩

কেনো লবণ কম খাবেন?

লাইফস্টাইল ডেস্ক: আমাদের শরীরের স্বাভাবিক সকল ধরণের কাজগুলো করতে দৈনিক ৫ গ্রাম বা এক চা চামচের বেশি লবণের দরকার নেই। অতিরিক্ত লবণ শরীরের জন্যে ক্ষতিকর। লবণের মূল কাজ হচেছ পেশী এবং স্নায়ুর কাজে সাহায্য করা ও শরীরে জল নিয়ন্ত্রণ করা।

কাঁচা লবণ খাওয়ার চেয়ে বিভিন্ন খাবারের মধ্যে যে লবণ থাকে, তার মাধ্যমে শরীরের জন্যে প্রয়োজনীয় লবণ পেয়ে থাকি আমরা। লবণ বেশি খেলে সবচেয়ে বেশি সমস্যা হয় ব্লাড প্রেশারে। রক্ত চাপ বেড়ে যায়। সাথে বেশি লবণ খেলে স্ট্রোকের ঝুঁকি বাড়ে, হার্টে সমস্যা হয়, হাড়ের ক্ষয় বেড়ে যায়, পাকস্থলীর ক্যান্সার হবার সম্ভাবনাও থাকে, কিডনিতে বিভিন্ন জটিলতা বাড়ে।

দৈনন্দিন জীবনে রোগ প্রতিরোধ ক্ষমতা হলো ভালো থাকার একটি উপায়। দীর্ঘদিন বেশি লবণ খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। দীর্ঘ সময় ধরে নিয়মিত বেশি লবণ খেলে অল্পতে দুর্বল লাগতে পারে। কারণ, অতিরিক্ত লবণ তখন শরীরে শক্তি তৈরিতে বাধা দেয়। শরীর ভালো রাখতে সামান্য লবণ হলেই চলে। এমনকি প্রাকৃতিক অনেক খাবারেই কম বেশি লবণ আছে।

যদিও আমরা বেশিরভাগ লবণ খেয়ে থাকি তরকারি চেয়ে নাস্তায়। ভাতের সাথে আলাদা করে লবণ খাবেন না। আচারে প্রচুর লবণ থাকে, পরিমিত খাবেন। সস, চানাচুর, মুড়ি, পিজা, ইনস্ট্যান্ট নুডুলস, বার্গার, চিপসে প্রচুর লবণ থাকে। সম্ভব হলে খাবারের টেবিলে আলাদা লবণদানী রাখবেন না।

লেখক : ইংল্যান্ড প্রবাসী চিকিৎসক


প্রজন্মনিউজ২৪/এসআই

এ সম্পর্কিত খবর

ইয়েমেনে আবারও হামলা চালাল আমেরিকা-ব্রিটেন

প্রিয়াঙ্কা-শাহরুখের প্রেমের গুঞ্জন আসলেই কি সত্যি?

ফেসবুকে ‘বলার ছিল অনেক কিছু’ লিখে ফাঁস নিল এসএসসি পরীক্ষার্থী

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্কিল ডেভেলপমেন্টের উদ্দেশ্যে ক্যারিয়ার ক্লাবের সামিট

বসুন্ধরা গ্রুপ গ্রামীণ নারীদের স্বাবলম্বী করছে

৩য় দিনে জমে উঠেছে তিস্তা ইউনিভার্সিটি বইমেলা

রমজানের আগে ঊর্ধ্বমুখী বাজার, রোজার ভয়াবহ হওয়ার শঙ্কা

নতুন ড্রেন ভেঙে তৈরি নতুন ড্রেন কোটি টাকা বাতাসে

ইংল্যান্ডের বিপক্ষে অশ্বিনের নতুন রেকর্ড

ভ্রাম্যমাণ ব্যবসায়ীদের পুনর্বাসন রমজানের আগে- সিসিক মেয়র

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ