সেরা শব্দ ‘এআই’, বছরজুড়ে আর কী ছিল আলোচনায়?

প্রকাশিত: ০১ নভেম্বর, ২০২৩ ০৫:৫৮:৫৪

সেরা শব্দ ‘এআই’, বছরজুড়ে আর কী ছিল আলোচনায়?

অনলাইন ডেস্ক: কলিনস ডিকশনারির বিচারে ২০২৩ সালের সেরা শব্দ নির্বাচিত হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সংক্ষিপ্ত রূপ ‘এআই’।

মঙ্গলবার (৩১ অক্টোবর) এ তথ্য জানিয়েছে ডিকশনারি প্রকাশনা সংস্থাটি।

কলিনসের লেক্সিকোগ্রাফাররা জানিয়েছেন, চলতি বছর মানুষের কথোপকথনে এআই শব্দটির ব্যবহার ব্যাপকভাবে বেড়েছে।

সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক অ্যালেক্স বিক্রফট বলেন, আমরা জানি, এ বছর এআই’র ওপর অনেক বড় আকারে নজর দেওয়া হয়েছে। এটি দ্রুত বিকশিত হয়েছে এবং আমাদের জীবনে ই-মেইল, স্ট্রিমিং জাতীয় দৈনন্দিন প্রযুক্তিগুলোর মতো সর্বব্যাপী ও সংযুক্ত হয়ে উঠেছে।

কলিনস ডিকশনারি জানিয়েছে, তাদের শব্দনির্মাতারা কলিনস করপাস বিশ্লেষণ করে এমন তথ্য পেয়েছেন। এটি এমন একটি ডেটাবেস, যাতে দুই হাজার কোটির বেশি শব্দ এবং বিশ্বজুড়ে প্রকাশিত বিভিন্ন ওয়েবসাইট, সংবাদপত্র, ম্যাগাজিন ও বইয়ের লিখিত উপাদান রয়েছে।

রেডিও, টেলিভিশন এবং মানুষের দৈনন্দিন কথপোকথনে ব্যবহৃত শব্দগুলোও সংগ্রহ করেছে সংস্থাটি। কলিনস করপাসে প্রতি মাসেই নতুন তথ্য যোগ করা হয়, যাতে নতুন শব্দ ও প্রথম ব্যবহারের সময় তার অর্থ কী ছিল, তা বুঝতে পারেন ডিকশনারি সম্পাদকরা।

এ বছর এআই’র পাশাপাশি আরও কিছু নতুন শব্দ ব্যাপকভাবে আলোচনায় ছিল। তার মধ্যে একটি হলো ‘নেপো বেবি’। বাবা-মায়ের পথ ধরে যেসব তারকা একই ইন্ডাস্ট্রিতে সফল হয়েছেন, তাদের সন্তানদের বোঝাতে ‘নেপো বেবি’ শব্দটি আজকাল বহুল ব্যবহৃত হচ্ছে।

আলোচনায় ছিল ‘গ্রিডফ্লেশন’ও। জীবনযাত্রার ব্যয়বৃদ্ধি সংকটের মধ্যে কোম্পানিগুলোর অধিক মুনাফা অর্জন বোঝাতে এটি ব্যবহৃত হচ্ছে।

কলিনস ডিকশনারির শব্দভাণ্ডারে যোগ হওয়া আলোচিত আরেকটি শব্দ হলো উলেজ (আল্ট্রা-লো এমিশন জোন)। লন্ডনে যে এলাকায় অধিক দূষণকারী গাড়িগুলোকে জরিমানা করা হয়, সেটি বোঝাতেই উলেজ শব্দটি ব্যবহার করছে বর্তমান প্রজন্ম।

সোশ্যাল মিডিয়ায় বহুল ব্যবহৃত নতুন শব্দের মধ্যে রয়েছে ‘ডিইনফ্লুয়েন্সিং’ বা ‘ডি-ইনফ্লুয়েন্সিং’। এর অর্থ- সুনির্দিষ্ট কোনো পণ্য থেকে দূরে থাকার জন্য অনুসারীদের সতর্ক করা।

এ বছরের গ্রীষ্মে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যকার অ্যাশেজ সিরিজ চলাকালে আলোচনায় উঠে এসেছিল ‘বাজবল’ শব্দটি। এটি নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার ও কোচ ব্রেন্ডন ম্যাককালামের কৌশলের দিকে ইঙ্গিত করে। অনেকের কাছে তিনি ‘বাজ’ নামে পরিচিত। খেলার মাঠে মাথা ঠান্ডা রাখা, আক্রমণাত্মক কৌশল এবং ইতিবাচক মনোভাবের প্রচারক তিনি। এই পরিকল্পনাকেই ‘বাজবল’ নাম দেওয়া হয়েছে।

এর আগে, ২০২২ সালে কলিনস ডিকশনারির বিচারে সেরা শব্দ নির্বাচিত হয়েছিল ‘পারমাক্রাইসিস’। এর অর্থ- অস্থিতিশীল ও নিরাপত্তাহীন পরিস্থিতি দীর্ঘায়িত হওয়া।

২০২২ সালের ‘ওয়ার্ড অব দ্য ইয়ার’ ছিল লকডাউন এবং ২০১৬ সালে ছিল ব্রেক্সিট।

সূত্র: এএফপি, এনডিটিভি


প্রজন্মনিউজ২৪/এফএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ