হরেক রকমের পিঠার বর্ণিল সমাহার

স্পেকট্রাম ইন্টারন্যাশনাল স্কুলের পিঠা উৎসব অনুষ্ঠিত

প্রকাশিত: ২০ জানুয়ারী, ২০২৪ ০৫:৩৪:২৭ || পরিবর্তিত: ২০ জানুয়ারী, ২০২৪ ০৫:৩৪:২৭

স্পেকট্রাম ইন্টারন্যাশনাল স্কুলের পিঠা উৎসব অনুষ্ঠিত

নানা আয়োজনে রাজধানীর স্পেকট্রাম ইন্টারন্যাশনাল স্কুলের পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। শনিবার স্কুল কর্তৃপক্ষের উদ্যোগে এ উৎসব অনুষ্ঠিত হয়।

শিক্ষার্থীদেরকে দেশের ঐতিহ্যের সঙ্গে পরিচয় করিয়ে দিতে স্পেকট্রাম ইন্টারন্যাশনাল স্কুল তার ছাত্র-ছাত্রীদের নিয়ে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করে। তারই ধারাবাহিকতায় অনুষ্ঠিত হয় এই পিঠা উৎসব। দেশি বাহারি পিঠার স্বাদ নেয়ার পাশাপাশি প্রদর্শনীর মাধ্যমে ছাত্র-ছাত্রীদের দেশীয় সংস্কৃতির সঙ্গে পরিচয় করানো হয়।

পিঠা উৎসব উপলক্ষে ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, অভিভাবকদের আগমনে স্পেকট্রাম প্রাঙ্গণ মিলন মেলায় পরিণত হয়। আনন্দ উল্লাসে আর হৈ-হল্লা করে সকলে দিনটি অতিবাহিত করেন। ছাত্র-ছাত্রীদের আবৃতি, গান, ও চিত্রাঙ্কন পিঠা উৎসবে আসা  অথিতিদের মুগ্ধ করে।

মেলায় ২২  টি পৃথক স্টলে ছিল ভাপাপুলি, দুধপুলি, আওলা কেশরি, পুলি, ঝিনুক, পাটিসাপটা, জামাই সোহাগী, গোলাপ, চিতই, কানমুচরি, পায়েস, পুডিং, তেল পিঠা, দুধ চিতই, ফুল পিঠা, ক্ষির, মুঠা পিঠা, রস গোলাপ ও কেকসহ অর্ধশতাধিক পিঠাপুলি।

পিঠা উৎসবের উদ্বোধনকালে ঢাকা ডেন্টাল কলেজের অধ্যাপক হুমায়ুন কবির বুলবুল বলেন, তগ পিঠা খাওয়ার দাওয়াতের প্রচলন এদেশের গ্রাম্য সংস্কৃতির অংশ। শীতের সকালে এক বাড়িতে পিঠা বানিয়ে পাড়ার মানুষকে খাওয়ানো এখনো গ্রামের রীতি। আত্মীয়-স্বজনকে দাওয়াত দিয়ে কিংবা প্রতিবেশীদের আপ্যায়নে পিঠার বেশ কদর রয়েছে বাংলাদেশে। মা, বোনদের হাতে বানানো পিঠার স্বাদ যেমনটা মধুর তেমনি মধু মাখা তাদের হাসি মানুষের মাঝে প্রাণের সঞ্চার। আমরা আমাদের এই ছোট ছোট ছেলে-মেয়েদের এই সংস্কৃতি সম্পর্কে জানাতে পিঠা উৎসবের আয়োজন করেছি।

হাসান বিন জাভেদ নামের এক শিক্ষার্থী বলেন, আমাদের স্কুল এত সুন্দর একটা আয়োজন করেছে। এখানে অনেক রকম পিঠার সঙ্গে পরিচিত হলাম। নতুন নতুন পিঠা খেলাম। অনেক ভালো লাগছে।

তাহরিম খান নামের আরেক শিক্ষার্থী বলেন দ্বিতীয়বারের মতো  আমাদের স্কুল এই পিঠা উৎসবের আয়োজন করেছে। ক্লাসরুমের বাহিরে এরকম আয়োজন আমাদেরকে অনেক বেশি মুগ্ধ করে।

তাহমিনা আক্তর নামে এক অভিভাবক বলেন, সন্তানদেরকে নিয়ে এসেছি। আমার দুই সন্তান এই স্কুলে পড়ে। তারা অনেক আনন্দ করছে। দেখে অনেক ভালো লাগছে। তিনি আরো বলেন শহরের বাচ্চারা পিঠার সংস্কৃতি ভুলছে বসেছে এরকম একটা আয়োজনের মধ্য দিয়ে ছেলে মেয়েরা বাঙালি সংস্কৃতির অনেকটা কাছাকাছি যেতে পারবে বলে মনে করি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্পেকট্রাম ইন্টারন্যাশনাল স্কুলের সিইও নূর আহম্মেদ খোকন হেড অফ স্কুল তানভীর মোঃ আলী ফয়সালসহ প্রতিষ্ঠানের সম্মানিত শিক্ষক শিক্ষিকা সহ আরো অনেকেই।

প্রজন্মনিউজ২৪/নূর/আনোয়ার

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ