পুঁজিবাজারে কমেছে লেনদেন

প্রকাশিত: ০৭ নভেম্বর, ২০২৩ ০৪:৪৪:৪৭

পুঁজিবাজারে কমেছে লেনদেন

অনলাইন ডেস্ক: দিনভর সূচক ওঠানামার মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৭ নভেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক কমেছে দশমিক ৯৭ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ৪ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে সোমবার ও মঙ্গলবার দুদিন সূচক কমলো। বিমা, খাদ্য এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের দাম কমায় এদিন সূচক কমেছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসইর তথ্য মতে, আজ ডিএসইতে ৩০৯টি প্রতিষ্ঠানের ১২ কোটি ৯২ লাখ ২৭ হাজার ৪৯৮টি শেয়ার, মিউচুয়াল ফান্ড ও বন্ডের হাতবদল হয়েছে। তাতে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৪৫ কোটি ৭৫ লাখ ৫৬ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৯৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার টাকা। অর্থাৎ দিনের ব্যবধানে লেনদেন কমেছে।

ডিএসইতে ৫৫টি কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধির বিপরীতে কমেছে ৮৭টি কোম্পানির শেয়ারের দাম। অপরিবর্তিত রয়েছে ১৬৭টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে দশমিক ৯৭ পয়েন্ট কমে ৬ হাজার ২৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক দশমিক ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬১ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ২ দশমিক ৭৬পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৩০ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফুয়াং ফুডের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল ইস্টার্ন ইনস্যুরেন্সের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল এমারেল্ড অয়েলের লিমিটেডের শেয়ার।

এরপরের তালিকায় রয়েছে মনোস্পল পেপার, ইউনিয়ন ইনস্যুরেন্স, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, শমরিতা হাসপাতাল, সেন্ট্রাল ফার্মা এবং আরডি ফুড লিমিটেডের শেয়ার।

সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৪ দশমিক ৫৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৯৯ পয়েন্টে। সিএসইতে ১৬১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৬টির, কমেছে ৪৭টির ও অপরিবর্তিত রয়েছে ৬৮টির।

দিন শেষে সিএসইতে ১০ কোটি ৮০ লাখ ৪ হাজার ৯৩৭ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।


প্রজন্মনিউজ২৪/এফএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ